Sunday, October 12, 2014

আজকের উপলব্ধিতে বাংলাদেশ (12.10.14)

1. রাজনীতি - দেশজুড়ে




২০১৩ সালের অক্টোবরে ত্বকী হত্যা এবং নারায়ণগঞ্জের শামীম ওসমান, অয়ন ওসমান, নাসিম ওসমান, আজমেরি ওসমানদের নির্যাতন কেন্দ্র (Torture Cell) নিয়ে পত্রিকায় পড়ার পর পরিকল্পনা করেছিলাম, জনগণকে সাথে নিয়ে নারায়ণগঞ্জের সবগুলো টর্চার সেল দখল করে আইনশৃঙ্খলা বাহিনীর হাতে তুলে দেব। 
দেশের তরুণ সমাজকে মাদক এবং ইয়াবার সর্বনাশা ছোবল থেকে বাঁচাতে কক্সবাজারের আবদুর রহমান বদি এবং তার সহযোগীদের নিয়ন্ত্রণে আনব এবং বিচারের মুখোমুখি দাঁড় করাবো। (March 27, 2014)



"আওয়ামী লীগে আবদুল লতিফ সিদ্দিকীর প্রাথমিক সদস্য পদও অস্থায়ীভাবে স্থগিত করা হয়েছে। "
"উত্তেজনার এক পর্যায়ে সামনে থাকা একটি লাঠি নিয়ে মন্ত্রী লতিফ সিদ্দিকী পুনয় চন্দ্রের মাথায় আঘাত করেন। এতে পুনয় মাটিতে লুটিয়ে পড়েন। 
"ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী আব্দুল লতিফ সিদ্দিকী, যিনি ৭২ ঘণ্টা আগে একজন বিদ্যুৎ প্রকৌশলীকে পিটিয়ে মাথা ফাটিয়েছেন, তিনি বলেছেন, ‘পাগল-ছাগলদের মাথা মুড়িয়ে দেওয়া দরকার। ওদের সাহস বেড়ে গেছে। মাথাটা নামিয়ে দিতে হবে।’"


2. আমরা মাননীয় প্রধানমন্ত্রীর কাছে 
নারায়ণগঞ্জ-৪ আসনের সাংসদ শামীম ওসমান 
কক্সবাজার-৪ আসনের সাংসদ আব্দুর রহমান বদি (দুর্নীতি দমন কমিশন ইতিমধ্যে মামলা করেছে) 
ফেনী-২ আসনের সাংসদ নিজাম হাজারী (অস্ত্র মামলায় সংসদ সদস্য পদ বাতিল হওয়ার প্রক্রিয়া চলছে) সহ

আওয়ামী লীগের চিহ্নিত দুর্নীতিবাজ, সন্ত্রাসীদের গডফাদার এবং ৭১র মানবতাবিরোধী অপরাধীদের দল থেকে বহিষ্কারের আবেদন জানাই। তা নাহলে একদিন এসব অপরাধীর কারণেই আওয়ামী লীগের পতন হবে।

যাদের আগে পরে একদিন গ্রেপ্তার করা হবে এবং বিচারের মুখোমুখি করা হবে - তাদের আগে থেকেই দল থেকে বহিষ্কার করা আওয়ামী লীগের জন্য ভালো।  



3. "মাদকমুক্ত বাংলাদেশ" গড়ার পথে অগ্রগতি

বাংলাদেশ মাদকমুক্ত হওয়ার পথে।
বাংলাদেশের নাগরিকদের দেশ নিয়ে গর্ব করার মত অর্জনের ভান্ডারে আরেকটা অর্জন কিছুদিন পর যোগ হবে।
বাংলাদেশ হবে পৃথিবীর প্রথম অবৈধ মাদকমুক্ত দেশ।

"৪৯৫ পিস ইয়াবা ও ডাচবাংলা ব্যাংকের ২ লাখ টাকার চেকসহ দুইজনকে গ্রেফতার করেছে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব)। "
"কক্সবাজারের টেকনাফ থেকে আজ রোববার ভোরে এক লাখ পিস ইয়াবা উদ্ধার করেছে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)।
৪২ টেকনাফ বিজিবি ব্যাটালিয়ন সূত্র জানায়, মিয়ানমার থেকে ইয়াবার একটি বড় চালান বাংলাদেশে আনা হচ্ছে—এমন খবরের ভিত্তিতে আজ ভোরে বিজিবির সদস্যরা আড়াই নম্বর স্লুইসগেট-সংলগ্ন নাফ নদীর বেড়িবাঁধ এলাকায় অবস্থান নেন।
৪২ বিজিবির অধিনায়ক লে. কর্নেল আবু জার আল জাহিদ প্রথম আলোকে জানান, উদ্ধার হওয়া ইয়াবার মূল্য প্রায় তিন কোটি টাকা। 
গতকাল শনিবার রাত সাড়ে আটটার দিকে ৪০ হাজার পিস ইয়াবাসহ একটি নৌকা ও জাল উদ্ধার করা হয়। এসব ইয়াবার মূল্য প্রায় এক কোটি ২০ লাখ টাকা।"



"বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) গত ৯ মাসে (জানুয়ারি থেকে সেপ্টেম্বর) দেশের সীমান্ত এলাকাসহ অন্যান্য স্থানে অভিযান চালিয়ে সর্বমোট ৬৯৪ কোটি ৭৪ লক্ষ ২৩ হাজার সাতশত এক টাকা মূল্যের বিভিন্ন মাদক দ্রব্য উদ্ধার করেছে। 
গত ৯ মাসে ১৫ লাখ ৪৯ হাজার ২৮৭ পিস ইয়াবা ট্যাবলেট, ৩ লাখ ৪৯ হাজার ৬৯ বোতল ফেনসিডিল, ১ লাখ ৭৭ হাজার ৪৩৯ বোতল বিদেশী মদ, ৬ হাজার ৩৩৯ লিটার স্থানীয় মদ, ৩৩ হাজার ৩১৭ ক্যান বিয়ার, ৫ হাজার ২৩১ কেজি গাঁজা, ৯ কেজি ৮৩৮ গ্রাম হেরোইন, ১ লাখ ৯ হাজার ১টি নেশাজাতীয় ইনজেকশন, ৯ লাখ ৯৭ হাজার ৬০৪ পিস উত্তেজক ট্যাবলেট এবং ১৭ লাখ ২৬ হাজার ৪২৩টি বিভিন্ন প্রকারের ট্যাবলেট উদ্ধার করা হয়। 

গত ৯ মাসে বিজিবির অভিযানে উদ্ধারকৃত অস্ত্রের মধ্যে রয়েছে ৭০টি পিস্তল, ৯টি রিভলভার, ৪৭টি বিভিন্ন প্রকারের বন্দুক, ২৫টি বিভিন্ন প্রকার বোমা, ৩৪৭ রাউন্ড গুলি এবং ৩ বোতল গান পাউডার। 

তিনি আরও জানান, বিজিবির অভিযানে চোরাচালানের সঙ্গে জড়িত থাকার অভিযোগে ১ হাজার ২২৭ জনকে আটক করে নিকটস্থ থানায় সোপর্দ এবং ২৪ হাজার ৩০০ টি চোরাচালান মামলা দায়ের করা হয়েছে। 

এছাড়া অবৈধভাবে সীমান্ত অতিক্রমের সময় ৮ হাজার ৮৩ জনকে আটক করা হয়, যার মধ্যে ২ হাজার ১৪১ জন বাংলাদেশীকে আটক করে থানায় সোপর্দ করা হয়। আটককৃত ১৪৫ জন ভারতীয় নাগরিকের মধ্যে ৮০ জনকে দেশে ফেরত ও ৬৫ জনকে থানায় সোপর্দ এবং আটককৃত ৩ হাজার ৬৫২ জন মিয়ানমার নাগরিকের মধ্যে ৩ হাজার ৬৪৬ জনকে স্বদেশে ফেরত ও ৬ জনকে থানায় সোপর্দ করা হয়েছে। 

উল্লেখিত সময়ে সীমান্ত পথে অবৈধ পাচারের সময় ৯০৫ জন নারী-শিশুকে উদ্ধার করা হয়, যার মধ্যে ৬৫৫ জন নারী ও ২৫০ জন শিশু রয়েছে। এছাড়া ১৩ জন মানব পাচারকারীকে আটক করে থানায় সোপর্দ এবং এ সংক্রান্ত ২৭৯টি মামলা দায়ের করা হয়েছে। "

4. Information and Communication Technologies


"জিনোম ফাউন্ডেশনের উদ্যোগে মুক্ত সফটওয়্যার প্রকল্পের আওতায় কারিগরি বিষয়ে আগ্রহী স্বেচ্ছাসেবক নারীদের শিক্ষানবিশ বা ইন্টার্নশিপ বৃত্তি দেওয়া হচ্ছে। এ উদ্যোগের অন্যতম সহযোগী উন্মুক্ত বিশ্বকোষ উইকিপিডিয়া পরিচালনাকারী সংস্থা উইকিমিডিয়া ফাউন্ডেশন। 
এতে নির্দিষ্ট সময়ের মধ্যে বিশেষ বৃত্তির আওতায় শিক্ষানবিশের জন্য নির্বাচিতরা একটি নিদিষ্ট মুক্ত সফটওয়্যার উন্নয়নে কাজ করে থাকেন। এ কাজে নির্বাচিত ব্যক্তিদের সাড়ে পাঁচ হাজার ডলার অর্থমূল্যের বৃত্তি দেওয়া হবে।"

5. Others



No comments:

Post a Comment