Wednesday, October 1, 2014

আজকের উপলব্ধিতে বাংলাদেশ (01.10.14)


"বিএনপির জ্যেষ্ঠ ভাইস চেয়ারম্যান তারেক রহমান ইতিহাসের নতুন নতুন তথ্য ও তত্ত্ব দিয়ে বেড়াচ্ছেন। গত সোমবার লন্ডনে বিএনপি আয়োজিত সমাবেশে তারেক রহমান হাজির করলেন পাকবন্ধু-তত্ত্ব। 

শাবাশ তারেক রহমান। আপনার ইতিহাসচর্চা চালিয়ে যান।"



3. Others


"বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) ওয়েবসাইটের তথ্য অনুযায়ী, চলতি বছরের আগস্ট পর্যন্ত দেশে ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা চার কোটি আট লাখ ৩২ হাজার ৩৮৭ জন। এর মধ্যে মোবাইল ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যাই সবচেয়ে বেশি, তিন কোটি ৯৩ লাখ ২৮ হাজার ৬১৩ জন। ওয়াইম্যাক্সে ইন্টারনেট ব্যবহার করেন দুই লাখ ৭১ হাজার ৮৩১ জন। বাকিরা ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার (আইএসপি) ও পিএসটিএনের মাধ্যমে ইন্টারনেট ব্যবহার করেন।
এক বছর আগে ২০১৩ সালের সেপ্টেম্বরে ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা ছিল তিন কোটি ৬৫ লাখ ৩৩ হাজার ৫৭২ জন।"
"অসুরের সঙ্গে মা দুর্গার যে লড়াইটি হয়েছিল, তাতে আসুরিক শক্তির পরাজয় ঘটেছিল। দেখা যায়, যখনই আসুরিক শক্তির পরাজয় ঘটল, সেখানে যে সমাজকে দেখি, লক্ষ করি জ্ঞানের প্রতীক সরস্বতী, ধনের প্রতীক লক্ষ্মী, জনগণের প্রতীক গণেশ আর বীরের প্রতীক কার্তিক। তার মানে জনতা, জনগণ, ধ্যানজ্ঞান ও বীরের মধ্য যে রাষ্ট্রকাঠামো, এটা হলো শান্তি-সৌহার্দ্য বিনির্মাণের রাষ্ট্র ও সমাজকাঠামো।
এই কাঠামো বিনির্মাণের জন্যই তো ঐক্যবদ্ধ বাঙালি মুক্তিযুদ্ধ করেছে। কিন্তু এই স্বপ্নের বাংলাদেশ স্বাধীনতার চার দশক পর আজও আসেনি। আসুরিক শক্তি আজও সমাজে বর্তমান। পাশাপাশি শুভশক্তিও অবস্থান করছে। তাই আসুরিক শক্তির সঙ্গে শুভশক্তির বারবার সংঘর্ষ হচ্ছে, লড়াই হচ্ছে। তাই সময়ের বিচারে শারদীয় পূজা এখনো প্রাসঙ্গিক। ভবিষ্যতেও থাকবে। এই পূজার মাহাত্ম্য কখনো শেষ হওয়ার নয়।"


Related


তথ্যপ্রযুক্তিকে কাজে লাগিয়ে সমাজের অগ্রগতিতে অনন্য অবদানের জন্য ‘পাবলিক সেক্টর এক্সিলেন্স’ ক্যাটাগরিতে ‘গ্লোবাল আইসিটি এক্সিলেন্স অ্যাওয়ার্ড’ পেল বাংলাদেশ।
- See more at: http://www.banglanews24.com/beta/fullnews/bn/328981.html#sthash.7m260Dmt.dpuf

"তথ্যপ্রযুক্তিকে কাজে লাগিয়ে সমাজের অগ্রগতিতে অনন্য অবদানের জন্য ‘পাবলিক সেক্টর এক্সিলেন্স’ ক্যাটাগরিতে ‘গ্লোবাল আইসিটি এক্সিলেন্স অ্যাওয়ার্ড’ পেল বাংলাদেশ।"




 
"বিশ্বব্যাংক এবং শীর্ষ সফটওয়্যার নির্মাতা মাইক্রোসফট আয়োজিত ‘কোডিং ইউর অপরচুনিটি’ শীর্ষক বার্ষিক আঞ্চলিক অনুদান প্রতিযোগিতার চূড়ান্ত পর্বের পুরস্কার গতকাল বুধবার রাজধানীর একটি হোটেলে বিতরণ করা হয়েছে। বিচারকদের রায়ে বাংলাদেশের বেটার স্টোরিস লি. এবং নেপালের রোবটিক অ্যাসোসিয়েশন চ্যাম্পিয়ন হয়। চ্যাম্পিয়ন প্রতিটি দল ১০ হাজার ডলার করে পুরস্কার পাবে। এ ছাড়া বাংলাদেশের ড্রিম ডোর সফট লিমিটেড এবং নেপালের আ লিটল স্টেপ রানারআপ পুরস্কার পায়।" 

"উইন্ডোজ অপারেটিং সিস্টেমের নতুন সংস্করণ ‘উইন্ডোজ ১০’-এর ঘোষণা দিয়েছে বিশ্বের বৃহৎ​ সফটওয়্যার নির্মাতা মাইক্রোসফট। ৩০ সেপ্টেম্বর যুক্তরাষ্ট্রের সানফ্রান্সিসকোতে এক অনুষ্ঠানে উইন্ডোজ ৮-এর পরবর্তী সংস্করণ হিসেবে উইন্ডোজ ১০-এর ঘোষণা দিয়েছে প্রতিষ্ঠানটি। 
মাইক্রোসফটের অপারেটিং সিস্টেম বিভাগের প্রধান টেরি মেয়ারসন জানিয়েছেন, ‘উইন্ডোজ ১০ হবে আমাদের অন্যতম এন্টারপ্রাইজ প্ল্যাটফর্ম।’"

"চট্টগ্রামে অগ্রণী ব্যাংক খাতুনগঞ্জ শাখার ৪ কোটি ৪৬ লাখ ৮৪ হাজার ৮৯৭ টাকা আত্মসাতের ঘটনায় ১৯৮৮ সালে তৎ​কালীন দুর্নীতি দমন ব্যুরোর করা মামলায় ব্যাংক কর্মকর্তাসহ পাঁচজনকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন আদালত। এ মামলায় আরও একজনকে ১০ বছরের কারাদণ্ড দেওয়া হয়েছে।"

No comments:

Post a Comment