Tuesday, September 16, 2014

Becoming A Great Leader By Truly Understanding The People You Wish To Lead


To become a great Leader, you have to start understanding people - what drives them, where their happiness lies, what their dreams and aspirations are made of.
And to understand people - you have to start with yourself.

Remember what the Greek Philosophers said - "Know thyself".

Try to understand the real you - what drives you, where your happiness lies, what your dreams and aspirations are made of.

And once you begin to understand yourself, you will begin to see others in terms of the mirror that you discovered - while you were searching your own soul.

Put yourself in others' shoes. Try to view the world from their perspectives.




মানুষের Dreams, Motivations dissect করলে আমরা কি দেখি - তার কিছু কিছু আমরা আজকে দেখবো।




  • "Word of mouth"

নাগরিক শক্তি নিয়ে আমার সবসময়ই পরিকল্পনা ছিল - নেতাদের বক্তব্যের মাধ্যমে না, জনগণের ভালবাসার মাধ্যমে ছড়াবে। যারা আমাদের Views পছন্দ করবেন - তারাই বাকি সবার মাঝে নাগরিক শক্তিকে ছড়িয়ে দেবেন। (তুমি কাছের কারও recommendation শুনেই বেশি নিশ্চিত হবে।)

Marketing এর ভাষায় যেটাকে বলে "Word of mouth" [5]. টিভিতে শত শত অ্যাড দেখানো হয় - কোনটা গ্রহণ করবে? এর চেয়ে কোন প্রোডাক্ট সম্পর্কে পরিবারের বা বন্ধুদের কারও recommendation শুনলেই - তুমি বেশি convinced হবে। 

এভাবে মানুষের "মুখে মুখে ছড়িয়ে পড়া"কে বলে "Word of Mouth".

"Word of mouth"-ই বেশি কার্যকর।

একইভাবে, দুই একজন নেতার বক্তব্য শোনার চেয়ে জনগণ নিজেরাই যদি আমাদের view ছড়িয়ে দেয় - ওটাই বেশি কার্যকর।

নাগরিক শক্তির ক্ষেত্রে হয়েছেও এটাই।

জনগণই ছড়িয়ে দিয়েছে। সবাই ব্লগটিকে, লেখাগুলোকে দেখিয়ে দিয়েছে। সবাই "Shared Dream" ধারণ করে নিজেরাই ছড়িয়ে দেওয়ার দায়িত্ব নিয়েছে।





  • "Shared Dream"

"Shared Dream" অনেক বিশাল একটা ব্যাপার।

"Shared Dream" অনেক কিছু করতে পারে - লক্ষ মানুষ, কোটি মানুষ যখন একই স্বপ্ন ধারণ করে।



আমাদের দেশ স্বাধীন হয়েছিল কিভাবে?

আমরা সবাই একটা "Shared Dream" ধারণ করেছিলাম - "স্বাধীন বাংলাদেশ" এর "Shared Dream".

নাগরিক শক্তি কে ঘিরেও আমাদের সবার "Shared Dream".





"Word of mouth" এ ফিরে আসি।

আমি জানি, বাংলাদেশে রাজনীতিতে "Word of mouth" অনেক কার্যকর হবে। কারণ, বাংলাদেশের মানুষ রাজনীতি নিয়ে গল্প করতে পছন্দ করে। কোনভাবে যদি নাগরিক শক্তি নিয়ে পরিকল্পনা, সারা দেশে আমাদের কাজগুলো - ছড়িয়ে দেওয়া যায় - সবাই এটা নিয়েই আলোচনা করবে। সাথে নাগরিক শক্তিও ছড়িয়ে পড়বে।





  • বাংলাদেশের মানুষ রাজনীতি নিয়ে গল্প করতে পছন্দ করে কেন?

"Word of mouth" কার্যকর কারণ বাংলাদেশের মানুষ রাজনীতি নিয়ে গল্প করতে পছন্দ করে। কিন্তু - বাংলাদেশের মানুষ রাজনীতি নিয়ে গল্প করতে পছন্দ করে কেন?

এর উত্তর দিতে মানুষের একেবারে ভেতরের মানুষটিকে বুঝতে হবে।






  • "আমি অন্যের চেয়ে এগিয়ে"

প্রত্যেক মানুষ-"আমি কোন না কোনভাবে অন্যের চেয়ে এগিয়ে" - "বিশ্বাস করতে" পছন্দ করে এবং প্রত্যেকেই চায় অন্যরাও তা-ই ভাবুক।

[আমাদের মাননীয় প্রধানমন্ত্রী ব্যাপারটাকে কদিন আগে ব্যক্ত করেছেন এভাবে - "শেখ হাসিনা ছাড়া আওয়ামী লীগের সব নেতাকে "কেনা যায়"!"

ভাগ্যিস - কোন নেতাকে কত দামে কেনা যায় - তা বলেননি!]





  • "বিশ্বাস করা"

আমি "বিশ্বাস করা" শব্দ দুটো ব্যবহার করেছি।

"বিশ্বাস করা" - ব্যাপারটা কিন্তু আলাদা। তুমি একটা তথ্য "জানো" আর একটা তথ্য "বিশ্বাস কর" - দুটো আলাদা। বিশ্বাস করতে - তোমাকে ওটা দেখতে হয় (হতে পারে মনের চোখে) এবং feel করতে হয়। একটা সত্যকে যখন তুমি feel কর - তখন ওটা বিশ্বাস হল। 
তুমি-ই বল, "আমি অন্যদের চেয়ে আলাদা" - এই তথ্য শতবার আওড়ানোর চাইতে "feel" করতে পারলে, অনুভব করতে পারলে ("আমি সত্যিই অন্যদের চাইতে আলাদা!") অনেক বেশি ভালো লাগবে।




"আমি কোন না কোন ক্ষেত্রে অন্যদের চেয়ে এগিয়ে" - এটা সবাই প্রতিষ্ঠিত করতে চায়।

আমরা বলি, বিজ্ঞানীরা রাত জেগে গবেষণা করেন। কিভাবে পারেন?

এক একটা Scientific realization, এক একটা গাণিতিক সমস্যার সমাধান - "আমি সত্যিই অন্যদের চাইতে আলাদা! আমি অসাধারণ!" অনুভূতিটা দেয়।



  • স্বপ্নের দিকে এক একটা পদক্ষেপ ফেলে এগিয়ে যাওয়ার মাঝে আনন্দ

Paulo Coelho র একটা উক্তি - "It's the possibility of having a dream come true that makes life interesting." [1]

তুমি একটা স্বপ্নকে ধারণ কর। যে-ই তুমি দেখলে - একটা ঘটনা ঘটার ফলে বা তোমার একটা পদক্ষেপের মাধ্যমে তুমি স্বপ্নের দিকে আরেকটু এগিয়েছ - তোমার ভালো লাগবে (dream true হওয়ার possibility - happiness এনে দিয়েছে।)

ধর - তুমি একটা রাজনৈতিক দলের সদস্য। তুমি যে-ই দেখবে - তোমার দলে আরেকজন যোগ দিয়েছে - তুমি happy feel করবে. Dream true হওয়ার possibility টা যে বেড়ে গেলো!

Mihaly Csikszentmihalyi [2] তাঁর বই Flow: The Psychology Of Optimal Experience [3]  তে ব্যাপারটা তুলে ধরেছেন। এখানে "Flow" [4] হল - একটা লক্ষ্যকে স্বপ্ন হিসেবে ধরে ধীরে ধীরে এগিয়ে যাওয়া। Mihaly Csikszentmihalyi দেখিয়েছেন - এটাই হল মানুষের সবচেয়ে happy state. 


  • বাংলাদেশের মানুষ কেন Politics নিয়ে কথা বলতে পছন্দ করে

বাংলাদেশের মানুষ Politics নিয়ে কথা বলতে পছন্দ করে - এটা ব্যাখ্যা করছিলাম।

এই যে মানুষ Politics নিয়ে গল্প করতে পছন্দ করে - ভাল লাগাটা আসে কোত্থেকে?


  • কয়েকজন মিলে যখন Politics নিয়ে গল্প করে, আড্ডা দেয় - সেই আড্ডায় প্রত্যেকের লক্ষ্য থাকে - নতুন কোন তথ্য - যা অন্যরা জানে না - তা উপস্থাপন করে - নিজেকে "আমি অন্যের চেয়ে এগিয়ে" প্রতিষ্ঠিত করতে। এটা যে করতে পারে - তার ভালো লাগে।
  • নিজের দলের প্রতি feelings এবং প্রতিপক্ষ দলের প্রতি রাগ / ঘৃণা - তো আছেই। কয়েকজন মিলে নিজ দলের প্রশংসা আর প্রতিপক্ষ দলের দুর্বলতা এবং Negative ব্যাপার নিয়ে আলোচনা করতে পারলে - দারুণ লাগে!
  • আরেকটা ব্যাপার হল - Community বা brotherhood এর feelings. মানুষ বন্ধনে আবদ্ধ হতে চায়। কাজেই কয়েকজন মিলে যদি - নিজেদের পছন্দের দলের প্রশংসা করা যায় আর প্রতিপক্ষ দলের দুর্বলতাগুলো নিয়ে গল্প করা যায় - তাহলে প্রত্যেকের ভালো লাগে। এক ধরণের Community বা brotherhood এর feelings হয়।





  • মানুষ আবেগ দ্বারা তাড়িত (Emotion Driven)

মানুষ কিন্তু আবেগ দ্বারা তাড়িত (Emotion Driven). সমাজের মাঝে থেকে - Happiness যেদিকে তাড়না দেয় - সে সেদিকে যায় এবং Pain যে দিক থেকে দূরে থাকতে বলে - দূরে থাকে।

Unless one is aware of one's feeling এবং নিজেকে জোর করে অন্য কিছু করার চেষ্টা করায়।





  • Happiness যেদিকে - আমরা নিজের অজান্তেই automatically ওদিকে drawn হই

মানুষ আবেগ দ্বারা তাড়িত (Emotion Driven) - ব্যাপারটার একটা উদাহরণ দেই।

তুমি কিন্তু তোমার দলের অন্য সাপোর্টারদের সাথে গল্প করতেই পছন্দ করবে। তোমার Subconscious Mind জানে, ওদের সাথে মিলে নিজ দলের প্রশংসা আর প্রতিপক্ষ দলের দুর্বলতা নিয়ে গল্প করতে তোমার ভালো লাগবে। নিজের অজান্তেই তুমি ওদের দিকে drawn হবে। (Happiness যেদিকে - আমরা নিজের অজান্তেই automatically ওদিকে drawn হই।)





সবশেষে Greek দের মত আমিও বলব, "Know thyself", নিজেকে জানো।

References
  1. The Alchemist Paperback – April 25, 2006 by Paulo Coelho  
  2. Mihaly Csikszentmihalyi 
  3. Flow: The Psychology of Optimal Experience 
  4. Flow (psychology)  
  5. Word of mouth 

No comments:

Post a Comment