Wednesday, October 15, 2014

নাগরিক ঐক্যের আলোচনা সভা - সমাবেশ - উদ্যোগ (15.10.14)


ভারত ও মায়ানমারের সাথে আদালতে জিতে সমুদ্রে আমাদের অধিকার প্রতিষ্ঠিত হয়েছে।
তালপট্টি তে আমাদের ন্যায্য অধিকার প্রতিষ্ঠার লক্ষ্যে আমরা আবার আন্তর্জাতিক আদালতে যাবো।
আমরা দেশী কর্পোরেশান গড়ে তুলে নিজেদের প্রযুক্তি ব্যবহার করে সমুদ্রে তেল ও গ্যাস সন্ধান করবো।
 
"গ্লোবাল এন্ট্রাপ্রেনিউরশিপ অ্যাওয়ার্ড (জিইএ-২০১৪) পেয়েছেন শান্তিতে নোবেলজয়ী অধ্যাপক ড. মুহাম্মদ ইউনূস। সৌদি আরবের উপপররাষ্ট্রমন্ত্রী যুবরাজ আবদুল আজিজ বিন আবদুল্লাহর নেতৃত্বাধীন দাতব্য প্রতিষ্ঠান সেন্টেনিয়াল ফান্ড (সিএফ) এই অ্যাওয়ার্ডের জন্য তাঁকে মনোনীত করে। ড. ইউনূস পুরস্কার পান সেরা নেতৃত্বদানকারীর শাখায়।"


 
অন্যান্য রাজনৈতিক দল ও রাজনীতিবিদরা  
"হুমায়ূন আহমেদ আমাকে একটি চিঠি লিখেছিলেন। তিনি লিখেছেন, একুশের বইমেলায় পুলিশ ছাড়া সাধারণ মানুষের মধ্যে ঘুরতে দেখে বিস্মিত হয়েছেন। মন্ত্রী এ রকম সাধারণভাবে চলে, মানুষের মধ্যে আরো দশজনের মতো ঘুরে ঘুরে বই দেখে, বই কেনে ইত্যাদি নাকি তিনি ধারণা করেননি। তাঁর সঙ্গে দেখা করতে যাওয়ার আগেই তিনি চিকিৎসার জন্য আমেরিকা চলে গেলে এ আলোচনা হতে পারেনি।

আমার মা এমনই এক সাধারণ নারী ও মা, যাঁর সম্পর্কে কিছু বলা বা লেখা বা শোনানোর বিশেষ কিছু নেই। লাখো কোটি মায়ের মধ্যে এক অতি সাধারণ মা। আমাদের শিশুকালে আমার মা জয়তুরা খাতুন তাঁর দুই সন্তানকে মাতৃহীন করে চিরবিদায় নেন প্রায় ৬০ বছর আগে।
... মা শব্দ করে পড়তেন এবং সবাই মুগ্ধ হয়ে শুনতেন। আমি আশপাশে থাকলে লক্ষ করতাম, কোনো সময় শ্রোতারা হাসতেন, কোনো সময় মন খারাপ করতেন। কারো চোখে পানি। আবার হয়তো হাসি ইত্যাদি।

আমাদের নতুন প্রজন্মের শিক্ষার্থীরা অতীতের সব প্রজন্মের চেয়ে বেশি মেধাবী। তারা আধুনিক জ্ঞান-প্রযুক্তির সুযোগ লাভ করে অনেক বেশি গুণ-মানের শিক্ষা, জ্ঞান ও দক্ষতা অর্জন করতে সক্ষম। আমাদের নবীন শিক্ষার্থীরা বিশ্বমানের মেধাবী। তাদের হতাশ ও নিরুৎসাহ না করে উপযুক্ত করে গড়ে তুলতে পারলে আমাদের সব সংগ্রাম সার্থক হবে। আমাদের সব মা অসাধারণ হয়ে উঠবেন, গর্বিত হবেন তাঁদের সন্তানের জন্য। প্রয়াত আয়েশা ফয়েজের জীবনসংগ্রাম থেকে অভিজ্ঞতা, সাহস ও উৎসাহ লাভ করবেন। তাঁর মতো সার্থক মা হবেন। তাঁর সন্তানদের মতো সন্তানে ভরে উঠবে আমাদের দেশ। মা আয়েশা অমর হোন। আপনার প্রতি আমাদের শ্রদ্ধাঞ্জলি।"

"জাসদ এর ৪২তম প্রতিষ্ঠা বাষিকী
তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু বলেন, জাসদ ধর্ম ও ইসলাম পালনের স্বাধীনতায় বিশ্বাস করে, গণতন্ত্র পালনের স্বাধীনতায় বিশ্বাস করে। শ্রমিকদের ন্যায্য অধিকার আদায়ে কাজ করে। সঠিক ইতিহাস চর্চায় জাসদ বিশ্বাস করে। এই বিশ্বাসকে সঙ্গে নিয়ে দেশের সাম্প্রদায়িক শক্র, ধর্ম ও ইতিহাসের শত্রুসহ সকল প্রকার শক্রর মোকাবেলা করে বাংলাদেশকে এগিয়ে নিতে জাসদ অঙ্গীকারাবদ্ধ।"

No comments:

Post a Comment