Saturday, August 9, 2014

মন্ত্রণালয়, সচিবালয় এবং বাজেট বরাদ্দ সমন্বয়ের মাধ্যমে বাংলাদেশ সরকারের নির্বাহী বিভাগ পরিচালনা

আমাদের বাজেটে বিভিন্ন মন্ত্রনালয়ে বরাদ্দের কতটুকু উন্নয়নে ব্যয় হয় আর কতটুকু দুর্নীতি হয় - তা নিয়ে গবেষণা হওয়া উচিত।

আমাদের সরকারগুলোর পরিকল্পনায় ভিশন নেই, বাস্তবায়নে আন্তরিকতা বা দক্ষতা কোনটাই নেই। 
কয়েকটি মন্ত্রণালয় ও সচিবালয় সম্মিলিতভাবে এক একটা ভিশন বাস্তবায়নে আন্তরিকতা এবং দক্ষতার সাথে কাজ করবে, অগ্রগতির উপর নির্দিষ্ট সময় অন্তর পর্যালোচনা হবে, দেশের বিশেষজ্ঞদের কাজে লাগানো হবে - এমন কিছু দেখা যায় না।

মাঝে মাঝে বিপুল অর্থ ব্যয়ে দুই একদিনের জন্য বিদেশী বিশেষজ্ঞ আনা হয় এবং ওটুকুতেই সার। তার মতামত কতটুকু কাজে লাগানো হয় - তা নিয়েও সন্দেহের অবকাশ আছে।
কয়েক বছর আগে (২০১১) পত্রিকায় চোখে পড়েছিল মার্কেটিং গুরু ফিলিপ কটলারকে দেশে আনা হয়েছে [1]। তিনি বাংলাদেশকে ফোকাস নির্ধারণ করে নিজস্ব কয়েকটি ব্র্যান্ড গড়ে তোলার পরামর্শ দিয়েছিলেন।
এই পরামর্শ মত দেশে আদৌ কোন কাজ হয়েছে কি? না হলে বিপুল পরিমাণ অর্থ ব্যয়ে বিদেশী বিশেষজ্ঞ আনা কি শুধুই ভোটের রাজনীতিতে লোক দেখানো ব্যাপার?

একবার পর্যটন মন্ত্রণালয়ের উপর একটা রিপোর্টে দেখি - বাজেটের বরাদ্দকৃত অর্থে মন্ত্রণালয় সংশ্লিষ্টরা বিদেশে ট্যুর করেন। এসব ভ্রমণে দেশের ট্যুরিজমের প্রচার কতটুকু হয় - তা নিয়ে সন্দেহের অবকাশ আছে।
বাংলাদেশকে টুরিস্ট ডেস্টিনেশান হিসেবে প্রতিষ্ঠিত করার কোন ভিশন আছে বলেও মনে হয়নি - বাস্তবায়ন তো দূরের কথা। 

বিভিন্ন খাতে যে অর্থ বরাদ্দ দেওয়া হয় - ব্যাপক দুর্নীতি এবং চরম অদক্ষতার পর - সত্যিকারের উন্নয়ন কতটুকু হয় - তা নিয়ে সন্দেহ প্রকাশ করার যথেষ্ট কারণ আছে।

আমাদের আরেকটা সমস্যা সরকারগুলোর কাজের অধারাবাহিকতা
নির্বাচনে জয়ী হয়ে অপর দল ক্ষমতায় এলে পূর্ববর্তী সরকারের পরিকল্পনাগুলোর অনেকগুলোই বাতিল হয়ে যায়। ফলে শেষ পর্যন্ত কিছুই হয় না।   

অর্থ বছরের শুরুতে বাজেটে যে বরাদ্দ দেওয়া হয় - তা মেনে চলতে হবে - আমাদের দেশে এমন কিছু নেই। 
সরকারের উচ্চ পর্যায় থেকে হঠাৎ সিধান্ত নেওয়া হয় - "অমুক" পরিকল্পনা বাস্তবায়ন করা হবে। তখন বিভিন্ন মন্ত্রানলয় থেকে বরাদ্দকৃত অর্থ খরচ করে "অমুক" পরিকল্পনা বাস্তবায়ন করা হয়! 
আমাদের দেশে সবগুলো মন্ত্রণালয়ের সুনির্দিষ্ট পরিকল্পনা থাকলে - এই ধরণের গোঁজামিল - সমস্যা তৈরি করত।
উদাহরণ থেকে ব্যাপারটা বোঝার চেষ্টা করি।
ধরা যাক, বাজেটে শিক্ষা মন্ত্রনালয়ে বরাদ্ধ দেওয়া হয়েছে মোট বরাদ্দের ১০ ভাগ আর কৃষিতে ৫ ভাগ।
হঠাৎ বছরের মাঝখানে সরকার ঠিক করলো কৃষিতে "ক" পরিকল্পনা বাস্তবায়নে শিক্ষা মন্ত্রনালয়ে বরাদ্দের ২ ভাগ কৃষিতে আনা হবে।
আমাদের দেশে দেখা যায়, শিক্ষা মন্ত্রণালয় সেই ২ ভাগ বরাদ্দের জন্য "বাস্তবায়ন করতেই হবে" এমন কোন পরিকল্পনা - বছরের শুরুতে করে রাখেনি।
যদি রাখত - তাহলে বছরের  মাঝখানে শিক্ষা মন্ত্রণালয় বাজেটের অর্থ কৃষি মন্ত্রণালয়ে স্থানান্তর মেনে নিত না।     
    

নাগরিক শক্তি ক্ষমতায় গিয়ে বাজেটে অর্থ বরাদ্দ, মন্ত্রণালয় ও সচিবালয়গুলোর কাজের মাঝে সমন্বয় সাধন করবে। 
বাজেট ঘোষণার আগে অর্থ মন্ত্রণালয় সবগুলো মন্ত্রণালয়ের কাছে ভিশন, পরিকল্পনা এবং অর্থ বরাদ্দের প্রস্তাবনা দিতে আহ্বান করবেন।
প্রত্যেক মন্ত্রণালয় সচিবালয়ের সংশ্লিষ্ট বিভাগ (এবং যদি কোন পরিকল্পনা বাস্তবায়নে একাধিক সচিবালয়ের কাজের সমন্বয়ের প্রয়োজন পড়ে তবে সচিবালয়ের একাধিক বিভাগ) এবং দেশের Expertsদের সাথে নিয়ে দেশের উন্নয়নে ভিশন, পরিকল্পনা এবং প্রয়োজনীয় অর্থ বরাদ্দ প্রস্তুত করবেন।
তারপর অর্থ মন্ত্রী সবগুলো মন্ত্রণালয় এবং জনগণের দাবি - সমন্বয় করে সংসদে বাজেট প্রস্তাব করবেন। সরকারি দল, বিরোধী দল, নাগরিক সমাজ, জনগণ সবার মাঝে আলোচনার পর বাজেট পাশ হবে।
এরপর মন্ত্রণালয়গুলো পরিকল্পনা বাস্তবায়ন করতে বছরব্যাপী পরিকল্পনা হাতে নেবেন এবং পরিকল্পনার একটি copy প্রধানমন্ত্রীর কার্যালয়ে জমা দেবেন।
পরিকল্পনা বাস্তবায়নে অগ্রগতি প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে নির্দিষ্ট সময় অন্তর মনিটারিং করা হবে।   


আর এভাবে মন্ত্রণালয়, সচিবালয় এবং বাজেট বরাদ্দ সমন্বয়ের মাদ্ধমে দেশ এগিয়ে যাবে তার অভীষ্ট লক্ষ্যে। 



রেফরেন্স 

  1. Revolutionising Marketing - Professor Philip Kotler visits Bangladesh

No comments:

Post a Comment