Tuesday, September 9, 2014

আজকের উপলব্ধিতে বাংলাদেশ (২/৯/১৪)

1. নাগরিক ঐক্যের আলোচনা সভা - সমাবেশ - উদ্যোগ


2. অর্থনীতি শিল্প বাণিজ্যে অগ্রগতি
·         বিশ্বমানের কেন্দ্রীয় ব্যাংক হবে বাংলাদেশ ব্যাংক (banglanews24.com)
·         বাংলাদেশ ব্যাংককে বিশ্বমানের কেন্দ্রীয় ব্যাংকে রূপান্তরিত করার কাজ চলছে বলে জানিয়েছেন গভর্নর ড. আতিউর রহমান। ইতোমধ্যে ২০১৫ সাল থেকে ২০১৯ সাল পর্যন্ত একটি কৌশলগত পরিকল্পনা চূড়ান্ত করা হয়েছে।     


3. অবকাঠামোগত উন্নয়ন
·         কুতুবদিয়ায় গভীর সমুদ্র বন্দর নির্মাণ করতে চায় বিশ্বব্যাংক (banglanews24.com)         বিশ্বব্যাংকের প্রস্তাব বিবেচনায় থাকবে।    




4. সন্ত্রাসবাদের বিরুদ্ধে বাংলাদেশ

·         হবিগঞ্জের সাতছড়ি জাতীয় উদ্যান থেকে ফের বিপুল পরিমাণ অস্ত্র ও গোলাবারুদ উদ্ধার করেছে রাব।  


5. সাগর - রুনি হত্যাকাণ্ডসহ চাঞ্চল্যকর হত্যাকাণ্ডগুলোর বিচার হবে। রাজনৈতিক পরিচয় ব্যবহার করে যেসব অপরাধী ধরা ছোঁয়ার বাইরে রয়েছেন তাদের বিচারের মুখোমুখি করা হবে।


6. "দুর্নীতিমুক্ত বাংলাদেশ" গড়ার পথে অগ্রযাত্রা

 
·         - অবিলম্বে ব্যবস্থা নেওয়া হোক।


7. তথ্যপ্রযুক্তিতে বিশ্বজয়




8. মতামত - কলাম  
"ভারতের বাংলাদেশ প্রবাসীরা ২০১২ সালে ভারতে মাত্র ৩০ হাজার কোটি টাকা রেমিটেন্স হিসেবে পাঠিয়েছেন! ভারতের প্রায় পাঁচ লাখ কর্মী বাংলাদেশে অবস্থান করছেন। প্রায় ৩০ থেকে ৩২ হাজার স্রীলঙ্কান কর্মী কাজ করেন গার্মেন্টস সেক্টরে।" 




Automation এবং Inequality
প্রযুক্তিগত উদ্ভাবনের ফলস্রুতিতে সময়ের সাথে Automation এর পরিধি বাড়ছে। 19th Century তে Industrial Revolution এর সূচনায়  Factory তে কাজ করতেন স্রমিকরা। 20th Century তে Factory এর কাজগুলো Automation এর আওতায় আসা শুরু করে। Automation এর পরিধি 21st Century তে সময়ের সাথে বেড়ে চলছে।
 
Automation এর প্রভাবে Industrial Productivity বেড়ে গেছে।

আবার Automation এর কারণে Labor এর চাহিদা কমে গেছে। 

ফলে Industry র মালিকরা ক্রমাগত ধনী থেকে ধনীতর হচ্ছেন (ForbesBillionaire র এত আধিক্য আগে দেখা যেত কি?)। অপরদিকে, শ্রমিকরা গরিব থেকে গরিবতর হচ্ছেন। Productivity এবং GDP অনেকখানি বেড়ে গেছে, কিন্তু যুক্তরাষ্ট্রে সর্বনিম্ন মজুরি বাড়েনি।
সমাজে বেড়েছে অসাম্য (Inequality)

21st Century Technology এবং Automation কে বিবেচনায় নিয়ে Inequality দূর করতে - তোতা পাখির মত না বুঝে  Big Government,  Small Government বলে হইচই না করে Policy নির্ধারণে (Game এর Mechanism নির্ধারণে) আমাদের prudent হওয়া উচিত।  




9. "জ্ঞানের আলোয় উন্নত বাংলাদেশ"
        
 বাংলাদেশ গণিত অলিম্পিয়াড কমিটিকে দেশের প্রত্যেকটি জেলায় গণিত অলিম্পিয়াড আয়োজন করার দিকে নজর দেওয়ার সময় এসেছে। এ লক্ষ্যে প্রয়োজনে বিভিন্ন রকম স্পন্সরশীপ ঘোষণা করা যেতে পারে - যেমন মূল আয়োজকরা (Title Sponsors) প্লাটিনাম স্পন্সর; সাথে থাকবে গোল্ড স্পন্সর, সিলভার স্পন্সর - ইত্যাদি। পাশাপাশি স্থানীয় আয়োজনে গণিত অলিম্পিয়াড এবং গণিত ক্যাম্প অনুষ্ঠানের জন্য উৎসাহ - সহায়তা প্রদানের দিকে নজর দিতে হবে।
·         [গত ১ বছরে গণিত অলিম্পিয়াড কিন্তু আরও অনেকখানি ছড়িয়েছে! উৎসাহীর সংখ্যাও কিন্তু অনেক অনেক বেড়েছে!]        



10. অন্যায় অপরাধমুক্ত উন্নত সিলেট জেলা গড়ে তোলায় অগ্রগতি




11. "অবৈধ অস্ত্রমুক্ত বাংলাদেশ" গড়ে তোলায় অগ্রগতি



বাংলাদেশের কোন নাগরিকের কাছে অবৈধ অস্ত্র - মেনে নেওয়া হবে না। 
দেশের প্রত্যেকটি অবৈধ অস্ত্র উদ্ধার করা হবে। 
আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা এই লক্ষ্যকে সামনে রেখে কাজ করবেন।




No comments:

Post a Comment