Wednesday, September 24, 2014

নাগরিক ঐক্যের আলোচনা সভা - সমাবেশ - উদ্যোগ (24.09.14)

  • আমাদের মাননীয় প্রধানমন্ত্রীর ব্যাপারে আমাদের শত অভিযোগ থাকতে পারে।
কিন্তু আন্তর্জাতিক কোন সম্মেলনে তিনিই বাংলাদেশের প্রতিনিধি।

বাংলাদেশের প্রতিনিধি হিসেবে বাংলাদেশের ন্যায্য দাবিদাওয়া আদায় করে নেওয়ার দায়িত্ব তার। বিদেশের মাটিতে প্রধানমন্ত্রীর ভাবমূর্তি ক্ষুণ্ণ করার ব্যাপারটি - বাংলাদেশের এবং প্রবাসী বাংলাদেশীদের অধিকার আদায়ের পথে বাঁধা হয়ে দাঁড়াতে পারে।


 

দেশে সংগত কারণেই প্রহসনের নির্বাচনের মাধ্যমে ক্ষমতা দখল করে রাখা সরকার পতনের আন্দোলন আমরা করতে পারি।

কিন্তু জাতিসংঘ সম্মেলন উপলক্ষে প্রধানমন্ত্রীর New York আগমনে New York বিএনপির কার্যকলাপ আমাদের ব্যথিত করেছে।

আমরা দেখে আসছি - আন্তর্জাতিক বিভিন্ন সংগঠনের পদে বিএনপির মনোনয়নকে বিরোধী দল আওয়ামী লীগ আন্তর্জাতিকভাবে বিরোধিতা করে এবং একইভাবে আওয়ামী লীগের মনোনয়নকে বিরোধী দল বিএনপি আন্তর্জাতিকভাবে বিরোধিতা করে।

আমরা দেখে আসছি - প্রবাসী বাংলাদেশীদের মাঝে নানা দল, নানা সংগঠনে বিভক্তি প্রবাসে আমাদের অবস্থানকে দুর্বল করে দিচ্ছে।


এভাবে প্রবাসে আমরা শক্তিশালী একটা অবস্থান করে নিতে ব্যর্থ হচ্ছি। আমরা একদিকে বাংলাদেশের জন্য ভালকিছু আদায় করে নিতে যেভাবে ব্যর্থ হচ্ছি, একইভাবে যুক্তরাষ্ট্রে এবং অন্যান্য দেশে নিজেদের দাবি আদায় করে নিতেও বাঁধা হয়ে দাঁড়াচ্ছে আমাদের অনৈক্য।

আগামী ১০ থেকে ২০ বছরের মাঝে বাংলাদেশী বংশোদ্ভূত একজন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচিত হতে পারেন। কিন্তু সেই লক্ষ্য অর্জনের জন্য আমাদের দল মতের উরধে উঠে এখন থেকেই ঐক্যবদ্ধভাবে কাজ করতে হবে।




  • দেশে এবং প্রবাসে অবস্থানরত আনুমানিক ৬ কোটি বাংলাদেশী আমার লেখা পড়েছেন।

"গণজাগরণ মঞ্চের আবেদন মুক্তিযুদ্ধ ও এর চেতনায় বিশ্বাসী সব মানুষের হৃদয়ে প্রোথিত। যুদ্ধাপরাধীদের বিচার ও জামায়াত-শিবির নিষিদ্ধ করার দাবি বাংলাদেশ রাষ্ট্রের অস্তিত্বের সঙ্গে সম্পর্কিত। তাই এর আবেদন ফুরাতে পারে না।
আজ বুধবার দুপুরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের মধুর ক্যানটিনে এক সংবাদ সম্মেলনে এসব কথা বলেন বাংলাদেশ ছাত্র ইউনিয়ন ও সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্টের নেতারা।
নেতারা বলেন, গণজাগরণ মঞ্চ সরকারের এসব সমঝোতার পথে বাধা হওয়ার কারণে এ মঞ্চকে হামলার মাধ্যমে বারবার উৎখাত করার চেষ্টা করা হয়েছে। সে চেষ্টায় ব্যর্থ হয়ে সরকার একে বিভক্ত করার চেষ্টা করছে। সরকারি দলের ক্যাডার ও তাদের সহযোগী নানা সংগঠনের মাধ্যমে গণজাগরণ মঞ্চের নাম ব্যবহার করে বিভ্রান্তি সৃষ্টির চেষ্টা চলছে।
সাঈদীর রায়ের রিভিউ আপিল এবং জামায়াত-শিবিরকে নিষিদ্ধ করার দাবিতে ২৬ সেপ্টেম্বর শুক্রবার গণজাগরণ মঞ্চের ঘোষিত সমাবেশ সফল করার আহ্বান জানান তাঁরা।
সংবাদ সম্মেলনে বক্তব্য দেন ছাত্র ইউনিয়নের সভাপতি হাসান তারেক, সাধারণ সম্পাদক লাকি আক্তার, সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্টের সভাপতি জনার্দন দত্ত, সাধারণ সম্পাদক ইমরান হাবিব রুমন প্রমুখ।"




No comments:

Post a Comment