Monday, September 15, 2014

Gratitude

গত এক বছরে আমি Leadership role এ নিজেকে প্রতিষ্ঠিত করেছি।
কিন্তু প্রায় এক বছর আগে - সবাই যখন আমাকে দায়িত্ব দিয়েছিলেন, তখন আমার Leadership পরীক্ষিত ছিল না।
আমার অপরীক্ষিত Leadership, আমার বয়স - এর পরও সবাই সেসময় আস্থা রেখেছিলেন - সৃষ্টিকর্তার কাছে এজন্য অনেক অনেক কৃতজ্ঞতা।




একদিনের কথা মনে আছে।
প্রায় এক বছর আগে - ২০১৩ এর সময়কার।
Kaun Banega Crorepati র একটা বিশেষ পর্ব দেখছিলাম।
Kaun Banega Crorepati প্রাপ্ত বয়স্কদের অনুষ্ঠান। কিন্তু সেই বিশেষ পর্বে - একটা বাচ্চা (/৬ বছর হবে) - General Knowledge এর জটিল সব প্রশ্নের উত্তর দিয়ে দিচ্ছিল।
আমাকে একজন বললেন, আপনি এই বাচ্চাটাকে যেভাবে দেখছেন - আপনাকে সবাই সেভাবে দেখে!


আমি সৌভাগ্যবান - কারণ বেশিদিন আমাকে সবাই "সেভাবে" দেখেননি!


তখন অনেক কথা শুনতাম।
"জানেন, আপনাকে সবাই মুগ্ধ হয়ে দেখে!"
"আপনার (রাজনৈতিক) কথাগুলো সবার কাছে পৌঁছে দিতে পারলেই হবে।" (ব্লগে লেখা শুরু করার আগে - তখন মূলত কথা বলতাম। কিছু কিছু লিখতাম।)
"জানেন, উনি (ত্বকীর বাবা) আমাদের সাথে এসে বসে থাকেন!"
একদিন - এখানকার সময় বিকেল (দেশে গভীর রাত)। একজনের সাথে কথা হচ্ছিল। আমি বললাম, "উনি (আরেকজনের কথা জিজ্ঞেস করছিলাম) এখনও ঘুমাননি?" উত্তর পেলাম - "না, আপনাকে দেখার জন্য অনেকে জেগে থাকে।"



সময় তার আপন স্রোত বেয়ে এগিয়ে চলেছে। সময়ের সাথে আমাদের ভালবাসার নাগরিক শক্তি আর এর সাথে সংশ্লিষ্ট সবকিছুও অনেক অনেক পরিণত হয়েছে।

(9/14/14)

No comments:

Post a Comment