Thursday, October 16, 2014

আজকের উপলব্ধিতে বাংলাদেশ (16.10.14)

1. রাজনীতি - দেশজুড়ে




"গাজীপুরে ২৭ একরের বেশি বনভূমির মালিকানা দাবি করছেন আওয়ামী লীগের আটজন বিভিন্ন পর্যায়ের নেতা। এই বনভূমি কয়েক দফা দখলেও নেন তাঁরা। কিন্তু সরকারি নথি বলছে, জমিটি বন বিভাগের। বন বিভাগও তা-ই বলছে। অথচ আওয়ামী লীগের পাঁচ মন্ত্রী ওই আট নেতার পক্ষে সুপারিশ করেছেন।
আওয়ামী লীগের ওই আট নেতার মধ্যে চারজন হলেন ঢাকা মহানগর আওয়ামী লীগের সহসভাপতি ফয়েজউদ্দিন মিয়া, সিরাজগঞ্জ সদর আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক বি এম তাহের, আওয়ামী ওলামা লীগের নেতা আবদুল লতিফ ও ছাত্রলীগের সাবেক নেতা আবদুল হাকিম। এঁদের অন্তত দুজনের গ্রামের বাড়ি সিরাজগঞ্জে বলে জানা গেছে।
 গত বছরের সেপ্টেম্বরে ওই জমির মালিকানা দাবি করে আট নেতার পক্ষে আবেদন করা হয়। আবেদনপত্রে তাঁদের পক্ষে সুপারিশ করেন পাঁচ মন্ত্রী। নৌপরিবহনমন্ত্রী শাজাহান খান লিখেছেন, ‘সুপারিশ করছি’। সাবেক আইন প্রতিমন্ত্রী ও বর্তমানে খাদ্যমন্ত্রী কামরুল ইসলাম লিখেছেন ‘বিবেচনার জন্য জোর সুপারিশ করছি’। সাবেক ভূমি প্রতিমন্ত্রী এবং বর্তমানে প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী মোস্তাফিজুর রহমান, সাবেক মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী আবদুল লতিফ বিশ্বাসও লিখিত সুপারিশ করেন। ওই সময়ের পরিবেশ ও বনমন্ত্রী হাছান মাহমুদ তাঁর মন্ত্রণালয়ের সচিবের উদ্দেশে লিখেছেন, ‘বিধি মোতাবেক তদন্তপূর্বক ব্যবস্থা নেওয়া হোক’।"

 

2. অবৈধ বিল বোর্ড অপসারণ





 
3. "মাদকমুক্ত বাংলাদেশ" গড়ার পথে অগ্রগতি
 
বাংলাদেশ মাদকমুক্ত হওয়ার পথে।  
বাংলাদেশের নাগরিকদের দেশ নিয়ে গর্ব করার মত অর্জনের ভান্ডারে আরেকটা অর্জন কিছুদিন পর যোগ হবে।
বাংলাদেশ হবে পৃথিবীর প্রথম অবৈধ মাদকমুক্ত দেশ।



"নারায়ণগঞ্জ জেলা পুলিশ সুপার . খন্দকার মহিদ উদ্দিন বলেছেন, মেট্রোপলিটন করা হচ্ছে নারায়ণগঞ্জ জেলা পুলিশকে। মেট্রোপলিটন হলে এখানকার মানুষ আরো সুযোগ-সুবিধা পাবেন। সামনে এখানে সুন্দর দিন আসবে।
বৃহস্পতিবার বিকেলে নারায়ণগঞ্জ সদর উপজেলার ১নং বাবুরাইল জাগ্রত সংসদের সামনে মাদককে ‘না’ বলুন স্লোগানে এলাকাবাসীর আয়োজনে মাদকবিরোধী সমাবেশে প্রধান অতিথি হিসেবে তিনি এ তথ্য জানান।"




4. "অবৈধ অস্ত্রমুক্ত বাংলাদেশ" গড়ার পথে অগ্রগতি

বাংলাদেশের কোন নাগরিকের কাছে অবৈধ অস্ত্র - মেনে নেওয়া হবে না।
দেশের প্রত্যেকটি অবৈধ অস্ত্র উদ্ধার করা হবে।
আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা এই লক্ষ্যকে সামনে রেখে কাজ করছেন।


 



5. Others


"বরিশাল, ভোলা, পটুয়াখালী, পিরোজপুর, চট্রগ্রাম, কক্সবাজার, ফেনী, লক্ষ্মীপুর ও নোয়াখালী জেলার ৭৪টি উপকূলীয় উপজেলায় বহুমুখী আশ্রয়কেন্দ্র নির্মাণে ২ হাজার ৮৯৬ কোটি ১১ লাখ টাকা ঋণ দেবে বিশ্বব্যাংক।
 
‘বহুমূখী দুর্যোগ আশ্রয়কেন্দ্র’ প্রকল্পের আওতায় উপকূলীয় উপজেলাগুলোতে আশ্রয় কেন্দ্র নির্মাণ করা হবে। প্রকল্পের মোট ব্যয় ধরা হয়েছে ২ হাজার ৯০৯ কোটি ৩৯ লাখ টাকা এর মধ্যে বিশ্বব্যাংকের ঋণ ২ হাজার ৮৯৬ কোটি ১১ লাখ টাকা। বাকি ১৩ কোটি ২৮ লাখ টাকা অনুদান থেকে মেটানো হবে।"












 


"কোস্টগার্ড চট্টগ্রাম অঞ্চলের লে. কমান্ডার এম আশিক মাহমুদ স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, মৎস্য অধিদপ্তরের মা ইলিশ সংরক্ষণ অভিযানের অংশ হিসেবে বঙ্গোপসাগরে এ অভিযান চালানো হয়।
জব্দ করা ইলিশের আনুমানিক মূল্য সাড়ে ২৯ লাখ টাকা বলেও বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।
এছাড়া আটক জেলেদের চট্টগ্রামে মৎস্য অফিসে হস্তান্তর করা হয়েছে বলে জানিয়েছে কোস্টগার্ড."


No comments:

Post a Comment