Friday, October 10, 2014

নাগরিক ঐক্যের আলোচনা সভা - সমাবেশ - উদ্যোগ (10.10.14)

নাগরিক শক্তির আত্নপ্রকাশ অনুষ্ঠান হবে স্বাধীন বাংলাদেশের রাজনীতির ৪৩ বছরের ইতিহাসে সবচেয়ে গুরুত্বপূর্ণ এবং তাৎপর্যপূর্ণ ঘটনাগুলোর একটি

আমরা আশা করছি, নাগরিক শক্তির আত্নপ্রকাশ অনুষ্ঠানে একটি দলের দেড় শতাধিক এমপি উপস্থিত থাকবেন।

আত্নপ্রকাশ অনুষ্ঠানে আরও উপস্থিত থাকবেন নির্বাচন কমিশনে নিবন্ধিত ১৫টি রাজনৈতিক দলের প্রধান নেতারা। ১৫টি রাজনৈতিক দল সেদিন আনুষ্ঠানিকভাবে বিলুপ্ত ঘোষিত হবে।

তত্ত্বাবধায়ক সরকারের ১০ জনের বেশি সাবেক উপদেষ্টা এবং দেশের বিভিন্ন ক্ষেত্রের সবচেয়ে প্রতিষ্ঠিত ব্যক্তিরা উপস্থিত থাকবেন এবং আনুষ্ঠানিকভাবে নাগরিক শক্তির অংশ হবেন।

 


[Sidenote for American readers: To understand the magnitude of the event, imagine 90% of Republicans and 25% of Democrats, plus 100% Independents joining a newly formed party on a single day!]

গতবছর (২০১৩ সাল) এর মাঝামাঝি সময়ের সার্ভেই অনুসারে
  • বিএনপির জনসমর্থন ৫০% (আগামী জাতীয় সংসদ নির্বাচনে বিএনপি সারা দেশে ৩% এর চেয়ে কম ভোট পাবে)
  • জাতীয় পার্টি, বিকল্প ধারা, লিবারেল ডেমক্রেটিক পার্টি, গণফোরাম, কৃষক শ্রমিক জনতা, জাসদ (রব), বাংলাদেশ জাতীয় পার্টি (পার্থ) - র প্রতি সমর্থন প্রায় ১০% (তবে এটা দলগুলো আলাদাভাবে এবং আওয়ামী লীগ - বিএনপির সম্মিলিত দমনের ফলে; সবাই একত্রিত হলে সমর্থন অনেক বেশি)




নাগরিক ঐক্যের সাথে যারা-ই আছেন - নাগরিক সমাজ, তরুণ প্রজন্ম, ব্যবসায়ী সমাজ, রাজনীতিবিদ,

আমি প্রত্যেককে recommend করবো -

দেশ নিয়ে পরিকল্পনা,

দেশের বিভিন্ন সমস্যা,

সমস্যার সম্ভাব্য সমাধান

- নিয়ে ভাবুন, পড়ুন, আলোচনা করুন, লিখুন।

মাথায় নিশ্চয় চমৎকার সব আইডিয়া আছে - কিন্তু বাস্তবায়নের সুযোগ আসবে - কখনও স্বপ্নেও ভাবেননি!

বাংলাদেশকে ঘিরে এমন সব স্বপ্ন বাস্তবায়নের সুযোগ আমাদের দ্বারপ্রান্তে!


৭১ এর মানবতাবিরোধী অপরাধীদের প্রাপ্য বিচার নিশ্চিত করা এবং ৭১ এর মানবতাবিরোধী সংগঠন হিসেবে বাংলাদেশে জামায়াত-শিবিরের রাজনীতি নিষিদ্ধ করা - নাগরিক ঐক্যের দাবি।

কাজেই এখন থেকে গণজাগরণ মঞ্চ এই দুটি দাবি উল্লেখ করার সময় - "নাগরিক ঐক্য" ও উল্লেখ করবে। 




"গণজাগরণ মঞ্চ নিয়ে প্রকাশিত একটি বই হলো ইমরান এইচ সরকার সম্পাদিত ২৫ জন লেখকের প্রবন্ধ সংকলন শাহবাগ: গণজাগরণ ও ইতিহাসের দায়।"




মাত্র কয়েকদিনে পৃথিবীর বিভিন্ন দেশে অবস্থানরত প্রবাসী বাংলাদেশীদের মাঝে দুটি পরিবর্তন এসেছে:
  • আওয়ামী লীগ - বিএনপি করে দল - সংগঠনে বিভক্ত করে নিজেদের আলাদা করে রাখতে চাইছেন না। 
  • প্রবাসীরা যে দেশে অবস্থান করছেন - সে দেশের রাজনীতি সচেতন হয়ে উঠেছেন। ব্রিটেনে এবছর সর্বোচ্চ পাঁচজন - এমপি পদের জন্য নির্বাচন করছেন। 







বিশ্বের অর্থনৈতিক পরাশক্তি গণচীনের অর্থনৈতিক ধারাকে বাংলাদেশের অনুসরণ করা উচিত বলে মন্তব্য করেছেন তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা ড. আকবর আলি খান।

শুক্রবার বিকেলে রাজধানীর হোটেল পূর্বানী ইন্টারন্যাশল লি. ‘চীনের অর্থনৈতিক উন্নয়নের ৬৫ বছর ও বাংলাদেশ-চীন কূটনৈতিক সম্পর্ক উন্নয়নের ৪০ বছর পূর্তি’ উপলক্ষ্যে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ মন্তব্য করেন। - See more at: http://www.banglanews24.com/beta/fullnews/bn/330870.html#sthash.ifM7FVFf.dpuf
"বিশ্বের অর্থনৈতিক পরাশক্তি গণচীনের অর্থনৈতিক ধারাকে বাংলাদেশের অনুসরণ করা উচিত বলে মন্তব্য করেছেন তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা ড. আকবর আলি খান।

শুক্রবার বিকেলে রাজধানীর হোটেল পূর্বানী ইন্টারন্যাশল লি. ‘চীনের অর্থনৈতিক উন্নয়নের ৬৫ বছর ও বাংলাদেশ-চীন কূটনৈতিক সম্পর্ক উন্নয়নের ৪০ বছর পূর্তি’ উপলক্ষ্যে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ মন্তব্য করেন।

চীনা দূতাবাসের চু কোয়াংচো বলেন, চীন-বাংলাদেশ সম্পর্ক অটুট ছিল, থাকবে। বিশেষ করে কৃষি, শিক্ষা ও উন্নয়নে চীন বাংলাদেশের পাশে থাকবে।
বাংলাদেশের কমিউনিস্ট পাটি নেতা মুহাহিদুল ইসলাম সেলিম বলেন, বহু বাধা অতিক্রম করে চীন আজ এ অবস্থানে।

আলোচনা সভায় সংগঠনের প্রধান উপদেষ্টা লে. জে. (অব.) মাহবুবুর রহমানের সভাপতিত্বে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন, সাবেক মন্ত্রী চৌধুরী কামাল ইবনে ইউসুফ, চিনা দূতাবাসের অর্থনৈতিক বিষয়ক কাউন্সিলর ওয়াং চি চাং, ঢাবি সাবেক ভিসি প্রফেসর ড. এমাজ উদ্দিন আহমেদ, কলামিস্ট ড. সাদেক খান, . তুহিন মালিক প্রমুখ।"















"ভারত যে অর্থনৈতিক পরাশক্তি হয়ে উঠতে পেরেছে, এত উন্নতি করতে পেরেছে, তার পেছনে আছে জাতীয় ঐকমত্য। বিদেশনীতিসহ সব জাতীয় ইস্যুতে সরকার ও বিরোধী দলের মধ্যে আলোচনা হয়। বিতর্ক হয়। কিন্তু আমাদের নেতা-নেত্রীরা বিতর্ক জিনিসটি একদমই পছন্দ করেন না। তাঁরা কেউ কাউকে সম্মান করে কথা বলেন না। বরং একে অপরকে নিয়ত নিন্দা করে আনন্দ পান। তাঁরা সবাই মিলে দেশ গড়ার চিন্তা বাদ দিয়ে নিজের নাক কেটে অপরের যাত্রা ভঙ্গ করতে উদগ্রীব থাকেন।"


 

অন্যান্য রাজনৈতিক দল ও রাজনীতিবিদরা




"এ সময় জাতীয় পুরস্কার প্রাপ্ত শিল্পী আশরাফ উদ্দিন উজ্জল বক্তব্য রাখেন।

সংস্কৃতি আগ্রাসন প্রতিরোধ করতে দেশপ্রেমিক সকল শক্তিকে একই প্ল্যাট ফরমে সমবেত করে দুর্বার আন্দোলন গড়ে তোলার আহবান জানানো হয়।

আলী আজমের সভাপতিত্বে মতবিনিময় সভায় অন্যান্যের মধ্যে জাতীয় চলচ্চিত্র পুরস্কার প্রাপ্ত হেলাল খান, কন্ঠশিল্পী আবদুল মান্নান রানা, জাকির হোসেন রোকন প্রমুখ বক্তব্য রাখেন।"
 




 
"অনুষ্ঠানে বিশিষ্ট ব্যবসায়ী গাজী আমানুজ্জামান সভাপতিত্বে করেন। এতে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন- সাবেক তথ্যমন্ত্রী আবুল কামাল আজাদ এমপি।

অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন- সাবেক আইজিপি আব্দুল কাইয়ূম, . গাজী সাইফুজ্জামান, উপজেলা চেয়ারম্যান আব্দুর রউফ তালুকদার, উপজেলার নিবার্হী কর্মকর্তা (ইউএনও) এরশাদ হোসেন খান, শিল্পপতি এমদাদুল হক, অধ্যক্ষ হেলাল উদ্দিন খান, শিক্ষার্থী আশরাফুন নাহার রুমি ও গাজী শাহজামাল।"





অনুষ্ঠানে বিশিষ্ট ব্যবসায়ী গাজী আমানুজ্জামান সভাপতিত্বে করেন। এতে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন- সাবেক তথ্যমন্ত্রী আবুল কামাল আজাদ এমপি।

অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন- বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার উপদেষ্টা সাবেক আইজিপি আব্দুল কাইয়ূম, ড. গাজী সাইফুজ্জামান, উপজেলা চেয়ারম্যান বিএনপি সভাপতি আব্দুর রউফ তালুকদার, উপজেলার নিবার্হী কর্মকর্তা (ইউএনও) এরশাদ হোসেন খান, শিল্পপতি এমদাদুল হক, অধ্যক্ষ হেলাল উদ্দিন খান, শিক্ষার্থী আশরাফুন নাহার রুমি ও গাজী শাহজামাল। - See more at: http://www.banglanews24.com/beta/fullnews/bn/330892.html#sthash.lZAVPAgw.dpuf

No comments:

Post a Comment