Sunday, October 5, 2014

আজকের উপলব্ধিতে বাংলাদেশ (05.10.14)

1. রাজনীতি - দেশজুড়ে

"নিউ ইয়র্কে আব্দুল লতিফ সিদ্দিকীর ঘনিষ্ঠ একটি সূত্র জানিয়েছে, আগামী দু-এক দিনের মধ্যে তিনি কানাডায় রাজনৈতিক আশ্রয়ের জন্য আবেদন করবেন। তবে ঢাকার একটি সূত্র জানিয়েছে, এরই মধ্যে তিনি কানাডায় রাজনৈতিক আশ্রয় প্রার্থনার জন্য দেশটির সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে আবেদন পাঠিয়ে দিয়েছেন এবং কর্তৃপক্ষ আবেদনটি গ্রহণও করেছে।"

2. Others

"প্রায় পনেরো বছর ধরে সুন্দরবন লাগোয়া খুলনার দাকোপ ও পাইকগাছা এলাকায় ত্রাসের রাজত্ব তৈরি করে রেখেছে কাশেম বাহিনী। 

সম্প্রতি তাদের সঙ্গে যোগ দিয়েছে কুখ্যাত রাজু বাহিনীর দলছুট দস্যুরা। এছাড়া আল আমিন বাহিনীর প্রধানসহ অধিকাংশ সদস্য বন্দুকযুদ্ধে নিহত হলে তাদেরও বেঁচে যাওয়া সদস্যরাও যোগ দেয় কাশেম বাহিনীতে। এর ফলে সম্প্রতি সুন্দরবনে কাশেম বাহিনী অত্যন্ত শক্তিশালী দস্যুদলে পরিণত হয়। "




"স্থান নির্দিষ্ট করে নগরীর প্রতিটি ওয়ার্ডের বাসিন্দারা কোরবানির পশুর বর্জ্য ফেললে তা ২৪ ঘণ্টার মধ্যে তা অপসারণ করা সম্ভব বলে জানিয়েছেন বরিশাল সিটি করপোরেশনের (বিসিসি) পরিচ্ছন্নতা বিভাগ।"


 
 
 
"সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, বিমানবন্দর ইমিগ্রেশন আগমনি ও বহির্গমন যাত্রীদের ট্রাভেল ডকুমেন্ট চেক করে থাকে। বিশেষ করে বহির্গমন যাত্রীদের ক্ষেত্রে ইমিগ্রেশন পুলিশ এই বিষয়টি গভীরভাবে চেক করে।
জানা যায়, বিমানবন্দর দিয়ে বহির্গমনের ক্ষেত্রে কোনো ব্যক্তি যাতে কোনো প্রকার অবৈধ অর্থাৎ জাল পাসপোর্ট, জাল ভিসা, এক জনের পাসপোর্ট অন্য জন কিংবা ছবি পরিবর্তন করে কেউ যেন বিদেশে যেতে না পারে সে জন্য সদা তৎপর থাকে।"
সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, বিমানবন্দর ইমিগ্রেশন আগমনি ও বহির্গমন যাত্রীদের ট্রাভেল ডকুমেন্ট চেক করে থাকে। বিশেষ করে বহির্গমন যাত্রীদের ক্ষেত্রে ইমিগ্রেশন পুলিশ এই বিষয়টি গভীরভাবে চেক করে।

জানা যায়, বিমানবন্দর দিয়ে বহির্গমনের ক্ষেত্রে কোনো ব্যক্তি যাতে কোনো প্রকার অবৈধ অর্থাৎ জাল পাসপোর্ট, জাল ভিসা, এক জনের পাসপোর্ট অন্য জন কিংবা ছবি পরিবর্তন করে কেউ যেন বিদেশে যেতে না পারে সে জন্য সদা তৎপর থাকে।
- See more at: http://www.banglanews24.com/beta/fullnews/bn/330108.html#sthash.wAMSlf72.dpuf
 






"হজ বিশ্বের মুসলমানদের (শিয়া কিংবা সুন্নি) কাছাকাছি আসতে সাহায্য করে বলে উল্লেখ করে মার্কিন প্রেসিডেন্ট ওবামা বলেন, আমাদের বন্ধু ও প্রতিবেশীরা যখন ঈদুল আজহা উদযাপন করছেন তখন যুক্তরাষ্ট্রের মুসলমানরাও ঈদুল আজহা ও হজ পালন করছেন।
ওবামা বলেন, মানবতার দৃষ্টিকোণ থেকে জাতি বা সম্প্রদায়, ধর্ম বা বর্ণ এবং লিঙ্গ কিংবা বয়স সবার অধিকারই যে সমান হজ সে কথাই স্মরণ করিয়ে দেয়। ঈদে মুসলমানরা একে অপরের খোঁজখবর নেবেন এবং ধনীরা গরিবদের সহযোগিতা করবেন। নিজেদের হাসি, আনন্দ, দু:খ ভাগাভাগি ক্ষেত্রে এটি বিশ্বের সবচেয়ে বড় উদাহরণ বলে মনে করেন ওবামা।"


 

No comments:

Post a Comment