Monday, September 29, 2014

আজকের উপলব্ধিতে বাংলাদেশ (29.09.14)

1. রাজনীতি - দেশজুড়ে



"বিএনপিকে যুদ্ধাপরাধী জামায়াত ছেড়ে জাতীয়তাবাদী শক্তি হিসেবে জাতীয় পার্টির সঙ্গে যোগ দেওয়ার আহ্বান জানিয়েছেন দলটির চেয়ারম্যান এইচ এম এরশাদ।
এরশাদ বলেন, ‘দেশে সন্ত্রাস-দুর্নীতি বেড়েছে, মানুষের জানমালের নিরাপত্তা নেই। ঘুষ-দুর্নীতি চাই না, দলীয়করণ চাই না।’







2. দুর্নীতিমুক্ত বাংলাদেশ অভিমুখে অগ্রযাত্রা





 

3. মানবপাচার রোধে ব্যবস্থা, মানবপাচারে জড়িতদের আইনের আওতায় আনা




  
4. Others
নিরাপদে ও দ্রুততার সঙ্গে অর্থ লেনদেন করা যায় বলে মোবাইল ব্যাংকিং ইতোমধ্যে বেশ জনপ্রিয়তা পেয়েছে। মাত্র তিন বছর আগে চালু হওয়া ‌এই মোবাইল ব্যাংকিং সেবার বর্তমান গ্রাহক সংখ্যা প্রায় দুই কোটি। - See more at: http://www.banglanews24.com/beta/fullnews/bn/328328.html#sthash.hdwiWztI.dpuf
“নিরাপদে ও দ্রুততার সঙ্গে অর্থ লেনদেন করা যায় বলে মোবাইল ব্যাংকিং ইতোমধ্যে বেশ জনপ্রিয়তা পেয়েছে। মাত্র তিন বছর আগে চালু হওয়া ‌এই মোবাইল ব্যাংকিং সেবার বর্তমান গ্রাহক সংখ্যা প্রায় দুই কোটি।

দেশের বিশাল একটি জনগোষ্ঠী এখনও ব্যাংকিং সেবার বাইরে। অথচ মোবাইল ফোন রয়েছে দেশের ১১ কোটি মানুষের হাতে।

তাই তো মোবাইল ফোন ব্যবহার করে তাদের যদি আর্থিক সেবার আওতায় আনা যায় তবে দেশের অর্থনীতি, বিশেষ করে গ্রামীণ অর্থনীতি পাবে এক বিশাল গতি।

রাজধানীর আগারগাঁও, তালতলা এলাকার বিকাশ ওয়ালেট ব্যবহারকারী নাসিম হাসান আলম মিঠু।

তিনি বাংলানিউজকে বলেন, আমি দেশের বেশ কিছু গার্মেন্টসে সহায়ক পণ্য দেই। যেমন, বোতাম, প্যান্টের চেইন, নরমাল সুতা ইত্যাদি। পাইকারি দরে যে পণ্যগুলো কিনি সেগুলো বিকাশের মাধ্যমে। আর আমি পণ্য ডেলিভারি দেওয়ার সময়ও বিকাশের মাধ্যমে টাকা নেই। চাকরির পাশাপাশি একজন ক্ষুদ্র ব্যবসায়ী হিসেবে আমি বিকাশের ওপরই নির্ভরশীল।”


"ব্রিটেনের আগামী সাধারণ নির্বাচনে বাংলাদেশি বংশোদ্ভূত পাঁচজন সাংসদ প্রার্থীদের নিয়ে লন্ডনে এক আলোচনা ও মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। প্রাইড অব এশিয়া নামের ব্রিটিশ বাংলাদেশি মসলাসামগ্রীর আমদানি-রপ্তানিকারক ও মুসলিম কাউন্সিল অব ব্রিটেন যৌথভাবে এর আয়োজন করে।
 
উল্লেখ্য, ব্রিটেনের ২০১৫ সালের সাধারণ নির্বাচনে কনজারভেটিভ ও লেবার দল থেকে পাঁচজন বাংলাদেশি বংশোদ্ভূত ব্রিটিশ নাগরিক সাংসদ (এমপি) পদে নির্বাচন করবেন। তাঁরা হলেন বার্কিং আসনে কনজারভেটিভ পার্টি থেকে মিনা রহমান, হ্যাম্পস্ট্যাড অ্যান্ড কিলবার্ন থেকে লেবার দলের টিউলিপ সিদ্দিকী, ইলিং সেন্ট্রাল এক্টন থেকে লেবারদলীয় ড. রূপা হক, ওয়েলিন হ্যাটফিল্ড থেকে ব্যারিস্টার আনোয়ার বাবুল এবং বর্তমান এমপি ও সদ্য পদত্যাগ করা ছায়ামন্ত্রী রুশনারা আলী। তিনি বেথনাল গ্রিন বো আসনে লেবার দল থেকে প্রতিদ্বন্দ্বিতা করবেন।" 

No comments:

Post a Comment