Friday, September 26, 2014

নাগরিক শক্তি - আবেগ - ভালবাসা


শামিতা,

বাংলাদেশের মানুষ এখন আমাদের নাগরিক শক্তি নিয়ে literally "পাগল" হয়ে গেছে!

মানুষ কি পরিমাণ ভালবাসা, কি পরিমাণ স্বপ্ন নিয়ে অপেক্ষা করছে - তুমি বুঝবে না!





কয়েকদিন পর যখন সব বাঁধা কেটে যাবে - তখন কোটি কোটি মানুষ পাগলের মত করবে!

মুক্তিযুদ্ধে যেরকম হয়েছিল - ওরকম ভয়ানক ভয়ানক ব্যাপার হবে!

ভয়ানক ব্যাপার!



এখন কিছুটা তো দেখছ - নেতারা সারা জীবন যে দল করেছেন - সেই দল ছেড়ে দিয়ে কীভাবে আমাদের সাথে যোগ দিবেন!

সবাই আমাদের সাথে আসতে চায়! সবাই! শামিতা, সবাই! একদম "সবাই"!

এক একটা মানুষের মাঝে এত বিশাল ক্ষমতা! তাই আমার লক্ষ্য ছিল ১৬ কোটি মানুষকে ঐক্যবদ্ধ করা। ওটাই হবে - ১৬ কোটি মানুষ। 
একদম "সবাই"!

সময় হলে তুমি দেখবে!

মানুষের আবেগের বন্যা তুমি দেখবে!

মানুষ আমাকে কি পরিমাণ ভালবাসে - দেখবে! জীবন দিয়ে দিতে পারে - ওরকম ভালবাসা! এতটকু sacrifice করতে পারে।

তুমি ভেতরে কি হচ্ছে জানো না। আমার কাছে এলে জানবে।





আমাদের দেশে কি অবস্থা - বোঝো তো। বছরের পর বছর কেটে যায়। অন্যায়ের বিচার হয় না।

গ্রামের দরিদ্র মানুষের ব্যাংক কেড়ে নেয় সরকার। কোনকিছুর কোন প্রতিকার নেই।

দুর্নীতিতে বেশ কয়েক বছর পৃথিবীতে শীর্ষে ছিল। রাজনীতিবিদদের অন্যায়ের দিক দিয়েও পৃথিবীতে শীর্ষে।



এমন দেশে শুধু এক "ফেলানি" হত্যার বিচার - এটাই অনেক! শুধু একটাই।

আমরা কি পরিমাণ করেছি পুরো ২০১৪ সাল জুড়ে!

মাদক, চোরাচালান, অস্ত্র, নিজাম হাজারী, বদি, আজমেরি ওসমান, অর্থনীতি, গ্রামীণ ব্যাংক, আদিবাসী - কত কত কত।

রমজানে দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে রাখা (ADBInflation forecast দেখেছ!), ঈদে লঞ্চে মানুষের বাড়ি ফেরা - কত কত কিছু
 

Post 



সবকিছুর ফলাফল দেখবে মানুষের আবেগের বিস্ফোরণের মাধ্যমে।



(9/25/14)



2.

আমাকে সবাই পছন্দ করে বলেই অনেক কিছু ঘটে। (এটা দেশেও হয় - বাইরেও হয়।)



ইউনিভার্সিটি রাঙ্কিং এর কথা বলেছি - ইউজিসি চেয়ারম্যান, শিক্ষামন্ত্রী ব্যাপারটাতে নজর দিয়েছেন।

ব্যাংকিং খাত নিয়ে লিখেছি - বাংলাদেশ ব্যাংকে সংস্কার, উন্নয়ন পরিকল্পনা আসছে।

বিচার বিভাগে দীর্ঘসূত্রিতা নিয়ে লিখেছি নির্বাচনী ইশতেহারে - ওটা নিয়েও কাজ শুরু হয়েছে।

প্রশাসন, বেশ কয়েকটা সিটি কর্পোরেশানে অনেক কাজ হচ্ছে।

ফরমালিন, ভেজাল খাদ্য -র ব্যাপারটাও ওরকম - ফেইসবুক গ্রুপ, মানব্বন্ধন, তৃতীয় মাত্রা, শ্রদ্ধেয় শাইখ সিরাজ - তারপর প্রশাসন (পছন্দ করে!), আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী (পছন্দ করে!), ডিএমপি কমিশনার (পছন্দ করে!) !!



ক্যাথলিকদের মধ্যে অন্য ব্যাপার - ওরা ওদের Religious belief র কারণে সব কথা শোনে।

কিন্তু অন্যরা - পছন্দ করে বলে। Middle East বা India র ওরা যেমন।





এইতো কয়েকদিন আগে আরেকটা ব্যাপার ভাবছিলাম।

আমার প্রতি মানুষের ভালবাসা কিন্তু pure.

সবাই একজনকে তখন follow করা শুরু করে - যখন সে prize, honor পায়। সবার কাছে শোনে - এর লেখা পড়া উচিৎ - তখন পড়ে।

আমার ক্ষেত্রে ওরকম কিছু হয়নি। 

Prime Minister Narendra Modi থেকে শুরু করে, Indian Subcontinent র অন্য politician রা - সবাই purely পছন্দ করে বলে আমার কথা গ্রহণ করেছে।

আমি কোন Prize, honor পাইনি, আমি Western World এ এত influential এসবও এরা কেউ জানত না - সবাই নিজে নিজে উপলব্ধি করেছে - ওর কথা গ্রহণ করবো।



এটা অনেক বড় ব্যাপার।



আমরা এমনিতে তাকেই follow করি - যার কথা সবাই বলে, যে prize, honor, recognition পেয়েছে।

আমার লেখা পড়ে, আমাকে দেখে - প্রত্যেকে "individually" উপলব্ধি করেছে - ওর কথা গ্রহণ করবো, আমাকে সবাই purely পছন্দ করে। (অন্য কেউ বলে দেয়নি।)



দেশেও একই। সবাই মিলে "ঘোট পাকায়নি" (!) - প্রত্যেক নেতা আমাকে "আলাদা"ভাবে পছন্দ করে। বুঝলে?

(আমি সবার উপর "আলাদা"ভাবে চোখ রেখেছি। প্রত্যেকে আমাকে "আলাদা"ভাবে পছন্দ করে! প্রত্যেকের সাথে আমার individual basis relation.)

(প্রত্যেকে ভাবে, আমিই পছন্দ করি! আসলে যে অন্যরাও একইরকম বা আরও বেশি পছন্দ করে - এটা জানে না!!)



[গত সপ্তাহখানেকে যাদের নাম এসেছে - তাদের কথা বলছি।

নাগরিক সমাজের একটা অংশ, Politician দের একটা অংশ, দেশের আলেমসমাজ এবং মাদ্রাসা সংশ্লিষ্ট ব্যক্তিবর্গ, গনজাগরণ মঞ্চ, তরুণ প্রজন্মের সমর্থন - নিয়ে আমাদের ভিত্তি এক বছর আগে থেকেই ছিল।]

(9/26/14)

No comments:

Post a Comment