Friday, September 12, 2014

আজকের উপলব্ধিতে বাংলাদেশ (12.09.14)

1নাগরিক ঐক্যের আলোচনা সভা - সমাবেশ - উদ্যোগ






"ড. আকবর আলী খান বলেন, আমাদের মুক্তিযুদ্ধের মূল চেতনা ছিল গণতন্ত্র, ধর্মনিরপেক্ষতা, সমাজতন্ত্র ও বাংলাদেশি জাতীয়তাবাদ। এই চার মূল চেতনার মধ্যে গণতন্ত্র ছিল সবচেয়ে গুরুত্বপূর্ণ। কিন্তু বর্তমানে আমাদের দেশে গণতন্ত্র চর্চা একেবারেই অনুপস্থিত। 
দেশে গণতন্ত্র নেই বলেই বিচারবহির্ভূত হত্যাকাণ্ড, গুম ও খুনের ঘটনা ঘটছে দাবি করে সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা ড. আকবর আলী খান বলেছেন, এ থেকে মুক্তি পাওয়ার একটিই উপায়- গণতান্ত্রিক আন্দোলন গড়ে তোলা।

শুক্রবার সকালে রাজধানীর ব্র্যাক সেন্টারে ইয়ুথ মুভমেন্ট ফর ডেমোক্রেসি আয়োজিত গণস্বাক্ষর কর্মসূচির উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
মাহমুদুর রহমান মান্না তার বক্তব্যে বলেন, বিচারবহির্ভূত হত্যাকাণ্ড, গুম, খুন এর বিরুদ্ধে আন্দোলন গড়ে তুলতে হবে। এ আন্দোলন বিশেষ কোনো দল বা সরকারের বিরুদ্ধে নয়। কারণ, এখানে মানবতার প্রশ্ন জড়িত।"


2. রাজনীতি - দেশজুড়ে

3. বাল্য বিবাহ, নারী নির্যাতন ও পাচার, এসিড সন্ত্রাস রোধ, যৌতুক প্রথা মুক্ত দেশ গড়ে তোলায় এবং নারী অধিকার ও মর্যাদা প্রতিষ্ঠায় অগ্রগতি


কয়েক হাজার শিক্ষার্থীর উপস্থিতি দেখে তিনি মুগ্ধ হয়ে বলেন, ‘আমি উদ্যোক্তা তৈরি করার জন্য প্রথম দেশ হিসেবে বাংলাদেশকেই বেছে নিই। বাংলাদেশে আমি লাখ লাখ উদ্যোক্তা তৈরি করতে চাই।’


5. বাংলাদেশের সামনে এখন অবারিত সুযোগ।

বঙ্গোপসাগরে তেল ও গ্যাস অনুসন্ধানের উদ্যোগ নেওয়া হবে।

সমুদ্রে তেল ও গ্যাস প্রাপ্তি বাংলাদেশের অর্থনীতিতে নতুন মাত্রা যোগ করবে।

6. জামায়াত ইসলামী এবং পশ্চিমবঙ্গের কিছু নেতাকে জড়িয়ে বানোয়াট কিছু খবর প্রকাশিত হচ্ছে।

এসব মিথ্যা খবর নিয়ে আলোচনা করা - স্বাধীনতা বিরোধীদের উসকে দিবে।

No comments:

Post a Comment