Saturday, September 13, 2014

আজকের উপলব্ধিতে বাংলাদেশ (13.09.14)

1. নাগরিক ঐক্যের আলোচনা সভা - সমাবেশ - উদ্যোগ

সংবিধানের ষোড়শ সংশোধনী ‘সুপারসনিক’ গতিতে করা হচ্ছে বলে মনে করেন সংবিধান বিশেষজ্ঞ ও গণফোরামের সভাপতি ড. কামাল হোসেন। তিনি বলেছেন, ‘এ ধরনের মেজর সংশোধনী আনতে প্রয়োজন ছিল আলাপ-আলোচনার। সংশোধনীর পক্ষে-বিপক্ষের মতামত তুলে ধরার দরকার ছিল।’
 
 
1. রাজনীতি - দেশজুড়ে
"বাংলাদেশে সন্ত্রাস ও জঙ্গিবাদ দমন করতে হলে সবার আগে জামায়াত-শিবিরকে নিষিদ্ধ করতে হবে বলে মনে করছে একাত্তরের ঘাতক-দালাল নির্মূল কমিটি। 

নির্মূল কমিটির নির্বাহী সদস্য তানিয়া আমীরও মনে করেন ২০০৯ সালের সন্ত্রাসবিরোধী যে আইন করা হয়েছে তাতেই জামায়াতকে নিষিদ্ধ করতে হবে। তিনি ক্ষোভ প্রকাশ করে বলেন, জামায়াত-শিবিরের বিরুদ্ধে সন্ত্রাসবাদের হাজারও প্রমাণ আছে। কিন্তু কেন কার স্বার্থে সন্ত্রাসবিরোধী আইন বাস্তবায়ন হচ্ছে না?
সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন একাত্তরের ঘাতক-দালাল নির্মূল কমিটির ভারপ্রাপ্ত সভাপতি শাহরিয়ার কবির
৫ জানুয়ারির নির্বাচনের পর সরকার নাগরিক সমাজের কোনো কথাই শুনছে না বলে অভিযোগ করেন বাংলাদেশ ইতিহাস সম্মিলনীর সভাপতি মুনতাসীর মামুন
নির্মূল কমিটির আইন সম্পাদক তুরিন আফরোজ বলেন, জামায়াত দেশব্যাপী যে সন্ত্রাসী কার্যক্রম চালাচ্ছে তাতে যেকোনো সময় তাদের নিষিদ্ধ করা যায়।  
অনুষ্ঠানের সভাপতি উদীচী শিল্পীগোষ্ঠীর সভাপতি কামাল লোহানী বলেন, ‘রক্ত দিয়ে স্বাধীনতা এনেছি। রক্ত দিয়েই রক্ষা করতে হবে।’"



2. কৃষিতে নবজাগরণ




3. "জ্ঞানের আলোয় উন্নত বাংলাদেশ"

"‘স্বপ্নপূরণের পথে সব প্রতিবন্ধকতাকে চ্যালেঞ্জ হিসেবে নাও। এই পথে সামনে এগিয়ে যাও নিজের মতো। কে কী বলল, তাতে কিছু যায়-আসে না। অন্য কাউকে অনুকরণ করার দরকার নেই। নিজেকে আবিষ্কার করো এবং তারপর নিজেকেই অনুকরণ করো।’ তরুণদের স্বপ্নপূরণের পথকে এভাবেই দিকনির্দেশনা দিলেন তরুণ উদ্যোক্তা, বিশ্বখ্যাত লেখক ও বক্তা সাবিরুল ইসলাম।"  

4. অর্থনীতি শিল্প বাণিজ্যে অগ্রগতি 








No comments:

Post a Comment