Sunday, October 26, 2014

নাগরিক ঐক্যের আলোচনা সভা - সমাবেশ - উদ্যোগ [26.10.14]



"ধুনট উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) হাফিজুর রহমানের সভাপতিত্বে বক্তব্য রাখেন- বগুড়া-৫ আসনের সংসদ সদস্য মুক্তিযোদ্ধা হাবিবর রহমান, উপজেলা পরিষদের চেয়ারম্যান একেএম তৌহিদুল আলম মামুন, ভাইস চেয়ারম্যান রেজাউল করিম বাচ্চু, নুরজাহান খাতুন, উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা. রামপদ সূত্রধর, থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) জিয়াউর রহমান পিপিএম, প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা (পিআইও) রিয়াজুল ইসলাম, কৃষি কর্মকর্তা জাহাঙ্গীর আলম, মৎস্য কর্মকর্তা শিল্পী রায়, মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা আব্দুস ছালাম, ধুনট প্রেসক্লাবের সভাপতি রফিকুল আলম ও উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আব্দুল হাই খোকন প্রমুখ।"



অন্যান্য রাজনৈতিক দল ও রাজনীতিবিদরা  





"জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহাম্মদ এরশাদ বলেন, মানুষ আমাকে ভোলেনি। দেশের বর্তমান অবস্থার প্রেক্ষিতে তারা পরিবর্তন চায়। জাগরণের সৃষ্টি হচ্ছে। 
গণতন্ত্রের স্বপ্ন ছিল, কিন্তু দুই দলের শাসনে সেই স্বপ্ন ভেঙে চুরমার হয়ে গেছে। গণতন্ত্র মানে জনগণের শাসন। কিন্তু দেশে এখন একদলীয় শাসন চলছে।
আগামী নির্বাচনে দলকে দ্রুত গোছানোর তাগিদ দিয়ে সাবেক সেনা শাসক এরশাদ বলেন, আমাদের সময় কম। আমি সারা দেশ ঘুরে বেড়াচ্ছি। প্রতিটি মিনিট আমাদের জন্য মূল্যবান।
মতবিনিময় সভায় উপস্থিত ছিলেন দলের মহাসচিব জিয়াউদ্দিন আহমেদ বাবলু, পার্টির প্রেসিডিয়াম সদস্য সৈয়দ আবু হোসেন বাবলা, এস এম ফয়সল চিশতী এবং এরশাদের রাজনৈতিক ও প্রেস সচিব সুনীল শুভ রায়।"




"চট্টগ্রাম আদালতপাড়া থেকে ৫৮ লাখ টাকা উদ্ধারের ঘটনাকে সরকারের জন্য বিব্রতকর বলে মন্তব্য করেছেন ভূমি প্রতিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী।
গতকাল রোববার সকালে চট্টগ্রাম প্রশাসনের ভূমি অধিগ্রহণ (এলএ) কার্যালয় পরিদর্শনের পর প্রতিমন্ত্রী এ মন্তব্য করেন। এ ঘটনার মূল হোতার রিমান্ড মঞ্জুর না হওয়ায় ক্ষোভ প্রকাশ করেন তিনি।
ভূমি প্রতিমন্ত্রী বলেন,  ওই লোককে রিমান্ডে নেওয়ার আবেদন আবার করতে হবে। আমরা টাকার উৎস সম্পর্কে জানতে চাই। ভূমি কার্যালয়ে দালালদের উৎপাত বন্ধ করতে হবে। সাধারণ মানুষের ভোগান্তি এবং কোনো দুর্নীতি আমরা বরদাশত করব না।’
১৪ অক্টোবর চট্টগ্রাম আদালতের এনেক্স ভবনের সামনে থেকে ৫৭ লাখ ৯২ হাজার টাকাসহ ইলিয়াছ ভুইয়া (৩২) নামের এক যুবককে পুলিশ আটক করে।  ঘটনার পর ভূমি অধিগ্রহণ শাখার দুজন কানুনগো এবং ১০ জন সার্ভেয়ারকে জেলা প্রশাসন কার্যালয় থেকে সরিয়ে দেওয়া হয়।
ভূমি প্রতিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী জেলা প্রশাসনের এলএ শাখা ঘুরে দেখার পর বিভাগীয় কমিশনারের কার্যালয়ে সরকারি কর্মকর্তাদের বিভিন্ন পরামর্শ দেন। সেখানে চট্টগ্রাম বিভাগীয় কমিশনার মুহাম্মদ আবদুল্লাহ, চট্টগ্রাম জেলা প্রশাসক মেজবাহ উদ্দিনসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
বিভাগীয় কমিশনারের বক্তব্যের জবাবে ভূমি প্রতিমন্ত্রী বলেন, সরকারি কর্মকর্তাদের অনেকে বাইরে অবস্থান করেন। অফিস সময়সূচির মধ্যে তাঁরা কেন বাইরে যান এবং কী করেন সে সম্পর্কে কিছু অভিযোগ আমরা শুনি। আমরা স্বচ্ছতায় বিশ্বাসী। সাধারণ লোকজন কেন হয়রানি হবে? শুনেছি ভূমি অধিগ্রহণের চেকের টাকা নিতে এলে কমিশন দাবি করা হয়। এ অভিযোগ আমরা শুনতে চাই না।’"








"তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু বলেন, গণতন্ত্রের শত্রু জঙ্গিবাদের বিরুদ্ধে বিএনপির কোন অবস্থান নেই। তারা গণতান্ত্রিক সরকারে বিশ্বাসী নয় বরং জঙ্গিবাদের হাত ধরে সংঘর্ষের মধ্য দিয়ে ক্ষমতা কুক্ষিগত করা ও প্রতিপক্ষকে জানে মেরে ফেলার রাজনীতি করে। প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে হত্যাচেষ্টার মধ্য দিয়ে তাদের অবস্থান সুস্পষ্ট।
জঙ্গিবাদীদের মাথাচাড়া দেয়ার অপরাজনীতির চক্র থেকে বেরিয়ে আসতে গণতান্ত্রিক সংস্কারে হাত দেবার সময় এসেছে বলে জানিয়েছেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু।
তিনি আরও বলেন, বর্তমান গণতন্ত্রকে আরো অংশগ্রহণমূলক, স্বচ্ছতর এবং সুশাসন নিশ্চিত করতে দলবাজি-দুর্নীতি বন্ধ করা, সংসদে উচ্চকক্ষ গঠন, হস্তক্ষেপমুক্ত স্থানীয় সরকার ও সংখ্যানুপাতিক নির্বাচন পদ্ধতি প্রণয়ন এবং সংবিধানের ৭০ ধারা সংশোধনের বিষয়গুলো গুরুত্বের দাবি রাখে।
হাসানুল হক ইনু বলেন, বাংলাদেশে গণতন্ত্রকে প্রাতিষ্ঠানিক রূপ দিতে আইনের শাসন প্রতিষ্ঠা, আমলাতন্ত্র থেকে ঔপনিবেশিক জটিলতাগুলো দূর করা, প্রশাসনিক পদ্ধতির সংস্কার এবং ঘরের ভেতরের দলবাজি-দখলবাজি বন্ধের বিকল্প নেই।"

No comments:

Post a Comment