Sunday, October 19, 2014

নাগরিক ঐক্যের আলোচনা সভা - সমাবেশ - উদ্যোগ (19.10.14)


"সব মিলিয়ে যুদ্ধাপরাধের অভিযোগে বিচারের মুখোমুখি হয়েছেন অথবা হতে যাচ্ছেন মোট ৭১ থেকে ৭৩ জন ব্যক্তি এবং দলগতভাবে জামায়াত। "





"মানবতাবিরোধী অপরাধে দণ্ডিত জামায়াত নেতা দেলাওয়ার হোসাইন সাঈদীর রায়ের রিভিউ পিটিশন, যুদ্ধাপরাধের বিচারে রাষ্ট্রপতির ক্ষমার বিধান রহিতকরণ ও জামায়াত-শিবিরের রাজনীতি নিষিদ্ধের দাবিতে আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ে স্মারকলিপি পেশ করেছে গণজাগরণ মঞ্চ। গতকাল রবিবার দুপুরে ইমরান এইচ সরকারের নেতৃত্বে মঞ্চের ৫ সদস্যের প্রতিনিধিদল আইন মন্ত্রণালয়ে গিয়ে এ স্মারকলিপি পেশ করেন। মঞ্চের মুখপাত্র ডা. ইমরান এইচ সরকারের নেতৃত্বাধীন প্রতিনিধিদলে রয়েছেন ব্লগার ও গণজাগরণ মঞ্চের সংগঠক মারুফ রসূল, ছাত্র ইউনিয়নের সাধারণ সম্পাদক লাকি আক্তার, উদীচীর সহসম্পাদক জামশেদ আনোয়ার তপন, ছাত্রফ্রন্টের সভাপতি নান্টু। পরে নিজ কক্ষে এক ব্রিফিংয়ে আইনমন্ত্রী আনিসুল হক বলেন, মানবতাবিরোধী অপরাধে দণ্ডিতদের রাষ্ট্রপতি যেন ক্ষমা না করতে পারেন এমন বিধান তৈরি এবং মানবতাবিরোধী অপরাধে সংগঠন হিসেবে জামায়াতের বিচার করার পরিকল্পনা সরকারের রয়েছে। 
স্মারকলিপিতে উল্লেখ করা হয়, রাষ্ট্রপক্ষ সুপ্রিম কোর্ট অব বাংলাদেশ (আপীল বিভাগ) রুলস ১৯৮৮-এর অর্ডার ২৬ অনুযায়ী রিভিউ করতে পারে। সংবিধানের ১০৫ অনুচ্ছেদ রাষ্ট্রপক্ষকে সেই অধিকার নিশ্চিত করেছে। যুদ্ধাপরাধীদের জন্য সংবিধানের ৪৭ক(২) প্রযোজ্য হলেও রাষ্ট্রপক্ষের জন্যতা প্রযোজ্য হবে না।"


  • http://www.m.banglanews24.com/detailnews.php?nid=333139&cid=15 (ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) দ্বিতীয়বার ভর্তি পরীক্ষার সুযোগের দাবি মানা না হলে ২৫ অক্টোবর শহীদ মিনারে গণজমায়েত)

অন্যান্য রাজনৈতিক দল ও রাজনীতিবিদরা  


"ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক তার মৃত্যুতে গভীর শোক প্রকাশ করে বলেন, আমাদের ইতিহাস বিকৃত করার জন্য কিছু মানুষ ষড়যন্ত্র করেছিলেন। সঠিক ইতিহাস তুলে ধরে সালাহ্উদ্দিন আহমেদ ওইসব ষড়যন্ত্রকারীদের বিরুদ্ধে রুখে দাঁড়িয়েছিলেন। ব্যক্তি হিসেবেও তিনি সাহসী, মানবিক এবং বিনয়ী ছিলেন। 

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের অধ্যাপক মুনতাসির মামুন বলেন, উপ-মহাদেশের বয়জেষ্ঠ অধ্যাপক ছিলেন সালাহ্উদ্দিন আহমেদ। আমি তার ছাত্র হিসেবে গর্ববোধ করি। তাকে হারিয়ে বাংলাদেশ একটি জ্ঞান ভাণ্ডার হারালো।"

No comments:

Post a Comment