Thursday, November 20, 2014

আজকের উপলব্ধিতে বাংলাদেশ [11.20.14]

1. রাজনীতি - দেশজুড়ে 




"চারদলীয় জোট সরকারের আমলের মন্ত্রী মওদুদ আহমদ তাঁর বইয়ে লিখেছেন, ‘বিশ্ব পর্যায়ে বিএনপি বন্ধুহীন হয়ে পড়া এবং রাজনীতিতে প্রান্তিক অবস্থায় চলে আসার পেছনে মূল কারণ হলো দুটি। সেগুলো হলো- 
(১) জামায়াতে ইসলামীর সঙ্গে গভীর সখ্যতার কারণে বিএনপিকে চিহ্নিত করা হয়েছে এমন ইসলামী উগ্রপন্থী শক্তির সহযোদ্ধা হিসেবে, যাদের মূল লক্ষ্য হলো ইসলামী শাসন প্রতিষ্ঠা করা। যুক্তরাষ্ট্র বা ভারতের কাছে তা গ্রহণযোগ্য নয়। 
(২) তারেক রহমানের নাম ব্যবহার করে প্রধানমন্ত্রীর অফিসে থাকা লোকজনের দুর্নীতি। বিএনপি যদি এ দুইয়ের গ্লানি কাটিয়ে ভারসাম্যময় মধ্যপন্থী গণতন্ত্রের ধারক-বাহক হিসেবে নিজেকে প্রতিষ্ঠা করতে না পারে, তাহলে অদূর ভবিষ্যতে ক্ষমতায় আসতে পারবে না এবং কোনোরকমে আসতে সক্ষম হলেও বেশিদিন তা ধরে রাখতে পারবে না।’"


2. Human Trafficking Control, 
Drug Trafficking Control,
Illegal Arms,
Gold Smuggling 





3. Other News 


"আজ ২১ নভেম্বর সশস্ত্র বাহিনী দিবস। ফজরের নামাজ শেষে সব সেনানিবাস, নৌঘাঁটি ও স্থাপনা এবং বিমানবাহিনীর ঘাঁটির মসজিদগুলোতে বিশেষ মোনাজাতের মাধ্যমে দিবসের কর্মসূচি শুরু হবে। 
দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দিয়েছেন। 
সকালে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী ঢাকা সেনানিবাসের শিখা অনির্বাণে ফুল দিয়ে স্বাধীনতাযুদ্ধে আত্মোৎসর্গকারী সশস্ত্র বাহিনীর সদস্যদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানাবেন। এরপর সেনাবাহিনীর প্রধান জেনারেল ইকবাল করিম ভূইয়া, নৌবাহিনীর প্রধান ভাইস অ্যাডমিরাল এম ফরিদ হাবিব এবং বিমানবাহিনীর প্রধান এয়ার মার্শাল মোহাম্মদ ইনামুল বারী নিজ নিজ বাহিনীর পক্ষ থেকে শিখা অনির্বাণে ফুল দিয়ে শ্রদ্ধা জানাবেন।দিবসটি উপলক্ষে তিন বাহিনীর প্রধানেরা আলাদাভাবে নিজ নিজ বাহিনীর খেতাবপ্রাপ্ত মুক্তিযোদ্ধা ও তাঁদের উত্তরাধিকারীদের সংবর্ধনা দেবেন। ঢাকা ছাড়াও সাভার, বগুড়া, ঘাটাইল (টাঙ্গাইল), চট্টগ্রাম, কুমিল্লা, সিলেট, যশোর, রংপুর, খুলনা ও রাজেন্দ্রপুর সেনানিবাসে সংবর্ধনার আয়োজন করা হয়েছে।"








"ব্র্যাকের প্রতিষ্ঠাতা ও চেয়ারপারসন স্যার ফজলে হাসান আবেদ ট্রাস্ট উইমেন ২০১৪ হিরো অ্যাওয়ার্ড’ পেয়েছেন। নারীর অধিকার রক্ষা ও অগ্রগতিতে তার উদ্ভাবনী কর্মকাণ্ড ও বিশেষ অবদানের জন্য তিনি এ পুরস্কার পেয়েছেন। মঙ্গলবার লন্ডনে অনুষ্ঠিত ট্রাস্ট উইমেন সম্মেলনে এ পুরস্কার তুলে দেন জর্ডানের রানি নূর আল-হুসেইন।  

বিশ্বের বৃহত্তম বেসরকারি উন্নয়ন সংস্থা ব্র্যাক দারিদ্র্য বিমোচনে আন্তর্জাতিকভাবে অবদান রাখছে। এর লক্ষাধিক কর্মী মাইক্রো ফাইন্যান্স, শিক্ষা, স্বাস্থ্য, আইনি অধিকারসহ বিভিন্ন কার্যক্রম নিয়ে বিশ্বের ১২টি দেশের সাড়ে তের কোটি মানুষের জীবনমান উন্নয়নে কাজ করে যাচ্ছে।"


No comments:

Post a Comment