Saturday, November 29, 2014

নাগরিক শক্তি'র অর্থনৈতিক দর্শন (Economic Philosophy Of Nagorik Shakti)


1. 
নাগরিক শক্তি Free Market Proponent (মুক্তবাজার অর্থনীতির প্রবক্তা)। নাগরিক শক্তি বিশ্বাস করে, Market এ বিভিন্ন Firm এর Competition এর মাধ্যমেই অর্থনৈতিক প্রগতি ত্বরান্বিত হয়।

  • তবে এমন অনেক ক্ষেত্র রয়েছে - যেসব ক্ষেত্র Market (বাজার) সমাধান করতে উৎসাহিত হয় না [যেমন Market (অর্থাৎ বিভিন্ন Firm) দারিদ্র্য দূরীকরণ বা Inequality (অসাম্য) দূরীকরণে সবসময় কার্যকর পদক্ষেপ রাখে না]Market যেসব সমস্যা সমাধানে উৎসাহী নয় - সেই সব ক্ষেত্র সরকার (Government) পরিচালনা করবে।
  • Free Market Proponent হিসেবে নাগরিক শক্তি ক্ষমতায় গিয়ে - সব সরকারি ব্যাংক, বাংলাদেশ বিমান সহ বিভিন্ন সরকারি লাভজনক প্রতিষ্ঠানকে - পর্যায়ক্রমে বেসরকারিকরণ (Privatization) করবে। 
    • Privatization প্রক্রিয়ায় লক্ষ্য রাখতে হবে - যাতে Monopoly তৈরি হওয়ার সম্ভাবনা না থাকে। Bangladesh Biman কে প্রাইভেটাইজেশান করা যায় - কারণ বাংলাদেশে অন্যান্য প্রাইভেট এয়ারলাইন আছে - যাদের সাথে Market এর জন্য প্রতিযোগিতা করবে। কিন্তু Bangladesh Railways কে Privatization করলে Monopoly তৈরি হওয়ার সম্ভাবনা থাকবে - রেলের টিকিটের ভাড়া ইচ্ছেমত নির্ধারণ করতে পারবে।   



2. 
Market এর বাইরে Government যেসব ক্ষেত্র পরিচালনা করবে সেসব ক্ষেত্রে নাগরিক শক্তি Win-win বা Positive-sum game ব্যবস্থা (System) চালু করবে। অর্থাৎ এমন Mechanism (Game Theory) Design করবে - যেখানে সবগুলো পক্ষ সর্বোচ্চ লাভবান হবে।

3. 
নাগরিক শক্তি বিশ্বাস করে, প্রত্যেক মানুষের মাঝে রয়েছে Enormous potential - প্রত্যেকটি মানুষ এক একটি বিশাল সম্ভাবনা। এভাবে ১৬ কোটি মানুষের অন্তর্নিহিত শক্তিকে জাগিয়ে তুলতে পারলে - বাংলাদেশের পক্ষে দ্রুত উন্নতির শিখরে আরোহণ করা সম্ভব। সরকার পরিচালনায়, অর্থনৈতিক কর্মকাণ্ড পরিচালনায় নাগরিক শক্তি'র লক্ষ্য হবে - ১৬ কোটি মানুষের সেই বিপুল শক্তিকে জাগিয়ে তোলা এবং এর মাধ্যমে দেশের উন্নতি নিশ্চিত করা।
  • অন্তর্নিহিত শক্তিকে জাগিয়ে তোলার অংশ হিসেবে নাগরিক শক্তি শিক্ষাখাত (Education Sector) কে সর্বোচ্চ গুরুত্ব দেবে। [See: নাগরিক শক্তির শিক্ষা উন্নয়ন পরিকল্পনার রূপরেখা (TahsinVersion2)] স্বাস্থ্যসুবিধা নিশ্চিত করবে এবং ব্যবসা-শিল্প-বিনিয়োগ-উদ্যোক্তা বান্ধব পরিবেশ গড়ে তুলবে। জনসাধারণের বিকাশের জন্য বিভিন্ন প্ল্যাটফর্ম গড়ে তুলবে। 



 

একদিকে শিল্পের বিকাশ এবং অন্যদিকে জনকল্যাণমুখী অর্থনীতি চালু করে নাগরিক শক্তি বাংলাদেশকে বিশ্বের দরবারে একটি অর্থনৈতিক শক্তি হিসেবে গড়ে তুলবে।



সমাজতান্ত্রিকরা মনে করেন, পুঁজিবাদের বিকাশ ঘটলে পুঁজিবাদীরা শ্রমিক শ্রেণী থেকে লুট করে ধনী হন। কিন্তু আমরা বিশ্বাস করি, এমন পদ্ধতি চালু করা সম্ভব যেখানে সব পক্ষ সর্বোচ্চ লাভবান হবে, সব পক্ষই জিতবে (Win-win; Positive Sum Game)। পুঁজিবাদের বিকাশ ঘটলে মানুষের কর্মসংস্থান সৃষ্টি হয়। শিল্পের মালিকরা শ্রমিকদের স্বাস্থ্য ভাল রাখতে ব্যবস্থা নিলে, কারখানার পরিবেশ উন্নত করলে অধিকতর উৎপাদনশীলতা থেকে মালিকরা লাভবান হন। শ্রমিকদের আর্থিক অবস্থার উন্নতি ঘটলে তারা শিল্প পণ্য আরও বেশি কেনেন। এভাবে শিল্পের বিকাশ ত্বরান্বিত হয়।


কার্ল মার্ক্স (১৮১৮ - ১৮৮৩) যখন সমাজতন্ত্র প্রবর্তন করেছিলেন - তখনও প্রযুক্তি এবং মেশিন সমৃদ্ধ শিল্পের বিকাশ ঘটেনি। বিকাশ ঘটেনি আধুনিক Management র। কার্ল মার্ক্সের সময় শ্রমিকদের পক্ষে উৎপাদন করা সম্ভব ছিল।
কিন্তু 20th Century তে Thomas Alva Edison - Nicola Tesla র Electric Power, Ford এর Mass Production Factory (গাড়ি উৎপাদনের জন্য) র বিকাশের মাধ্যমে শিল্প কারখানায় Technology, Automation, Machinery এবং Management প্রতিষ্ঠিত হয় (আমরা যে BBA, MBA পড়ি - Management কিন্তু 20th Century র phenomenon)। ফলে "শুধুমাত্র শ্রমিক"দের পক্ষে উৎপাদন আর সম্ভব নয়।
Economics এ Production এর Input এর মাঝে Capital এবং Technology ক্রমেই গুরুত্বপূর্ণ হয়ে উঠছে।  
 

আমাদের দেশের সমস্যা হল, দুষ্ট রাজনীতির কারণে আইন শৃঙ্খলার উরধে উঠে দুর্নীতি সন্ত্রাসে নিমজ্জিত একদল লুটেরা শ্রেণীর উদ্ভব ঘটেছে। নাগরিক শক্তি জনগণকে নিয়ে এই অপরাধী শ্রেণীর হাত থেকে জনগণকে রক্ষা করবে।






 







References
  1. Articles On Economics, Economic Issues (TahsinVersion2)
  2. The Idea Of Promoting Non-zero Sum Games: How Winning With Others Helps You Win Bigger (TahsinVersion2)
  3. শিল্পের মালিকরা যখন কর্মীদের নিয়ে জয়ী হন (TahsinVersion2)
  4. নাগরিক শক্তির অর্থনৈতিক উন্নয়ন পরিকল্পনার রূপরেখা (TahsinVersion2) 
  5. দুর্নীতি দূরীকরণ এবং আইনের শাসন প্রতিষ্ঠার মাধ্যমে অর্থনৈতিক উন্নতি (TahsinVersion2) 
  6. ফাইনান্সিয়াল সিস্টেমে সংস্কার (TahsinVersion2)
  7. চট্টগ্রাম বন্দর দেশের অর্থনীতির চাকা ঘুরিয়ে দিতে পারে (TahsinVersion2)
  8. তথ্যপ্রযুক্তি খাতে বিলিয়ন ডলার রপ্তানি লক্ষ্যমাত্রা অর্জন (TahsinVersion2)
  9. নাগরিক শক্তির শিক্ষা উন্নয়ন পরিকল্পনার রূপরেখা (TahsinVersion2)
  10. শিক্ষা উন্নয়ন পরিকল্পনা (TahsinVersion2)
  11. নারী অধিকার প্রতিষ্ঠার মাধ্যমে সামাজিক অগ্রগতিঃ প্রেক্ষাপট বাংলাদেশ [TahsinVersion2]
  12. বিদ্যুৎ খাতের উন্নয়ন (TahsinVersion2)
  13. "Large Scale Engineering" In Bangladesh (TahsinVersion2)
  


High Speed Rail (Someday will have "Made in Bangladesh" 
marked on it")

High Speed Rail
Satellite (Someday will have "Made in Bangladesh" 
marked on it)
Satellite










 




 

      


      Aircraft (Soon to be : "Made in Bangladesh")
      Aircraft Manufacturing












      [কল্পনা করুন, প্রতিদিন ১ থেকে দেড় ঘণ্টায় ঢাকা - চিটাগং ট্রেন জার্নি করতে পারলে - কি কি করতেন!

      ঢাকার যানজট নিয়ে চিন্তিত? বিরক্ত? আমি ঠিক করে দেবো!]

      No comments:

      Post a Comment