Saturday, October 18, 2014

আজকের উপলব্ধিতে বাংলাদেশ (18.10.14)

1. রাজনীতি - দেশজুড়ে



2. 





"ব্যবসা-বাণিজ্য ও সমাজে নৈতিকতার মান শক্তিশালী করতে হবে। আর ব্যবসায়ের মুনাফা ছড়িয়ে দিতে হবে মানুষ ও পৃথিবীর উপকারের জন্য।
বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে গতকাল শনিবার মেট্রোপলিটন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (এমসিসিআই) আয়োজিত ‘এমসিসিআইয়ের শতবর্ষ পদক’ অনুষ্ঠানে থাইল্যান্ডের চুলালংকর্ন ইউনিভার্সিটির সাসিন গ্র্যাজুয়েট ইনস্টিটিউট অব বিজনেস অ্যাডমিনিস্ট্রেশনের পরিচালক দীপক সি জেইন এ কথা বলেন।
দীপক সি জেইন বলেন, বর্তমান বিশ্বে ব্যবসা-বাণিজ্যের ধরন বদলে গেছে। উনিশ শতক পর্যন্ত ছিল সাম্রাজ্যবাদ। তখন এক রাষ্ট্র আরেক রাষ্ট্র দখল করত। উদ্দেশ্য ছিল এভাবেই ক্ষমতা অর্জন ও ক্ষমতা দেখানো। বিশ শতকে সেটা বদলে আসে মুক্ত বাজার প্রতিযোগিতা বা পুঁজিবাদ। এতে অনুঘটকের ভূমিকায় রাষ্ট্রের পরিবর্তে আসে করপোরেশন বা সংস্থা। উদ্দেশ্য মুনাফা অর্জনের মাধ্যমে সাফল্যের পথে অগ্রসর হওয়া। একুশ শতকে সব ছাপিয়ে সামনে চলে আসে মানবসম্পদের উন্নয়ন তথা উদ্যোক্তাবাদ। এর নেপথ্যে রাষ্ট্র নয়, সংস্থাও নয়, রয়েছেন নাগরিকেরা। তাঁদের উদ্দেশ্য তাৎপর্যপূর্ণ কিছু করা।
আগামী দিনের উদ্যোক্তাদের জন্য নতুন খাত হিসেবে গ্রাহকসেবা তথা হেলথকেয়ার ও ওয়েলথকেয়ার, গ্রাহক অংশগ্রহণ তথা গণমাধ্যম ও বিনোদন এবং গ্রাহক আতিথেয়তা তথা পর্যটন ও হোটেল-রেস্তোঁরার কথা উল্লেখ করেন দীপক সি জেইন। 
বক্তৃতায় নতুন নতুন ধারণা তৈরির মাধ্যমে ব্যবসা-বাণিজ্যের ধরন পাল্টে দেওয়ার কথাও তুলে ধরেন দীপক। উদাহরণ দিয়ে তিনি বলেন, এখন উড়োজাহাজের টিকিট নয়, বিক্রি হবে মাইল। দীপক বলেন, গতানুগতিকতা থেকে বেরিয়ে নতুন চিন্তা ও সৃষ্টির মানসিকতা তৈরি হচ্ছে। নতুন প্রধান নির্বাহী কর্মকর্তারা (সিইও) অনেক কিছুই খোলা মনে ভাবতে শিখছেন। "





No comments:

Post a Comment