Saturday, September 13, 2014

Influential এবং Influence


কিছুদিন আগে নিজেকে প্রশ্ন করছিলাম, আমি কতটা Influential?
অনেক।
Influence এর কারণ কি?
আমি যা লিখি - সবাই ওগুলো শুধু পড়ে না - লেখাগুলো ঘিরে অনেক বেশি "ভাবে" এবং ভাবনার মাধ্যমে নিজেদের চিন্তা-ভাবনা, বিশ্বাস, মূল্যবোধ, মূল্যায়নে পরিবর্তন আনে। Influence এর কারণ এটাই।



দেশে influence "শুরু হয়েছিল" Social Media, Charisma এসব কারণে।
এখন - দেখছ-, বলার প্রয়োজন নেই।
বাংলাদেশের ৪ কোটির বেশি মানুষ কিন্তু আমার কোন না কোন লেখা পড়ে ফেলেছেন।



Social Media, Charisma - এগুলোর আরেকটা সুবিধা - বাইরেও চোখে পড়েছি - বাইরেও ছড়িয়ে পড়তে পেরেছি। দেশে থাকতে আমি যে কোম্পানিতে কাজ করতাম - ওখানে Indian একটা বিখ্যাত কোম্পানির লোকজন এসেছিল। Web এর সুবিধা এটাই- Global interconnectivity


আর Americaয় ওরা সবাইকে recommened করেছে আমার লেখাগুলো পড়তে। AmericaMovies (2014 released) [1] [2] [3] [4], Magazine এবং অন্যান্য Mediaয় কিছু ব্যাপার আসা শুরু করেছে।




পৃথিবীর অন্যান্য দেশের Catholic রাও ঐ কারণে পড়ে।
আবার Tibet, Indian Religious priest - ওরা পড়ে - ওদের নিজেদের religious কারণে।
Middle East এর Leaders রা আমার Politcal Views, Vision, Ideas পছন্দ করে। আমাদের দেশের Caretaker Government এর আদলে এখন Palestine এ অন্তর্বর্তীকালীন সরকার দেশ চালাচ্ছে। আমি Syria র জন্য ওরকম একটা Government এর রূপরেখা propose করেছিলাম।
আমাদের South Asia Politician রাও আমার Views পছন্দ করে। আমার Ideas কারও কারও Movement এর inspitation.



আমাকে সবাই কত পছন্দ করে - জানো!
President Barack Obama, Prime Minister Narendra Modi, President Hassan Rouhani - ৩ জন-ই অনেক বেশি পছন্দ করে! অনেক বেশি!
বাংলাদেশে - আমি তো নিজের দল গঠন করতে যাচ্ছি। কিন্তু আমার প্রতিদ্বন্দ্বী সবগুলো দল, প্রতিদ্বন্দ্বী সবগুলো দলের নেতারাও আমাকে পছন্দ করে!


এক একজন এক এক কারণে আমার দিকে drawn হয়েছে
  1. কেউ Science, Engineering, Mathematics এসব কারণে
  2. কেউ Political কারণে
  3. কেউ Religious কারণে
  4. কারও চোখে পড়েছে Charisma
  5. কারও আমাকে দেখে মেয়ের কথা মনে পড়ে গেছে
  6. কারও আমাকে দেখলে তার মৃত ছেলের কথা মনে পড়ে
কিন্তু মূল ব্যাপারটা হল - সৃষ্টিকর্তা এমন ব্যবস্থা করে দিয়েছেন - যাতে সবাই আমার কথা মনে প্রাণে গ্রহণ করে।
 

No comments:

Post a Comment