Wednesday, October 15, 2014

আজকের উপলব্ধিতে বাংলাদেশ (15.10.14)

ব্যবহারকারীদের উইন্ডোজের সবশেষ ভার্সন উইন্ডোজ ১০ এর আগাম অভিজ্ঞতা দিতে মাইক্রোসফট সফটওয়্যারটির টেকনিক্যাল প্রিভিউ ভার্সন ছাড়ে প্রায় সপ্তাহ দুয়েক আগে। এরইমধ্যে নতুন এই সফটওয়্যারের সাইন আপ হয়েছে ১০ লাখ।
- See more at: http://www.banglanews24.com/beta/fullnews/bn/332203.html#sthash.9RFsliog.dpuf
 
"ব্যবহারকারীদের উইন্ডোজের সবশেষ ভার্সন উইন্ডোজ ১০ এর আগাম অভিজ্ঞতা দিতে মাইক্রোসফট সফটওয়্যারটির টেকনিক্যাল প্রিভিউ ভার্সন ছাড়ে প্রায় সপ্তাহ দুয়েক আগে। এরইমধ্যে নতুন এই সফটওয়্যারের সাইন আপ হয়েছে ১০ লাখ।
ব্যবহারকারীদের চাহিদা প্রসঙ্গে মাইক্রোসফট জানান, এতে শুধুমাত্র নিজেদের আগ্রহই নয় বিপুল সংখ্যক ‍ব্যবহারকারীদের ব্যাপক উত্তেজনা রয়েছে। যার প্রতিফলন দেখা যাচ্ছে।
প্রমাণ হিসেবে ব্যবহারকারীদের থেকে পাওয়া ২ লাখের বেশি প্রতিক্রিয়ার বিষয়টি তুলে ধরেন মাইক্রোসফট। যারা সম্পূর্ণভাবে নতুন সফটওয়্যারটি উপভোগ করেছে।"

 
[Microsoft starts to regain its "Brand Appeal".]  


3. "মাদকমুক্ত বাংলাদেশ" গড়ার পথে অগ্রগতি

বাংলাদেশ মাদকমুক্ত হওয়ার পথে।
বাংলাদেশের নাগরিকদের দেশ নিয়ে গর্ব করার মত অর্জনের ভান্ডারে আরেকটা অর্জন কিছুদিন পর যোগ হবে।
বাংলাদেশ হবে পৃথিবীর প্রথম অবৈধ মাদকমুক্ত দেশ।



"বিজিবি সূত্র জানায়, সোমবার রাত সাড়ে আটটার দিকে বিজিবি সদস্যরা নাফ নদীর জলিলেরদিয়ায় অভিযান চালিয়ে একটি নৌকাসহ ৭১ হাজার ৬০০টি ইয়াবা বড়ি জব্দ করেন। রাত ১০টার দিকে সাবরাং ইউনিয়নের নয়াপাড়ায় অভিযান চালিয়ে আরও ২০ হাজার ইয়াবা বড়ি উদ্ধার করা হয়। একই সময়ে সাবরাং ইউনিয়নের নয়াপাড়া গ্রামের একটি বাড়িতে অভিযান চালিয়ে উদ্ধার করা হয় পাঁচ হাজার ৯১২টি ইয়াবা। জব্দ করা ইয়াবার আনুমানিক মূল্য প্রায় চার কোটি টাকা।"





4. "অবৈধ অস্ত্রমুক্ত বাংলাদেশ" গড়ার পথে অগ্রগতি

বাংলাদেশের কোন নাগরিকের কাছে অবৈধ অস্ত্র - মেনে নেওয়া হবে না।
দেশের প্রত্যেকটি অবৈধ অস্ত্র উদ্ধার করা হবে।
আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা এই লক্ষ্যকে সামনে রেখে কাজ করছেন।








5. ভেজাল খাদ্য ও ওষুধ এবং ফরমালিন্মুক্ত বাংলাদেশ গড়ে তোলায় অগ্রগতি




"বাংলাদেশে পণ্যের মান নিয়ন্ত্রণ সংস্থার (বিএসটিআই) ভুয়া অনুমোদন দেখিয়ে বাজারজাত করা ভেজাল সয়াবিন তেলের কারখানার সন্ধান পেয়েছে সিলেট মহানগর গোয়েন্দা পুলিশ।"


7. 



"বুধবার (১৫ অক্টোবর) রাত ১২টা ১ মিনিটে শেষ হচ্ছে ইলিশ শিকারের ১১ দিনের সরকারি নিষেধাজ্ঞা।
গত ৫ অক্টোবর থেকে ১১ দিনে ইলিশের প্রধান প্রজনন মৌসুমে মা মাছ রক্ষায় ভোলার জেলা প্রশাসন, পুলিশ, কোস্টগার্ড, মৎস্য বিভাগ ও নির্বাহী ম্যাজিস্ট্রেটের সমন্বয়ে গঠিত ভ্রাম্যমাণ দলের অভিযানে মোট ৩৬২ জেলের কারাদণ্ড দেওয়া হয়েছে।
এ সময়ে পরিচালিত অভিযানে ৮ হাজার ৬৪১ মণ ইলিশ জব্দ ও প্রায় ৬ লাখ টাকা জরিমানা আদায় করা হয়েছে। এছাড়া কারেন্ট জাল আটক করা হয়েছে প্রায় ৪৯ কোটি টাকার।
এসস অভিযানের মধ্যে কোস্টগার্ডের সদস্যরা ১৫৩ জেলেকে আটক, ৩৩ কোটি টাকার নিষিদ্ধ জাল ও ৫ হাজার ৮০১ কেজি ইলিশ জব্দ করেছে। এসব ইলিশ স্থানীয় এতিমখানা, মাদ্রাসা ও অসহায়-দুঃস্থদের মধ্যে বিতরণ করা হয়।"


নিষিদ্ধ সময়ে মাছ ধরার অপরাধে বরিশাল সদর উপজেলা, হিজলা, মুলাদী, উজিরপুর, বানারীপাড়া, বাকেরগঞ্জ, বাবুগঞ্জ  মেহেন্দিগঞ্জসহ ১০টি উপজেলার বিভিন্ন নদীতে অভিযান চলিয়ে ৩৯৭ জেলেকে আটক করা হয়েছে।

জেলা প্রশাসন, কোস্টগার্ড, পুলিশ প্রশাসন, ভ্রাম্যমাণ আদালত ও জেলা মৎস বিভাগ এ অভিযান পরিচালনা করেন। - See more at: http://www.banglanews24.com/beta/fullnews/bn/332232.html#sthash.0W9uhIOJ.dpuf

"নিষিদ্ধ সময়ে মাছ ধরার অপরাধে বরিশাল সদর উপজেলা, হিজলা, মুলাদী, উজিরপুর, বানারীপাড়া, বাকেরগঞ্জ, বাবুগঞ্জ  মেহেন্দিগঞ্জসহ ১০টি উপজেলার বিভিন্ন নদীতে অভিযান চলিয়ে ৩৯৭ জেলেকে আটক করা হয়েছে।
জেলা প্রশাসন, কোস্টগার্ড, পুলিশ প্রশাসন, ভ্রাম্যমাণ আদালত ও জেলা মৎস বিভাগ এ অভিযান পরিচালনা করেন।"
  




8. "জ্ঞানের আলোয় উন্নত বাংলাদেশ"



  • "কালাজ্বরের চিকিৎসায় অ্যাম্বিজোমের পরিবর্তে অ্যাম্বিজোম ও প্যারোমোমাইজিন প্রয়োগ করলে প্রায় শতভাগ ক্ষেত্রে সুফল পাওয়া যাবে বলে দাবি করেছেন বাংলাদেশের চিকিৎসকেরা। রাজধানীর একটি হোটেলে আজ বুধবার চিকিৎসকেরা তাঁদের গবেষণালব্ধ ফলাফল উপস্থাপন করেন।


    কালাজ্বরের চিকিৎসায় অ্যাম্বিজোমের পরিবর্তে অ্যাম্বিজোম ও প্যারোমোমাইজিন প্রয়োগ করলে প্রায় শতভাগ ক্ষেত্রে সুফল পাওয়া যাবে বলে দাবি করেছেন বাংলাদেশের চিকিৎসকেরা। রাজধানীর একটি হোটেলে আজ বুধবার চিকিৎসকেরা তাঁদের গবেষণালব্ধ ফলাফল উপস্থাপন করেন।

    প্রতিবছর কালাজ্বরে গোটা বিশ্বে প্রায় তিন লাখ মানুষ মারা যায়।"


  • Visceral leishmaniasis (Wikipedia) 
"As with many diseases in developing nations, (including trypanosomiasis and malaria) effective and affordable chemotherapy is sorely lacking and parasites or insect vectors are becoming increasingly resistant to existing anti-parasite drugs. Possibly due to the lack of financial return, new drugs are slow to emerge and much of the basic research into potential drug targets takes place in universities, funded by charitable organizations. This may change as a result of infection of members of the armed forces from the developed nations that currently occupy nations such as Afghanistan and Iraq, where Leishmania is commonplace."


"দেশের বেসরকারি মাধ্যমিক বিদ্যালয়, কলেজ ও মাদ্রাসায় শিক্ষক নিয়োগের একচ্ছত্র ক্ষমতা হারাচ্ছে পরিচালনা কমিটি। এখন থেকে নিবন্ধন পরীক্ষার মাধ্যমে মেধাতালিকা করে তার ভিত্তিতে নিয়োগ দেওয়ার পরিকল্পনা করা হচ্ছে।"







"চলতি বছরে বিশ্বের সবচেয়ে মর্যাদাপূর্ণ তিনটি বৃত্তি পেয়ে তাক লাগিয়ে দিয়েছেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের তিন শিক্ষার্থী ইফফাত আরা মাহফুজ, অয়ন সাহা ও মাসুদুল আলম। তিনজনেরই পড়াশোনা জেনেটিক ইঞ্জিনিয়ারিং অ্যান্ড বায়োটেকনোলজি বিভাগে।


জাতীয় বায়োটেকনোলজি অলিম্পিয়াড এবং আন্তবিশ্ববিদ্যালয় জৈবপ্রযুক্তিভিত্তিক ব্যবসা পরিকল্পনা উদ্ভাবন প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হয়েছেন অয়ন সাহা। যুক্তরাজ্যের ইউনিভার্সিটি অব হালে অনকোলজি (ক্যানসার) বিষয়ে মাস্টার্স করতে যাচ্ছেন অয়ন। একই সঙ্গে অস্ট্রেলিয়ার তাসমানিয়া বিশ্ববিদ্যালয়ে পিএইচডি করার জন্য গবেষণা বৃত্তি লাভ করেছেন। এর আগে তিনি ডায়াবেটিসের জন্য দায়ী বিভিন্ন জিনের মিউটেশন কীভাবে বাংলাদেশের জনগণের মধ্যে ডায়াবেটিসের জন্ম দিচ্ছে, এ বিষয়ে গবেষণা করেছেন। স্তন ও জরায়ু ক্যানসারের জন্য চট্টগ্রামে ছোট পরিসরে হলেও বিশ্বমানের চিকিৎসা ও গবেষণাকেন্দ্র গড়ার ইচ্ছে আছে অয়নের।


রাঙ্গুনিয়ার সেই মেয়ে - ইফফাত আরা মাহফুজ - মেধার লড়াইয়ে জিতে নিলেন ইউরোপিয়ান ইউনিয়নের ‘ইরাসমাস মুন্দাস স্কলারশিপ’। যুক্তরাজ্যের কার্ডিফ মেট্রোপলিটান বিশ্ববিদ্যালয়ে বায়োমেডিকেল সায়েন্সে এমএসসি করছেন তিনি। ইফফাত ২০৩০ সালে এমন একটি বাংলাদেশ দেখতে চান, যেখানে আজকের তরুণ প্রজন্ম থেকে তৈরি হবে অগণিত বিজ্ঞানী, গণিতবিদ, পদার্থবিদ। যাঁরা সারা পৃথিবীতে আলোড়ন তুলবেন এবং দেশের ভাবমূর্তি উজ্জ্বল করবেন।


যুক্তরাষ্ট্রের টেক্সাসের সাদার্ন মেথডিস্ট ইউনিভার্সিটিতে মলিকুলার ও সেলুলার বায়োলজিতে পিএইচডি করছেন মাসুদুল আলম। ড. মুহাম্মদ ইউনূস, জাফর ইকবাল আর হুমায়ূন আহমেদের লেখায় যুক্তরাষ্ট্র সম্পর্কে পড়ে দেশটির প্রতি আগ্রহ জন্মে মাসুদুল আলমের। মাসুদের গবেষণার মূল বিষয় ক্যানসার প্রতিরোধক ওষুধ আবিষ্কার করা। তিনি গাজীপুরের ন্যাশনাল ইনস্টিটিউট অব বায়োটেকনোলজির মতো চট্টগ্রামেও একটি আধুনিক জীবপ্রযুক্তিবিষয়ক গবেষণাগার প্রতিষ্ঠার স্বপ্ন দেখেন।"



Related Articles






  • "Biotechnology তে আমাদের সম্ভাবনা উজ্জ্বল। আমাদের ড. মাকসুদ আলম [1] দেশী বিজ্ঞানী - ইঞ্জিনিয়ারদের নিয়ে পাটের জীবন রহস্য উন্মোচন (DNA sequence) [2] করেছেন। এতটুকুতে আমাদের বসে থাকলে চলবে না। সেই জ্ঞান ব্যবহার করে প্রাকৃতিক দুর্যোগ সহনশীল এবং পোকামাকড়ের আক্রমণ প্রতিরোধী উচ্চ ফলনশীল পাট এবং অন্যান্য ফসল উদ্ভাবনের দিকে যেতে হবে। Functional Genomics নিয়ে দেশেই গবেষণা হবে। 
  • ঢাকা বিশ্ববিদ্যালয় এবং দেশের অন্যান্য বিশ্ববিদ্যালয়ের Genetic Engineering and Biotechnology Department গুলোতে কিন্তু দেশের সেরা শিক্ষার্থীরাই ভর্তি হন। Biotechnology র জন্য প্রয়োজনীয় Bioinformatics [3] এর কাজ আমাদের Computer Science and Engineering graduate রা-ই করবেন। 
  • প্রত্যেককে নিজেকে আরও ভালভাবে গড়ে তুলে বড় challenge নেওয়ার জন্য প্রস্তুত হতে হবে!"



9.  মূল্যবান পাথরের মূর্তি, কষ্টি পাথর উদ্ধার

মূল্যবান পাথরের মূর্তি


"র‌্যাবের দাবি, উদ্ধার করা পাথরটি মূল্যবান কষ্ঠি পাথর। যার আনুমানিক মূল্য এক কোটি টাকা। আটকরা দীর্ঘদিন ধরে মূর্তি কালোবাজারীর মাধ্যমে ব্যবসা করে আসছিল।"
 




"৭ অক্টোবর লর্ডসের ক্রিকেট গ্রাউন্ডে বর্ণাঢ্য অনুষ্ঠানের মধ্য দিয়ে লন্ডন টাইগার্স ক্রিকেট ক্লাবকে সেরা ক্লাব হিসেবে ঘোষণা করেছে ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি)।"

No comments:

Post a Comment