Saturday, December 6, 2014

Entrepreneurship Development

Information - Community


Free Market Capitalism সঠিক ভাবে কাজ করতে তথ্য প্রবাহ (Information Flow) এবং সবার কাছে Market সম্পর্কে তথ্য (Information) পৌঁছানো নিশ্চিত করতে হয়।  
Supply (যোগান) এবং Demand (চাহিদা) - উভয় দিকেই আমরা তথ্যের প্রয়োজনীয়তা লক্ষ্য করি। 


Demand side থেকে দেখলে:
ক্রেতাদের কাছে Market এর তথ্য থাকলে - ক্রেতা জানতে পারেন - একটি পণ্য - সবচেয়ে কম খরচে - কোথা থেকে কেনা যাবে। আবার ক্রেতাদের কাছে যখন Price বিষয়ে তথ্য থাকে - তখন বিক্রেতারাও দাম (Price) নিয়ে নিজেদের মাঝে প্রতিযোগিতা (Competition) করার মাধ্যমে Market এ সবচেয়ে সঠিক Price নির্ধারিত হয়। 


আবার, Supply side থেকে দেখলে:
আপনি একজন নবীন Entrepreneur. একজন নতুন Entrepreneur হিসেবে আপনি কিভাবে জানবেন - কোন Market এ Business দাঁড় করানোর সুযোগ আছে? কোন পণ্যটির চাহিদা রয়েছে?
একজন নতুন Entrepreneur র কাছে - সাফল্যের জন্য সবচেয়ে গুরুত্ব ব্যাপার হল - তথ্য (Information)। 



এক্ষেত্রে আমরা যা যা করবো:
  • উদ্যোক্তাদের ব্যবসা সংক্রান্ত সব তথ্য প্রাপ্তি নিশ্চিত করতে ওয়েবসাইট
  • উদ্যোক্তাদের কমিউনিটি গড়ে তোলা; পারস্পরিক যোগাযোগের মাধ্যমে শেখা এবং সম্মিলিতভাবে নতুন উদ্যোগ নেয়া।     
[ওয়েবসাইটঃ
কি কি ক্ষেত্রে নতুন উদ্যোগের সুযোগ রয়েছে,
সম্ভাবনা কতটুকু, সমস্যা কি কি,  ....
অন্যরা এই ক্ষেত্রে ব্যবসা করতে গিয়ে কি কি সমস্যার মুখোমুখি হয়েছেন - প্রত্যেকে share করবেন ...
-  বিস্তারিত তথ্য]



Links


Finance [অর্থ সংস্থান]

Finance (অর্থ সংস্থান) - 

  • Banking Sector, 
  • Venture Capital Firm, Angel Investors' Firm, Incubator Firm
  • Stock Market


Finance (অর্থ সংস্থান) - Banking Sector
  • ব্যাংক ঋণ শর্ত সহজীকরণ; 
    • ব্যাংক থেকে bad loan র প্রবণতা (ঋণ খেলাপি, দুর্নীতি, রাজনৈতিক connection, ব্যবসাটির আদৌ সম্ভাবনা আছে কিনা - ইত্যাদি, ) দূর করা। আবার উপযুক্ত ক্ষেত্রে যাতে loan দেওয়া হয়। loan দেওয়ার মাপকাঠি ঠিক করে দেওয়া।
  • রাস্ট্রায়ত ব্যাঙ্কগুলোকে প্রাইভেটাইজেশনের (Privatization) উদ্যোগ নেওয়া
  • ব্যাংকিং সেক্টরে দুর্নীতি দূর করতে আমরা পদক্ষেপ নিয়েছি। ২০১৪ তে বেশ কয়েকজন দুর্নীতিবাজ ব্যাংক কর্মকর্তা গ্রেপ্তার হয়েছেন।
  • Bank Interest Rate কমানো হবে - ব্যবসার জন্য স্বল্প সুদে যাতে ঋণ নিতে পারেন।
    • ব্যবসার পরিবেশ উন্নত হলে -  Infrastructure উন্নত হলে, Energy Supply নিশ্চিত হলে - Bank গুলোও Entrepreneurs দের ঋণ দিতে আস্থা পাবে।   


[
সরকারি ব্যাংক - প্রাইভেটাইজেশান (Privatization) - দুর্নীতিগ্রস্থ রাজনীতিবিদরা খেলাপি ঋণ করতে পারবেন না।
"On social media, people advised the robbers that there is a less time-consuming way to get your hands on a pile of cash: befriend the bank manager.
Sonali Bank revealed that one of its branches in Dhaka had granted a particular firm almost 27 billion taka in loans on false premises. All but 4 billion taka subsequently disappeared without trace.





Poor oversight and imprudent lending, often to well-connected firms or individuals, are a hallmark of state-owned banks everywhere. Bangladesh is no exception. 
Bangladesh’s private banks, in turn, have helped boost garment-making, its main industry. Clients are lining up to secure loans for garment factories, power plants and steel mills, among other projects."
]

Finance (অর্থ সংস্থান) - Venture Capital Firm, Angel Investors' Firm, Incubator Firm

  • দেশে Venture Capital (ভেঞ্চার ক্যাপিটাল), Angel Investors (আঞ্জেল ইনভেস্টারস) - শিল্প গড়ে তোলা; 
  • ব্যবসায়ীদের invest করার সিদ্ধান্ত সহজ করতে Incubator Firm - অনুসরণে প্রতিষ্ঠান গড়ে তোলা - ব্যবসায়ীরা নিজেরা সরাসরি Entrepreneur দের সাথে কাজ করতে পারবেন।   
[Angel Investors - যারা Business Start-up এর একেবারে শুরুর দিকে বিনিয়োগ করেন।
শুরুতে Risk অনেক বেশি থাকে - Business Start-up - succeed হতেও পারে - নাও হতে পারে। কাজেই Risk minimization এর জন্য অনেকগুলো Firm এ অল্প অল্প করে invest করেন - যাতে অন্তত কয়েকটি লাভের মুখ দেখলেও হয়।
In contrast, Venture Capital Firms রা - Business Start-up একটু পরিণত হওয়ার পর বিনিয়োগ করেন। অল্প কয়েকটি Firm এ বিনিয়োগ করেন - কিন্তু investment এর পরিমাণ বেশি থাকে।] 
    


Finance (অর্থ সংস্থান) - Stock Market


স্টক মার্কেটে যেসব Firm  - IPO (Initial Public Offering) র মাধ্যমে নিজেদের stock offer করবেন - সেসব Corporation এর মূল্যমান নির্ধারণের ক্ষেত্রে আন্তর্জাতিক মান অনুসরণ করা হবে। 
আমাদের দেশে দেখা গেছে - স্টক মার্কেটে তালিকাভুক্ত এবং জনগণের investments এর অর্থ নিয়ে যাচ্ছে কিন্তু বাস্তবে Corporation টির অস্তিত্ব নেই।  
স্টক মার্কেটের উপর আস্থা ফিরিয়ে আনা।
Links

“The stock market capitalization of the Dhaka Stock Exchange in Bangladesh crossed $10 billion in November 2007 and the $30 billion mark in 2009, and USD 50 billion in August 2010.” [1] এরপরই হয় পতন। Market capitalization এক তৃতীয়াংশে নেমে আসে (৫০ বিলিয়ন ডলার থেকে প্রায় ১৭ বিলিয়ন ডলারে) - ৩০ লক্ষের বেশি বিনিয়োগকারীর অনেকে সর্বস্ব হারিয়ে ফেলেন। অনেকে আত্নাহুতি দেন। 
আমাদের হিসাবে মতে ২০১১ সালের শেয়ারবাজার ধ্বসে ৪০ বিলিয়ন ডলারের বেশি বা প্রায় ৩ লক্ষ কোটি টাকার উপর অর্থ কারসাজির মাধ্যমে সরানো হয়েছে।" 



Ease Of Starting Business; Administrative Complexity Elimination


ব্যবসার ক্ষেত্রে আমলাতান্ত্রিক জটিলতা নিরসন; দ্রুততম সময়ে উদ্যোক্তারা যাতে ব্যবসা শুরু করতে পারেন সে লক্ষ্যে সমস্ত বাঁধাগুলো দূর করা;  
 ওয়েবে ব্যবসার ফর্ম; লাইসেন্স ওয়েবে আবেদন করার সুযোগ 
ফর্ম, লাইসেন্স - process করার কাজ - দ্রুততর করা - Administrative সংস্কার
চট্ট্রগ্রাম কাস্টমসে আগে পণ্য খালাসের জন্য - অনেকগুলো অপ্রয়োজনীয় টেবিল ঘুরে আসতে হত (মূল লক্ষ্য - ঘুষ, দুর্নীতি)। আমাদের উদ্যোগের ফলে চট্ট্রগ্রাম কাস্টমসে পণ্য খালাস প্রক্রিয়া সহজতর হয়েছে, ব্যবসায়ীদের খরচও কমে গেছে।

 


তরুণ উদ্যোক্তা গড়ে তোলা  

  • বিভিন্ন জাতীয় এবং আন্তর্জাতিক উদ্যোক্তা - উদ্যোগ প্রতিযোগিতা 
  • Engineering / Basic & Applied Sciences এবং Economics / BBA / MBA background র ছাত্রছাত্রীদের একসাথে বসা এবং Knowledge and Ideas - exchange, share করার সুযোগ করে দেওয়া। লক্ষ্য : নতুন কোন Engineering Ventures.
  • তথ্যপ্রযুক্তিতে Entrepreneurship উৎসাহিত করতে Incubator প্রতিষ্ঠান, Hackathon প্রতিযোগিতা ইত্যাদি আধুনিক নানা উদ্যোগ চালু করা। একইভাবে Physical Digital Computing এ উৎসাহিত করতে Make-a-thon প্রতিযোগিতা উৎসাহিত করা।


   


Information & Communication Technologies
  • সারাদেশে ব্রডব্যান্ড / হাইস্পিড ইন্টারনেট ছড়িয়ে দেওয়া।
  • কম্পিউটার যন্ত্রাংশ আমদানি শুল্ক এবং ইন্টারনেটের উপর শুল্ক কমানো।
  • মোবাইল ব্যাংকিং (M-Banking) বাংলাদেশে অনেকখানি বিকশিত (গ্রাহক ২ কোটির কাছাকাছি)। দেশের আরও বড় জনগোষ্ঠীকে মোবাইল ব্যাংকিং এর আওতায় আনা। এরা ব্যাংকিং সুবিধা যেমন পাবেন (টাকা দেশের বাড়িতে পৌঁছে দিতে আর গ্রামে যেতে হবে না - মোবাইল দিয়ে টাকা ট্রান্সফার করা যাবে) তেমনি মোবাইল দিয়ে কেনাবেচাও  (M-Commerce) করতে পারবেন। ফলে অর্থনৈতিক কর্মকাণ্ড বাড়বে। মোবাইল ব্যাংকিং এর Distinctive Advantage হল - "ব্যাংক অফিস" সেট আপ করার প্রয়োজন নেই - ফলে খরচ অনেকখানি কমে আসে।

      • তথ্যপ্রযুক্তির একটা বড় সুবিধা - আপনার Business র "তথ্য ভিত্তিক কাজ" (Information-based Tasks) গুলো কম্পিউটার - ওয়েব ব্যবহার করে করতে পারলে Transportation (যাতায়াত), Physical অফিস সেট আপ (Office Setup) করা - থেকে শুরু করে অনেক ব্যয় বহুল কাজ সহজ হয়ে যায়। 

      • আবার কম্পিউটার ব্যবহার করে অনেক কাজ (যেমন - Accounting) Automate করা সম্ভব। বাংলাদেশের শিল্প কারখানাগুলোর জন্য Robot / Automation - ব্যাপক আকারে ব্যবহার করা শুরু করার জন্য আমি আমার Engineering & Management Consultancy Firm র মাধ্যমে উদ্যোগ নেবো।  


Information & Communication Technologies : Smart Government 
  • সরকারি অফিসগুলোতে দলিল - দস্তাবেজের "পাহাড়"কে ডিজিটাল তথ্যে রূপান্তর। দলিল - দস্তাবেজ থেকে খুঁজে পেতে বিপুল সময় খরচ হয়। তথ্য ডিজিটাইজ (Digitize) করলে কম্পিউটারে কয়েকটি বাটন টিপে-ই সেই তথ্য খুঁজে পাওয়া সম্ভব। 
  • অ্যাডমিনিস্ট্রেটিভ কাজ / ফর্মগুলো ইন্টারনেটের মাধ্যমে পূরণ করার সুযোগ দেওয়া হলে সরকারি অফিসের সামনে বিশাল ভিড় সামলাতে হিমশিম খেতে হবে না!
  • পাসপোর্ট আবেদন, জাতীয় পরিচয়পত্র সংশোধন - যতটা সম্ভব ইন্টারনেটে স্থানান্তর।

Government এর পক্ষে যা যা করা সম্ভব
  •  Infrastructure গড়ে তোলা - 
"স্বল্প খরচে" এবং 
"নির্ধারিত সময়ে" 
- পণ্য পরিবহণ - 
দেশের ভেতরে (Dhaka - Chittagong 4-lane Highway; Dhaka - Sylhet Highway; Dhaka -Chittagong এবং Dhaka - Sylhet High Speed Rail; etc.) এবং 
বিদেশে (Deep Sea Port, Airport)
[কল্পনা করুন, প্রতিদিন ১ থেকে দেড় ঘণ্টায় ঢাকা - চিটাগং বা ১ ঘন্টায় ঢাকা - সিলেট ট্রেন জার্নি করতে পারলে - কি কি করতেন!

ঢাকার যানজট নিয়ে চিন্তিত? বিরক্ত? আমি ঠিক করে দেবো!]

  • Adequate Power; Gas Supply 
[লোডশেডিং এ Entrepreneurship?!
গ্যাসের অভাবে Industry স্থাপন করতে doubtful?? ব্যবস্থা করে দেবো! আমাদের দেশের মাটির নিচে আর সমুদ্রে কি পরিমাণ "এখনও অনাবিষ্কৃত" গ্যাসের মজুদ আছে - জানেন?]


  • Diplomatic Initiative - কূটনৈতিক উদ্যোগ - বিভিন্ন দেশের সাথে Free Trade Agreement / Deal করা যেসব দেশের সাথে চুক্তি আছে - উদ্যোক্তাদের জানানো। উদ্যোক্তাদের নতুন নতুন Market খুঁজে দিতে Task Force গঠন।

  • বাজেটে শুল্ক (Tax) নির্ধারণে শিল্প বিকাশের পথ সুগম করা। 
    • শিল্পের কাঁচামাল আমদানির উপর শুল্ক কমানো - যাতে দেশী শিল্প উদ্যোক্তারা স্বল্প দামে কাঁচামাল আমদানি করে দেশেই শিল্প পণ্য উৎপাদন করেন। 
    • আবার শিল্প উৎপাদিত Final Product আমদানির উপর শুল্ক বাড়ানো - যাতে ব্যবসায়ীরা Final Product আমদানি না করে বরং কাঁচামাল আমদানি করে দেশেই Product উৎপাদনে সচেষ্ট হন। 
   
 

Political Stability [রাজনৈতিক স্থিতিশীলতা]
 

রাজনৈতিক স্থিতিশীলতা ধরে রাখা; 
হরতাল এবং অন্যান্য ধ্বংসাত্মক রাজনৈতিক কর্মসূচী পরিহার করা। 

রাজনৈতিক কর্মকাণ্ডকে সকল অর্থনৈতিক প্রক্রিয়া থেকে আলাদা রাখা; রাজনীতিতে যা-ই ঘটুক না কেন - অর্থনীতি যেন তা দিয়ে প্রভাবিত না হয়।   


বাংলাদেশে হরতাল - জ্বালাও - পোড়াও এর সংস্কৃতি বন্ধ হয়েছে।
একদিনের হরতালে দেশে ২ হাজার কোটি টাকার উপর ক্ষতি হয়। 

এভাবে হিসেব করলে ২-৩দিনের হরতালে দেশের জিডিপি থেকে ১ বিলিয়ন ডলার হারিয়ে যায়।

হরতাল সংস্কৃতি বন্ধের ফলে ২০১৪-১৫ অর্থবছরে জিডিপিতে ঊর্ধ্বগতি আমরা দেখবো। 



২০১৪-১৫ অর্থবছরে বাংলাদেশের জিডিপি প্রবৃদ্ধি ১০% ছাড়িয়ে যাবে।  

সহজভাবে বলতে গেলে ব্যাপারটা হল, আগের ১ বছরে দেশে মোট যে পরিমাণ পণ্য ও সেবা উৎপাদিত হয়েছে, আগামী ১ বছরে তার চেয়ে ১০% এর বেশি পণ্য ও সেবা উৎপাদন।

ধরি, বাংলাদেশের বর্তমান জিডিপি আনুমানিক ৩০০ বিলিয়ন ডলার। তাহলে, ১০% প্রবৃদ্ধির জন্য ২০১৪-১৫ অর্থবছরে জিডিপি ৩৩০ বিলিয়ন ডলার (৩০ বিলিয়ন ডলার বেশি) হতে হবে।


আমি যা করবো 
  • Engineering & Management Consultancy Firm  
সবরকম সহায়তা : Large Scale Engineering থেকে শুরু করে বিভিন্ন Engineering পণ্য; ব্যবসা সংক্রান্ত Consultancy. [আমি আমার Team কে Train up করবো - ওরা সবাইকে help করবে, Consultancy Services দেবে, Engineering Products তৈরি করে দেবে।]







 





 

References

Research & Engineering; Knowledge Based Economy
Computer Science & ICT
Education System



 










Large Scale Engineering



High Speed Rail (Someday will have "Made in Bangladesh" 
marked on it")

High Speed Rail
Satellite (Someday will have "Made in Bangladesh" 
marked on it)
Satellite










 




 

  
Aircraft (Soon to be : "Made in Bangladesh")
Aircraft Manufacturing



No comments:

Post a Comment