Thursday, August 14, 2014

ইকোনমিক্স 101: মূল্যস্ফীতি (Inflation)

দেশে উৎপাদিত মোট পণ্য ও সেবার পরিমাণ স্থির থেকে যদি অর্থ সরবরাহ বেড়ে যায় - তবে মূল্যস্ফীতি ঘটে।


একটা Economy কল্পনা করি - তুমি আর আমি - আমাদের দুজনকে নিয়ে।

আমার কাছে দুটি ফুটবল আছে আর তোমার কাছে আছে চারটি টেনিস বল।
আমার কাছে আছে ১০০ টাকা। আবার তোমার কাছেও আছে ১০০ টাকা।

এখন তুমি টেনিস বলগুলোর প্রতিটির জন্য ২৫ টাকা করে দাবি করতে পারবে। আবার আমি ফুটবল প্রতিটির জন্য ৫০ টাকা দাম দাবি করতে পারব।
আমি ৬০ টাকা দাবি করতে পারি, কিন্তু তখন আমি শুধু ১টা ফুটবল বিক্রি করতে পারব (তোমার কাছে আছেই তো ১০০ টাকা)।

এখন ধরা যাক, আমাদের মোট বলের সংখ্যা অপরিবর্তিত থাকল, কিন্তু আমাদের আত্নীয়ের পাঠানো ফরেইন রেমিটেন্সের মাধ্যমে আমার কাছে ১৬০ টাকা, তোমার কাছে ১৬০ টাকা হল।

এখন আমি যেহেতু জানি, তোমার কাছে ১৬০ টাকা আছে, তাই আমার কাছে থাকা ফুটবল দুটির প্রত্যেকটির জন্য তোমার কাছে ৮০ টাকা দাবি করতে পারবো।
এভাবে ফুটবলের দাম বেড়ে গেল।

পণ্য ও সেবার পরিমাণ (আমাদের Economy তে বলের সংখ্যা) অপরিবর্তিত থেকে অর্থ সরবরাহ বেড়ে যাওয়ায়
আমাদের Economy তে মূল্যস্ফীতি (Inflation) ঘটেছে।  

আবার ধরা যাক, তোমার কাছে ১৬০ টাকা আছে দেখে আমি আরও ২টা ফুটবল উৎপাদন করলাম। 
এখন মোট ফুটবলের সংখ্যা ৪টি।

এখন আমি প্রতি ফুটবলের জন্য ৪০ টাকা দাম ধরলে ৪টা ফুটবলই বিক্রি করতে পারবো।
এখানে অর্থ সরবরাহ এবং পণ্য ও সেবা উৎপাদন দুটোই বেড়ে যাওয়ায় মূল্যস্ফীতি ঘটেনি।   


আমাদের দেশে গত এক দশকে লক্ষ্য করছি - ফরেইন রেমিটেন্স যেমন বেড়েছে তেমনি বেড়েছে জমি-ফ্ল্যাটের দাম

জমি-ফ্ল্যাটের এই দাম বৃদ্ধির সাথে অবশ্যই ফরেইন রেমিটেন্স বৃদ্ধির সম্পর্ক রয়েছে।
আমাদের দেশে জমির পরিমাণ কিন্তু বাড়ছে না।

এভাবে সবকিছুর দাম হু হু করে বেড়ে গেলে - তা অবশ্যই ভাল কিছু না।

ফরেইন রেমিটেন্স বা অন্য যে কোনভাবে দেশে অর্থ সরবরাহ বেড়ে যাওয়া যদি দেশে পণ্য ও সেবা উৎপাদন বৃদ্ধিকে উৎসাহিত করে তবে তা সামগ্রিক অর্থনীতির জন্য ভাল হবে এবং মূল্য নিয়ন্ত্রণে থাকবে।

No comments:

Post a Comment