Thursday, December 18, 2014

আজকের উপলব্ধিতে নাগরিক ঐক্য [18.12.14]

আলোচনা সভা - সমাবেশ - উদ্যোগ


বাংলাদেশ হচ্ছে, চিন্তা-ভাবনার দেশ।
"বাংলাদেশ হচ্ছে, চিন্তা-ভাবনার দেশ। 
নোবেল বিজয়ী অর্থনীতিবিদ অমর্ত্য সেন অনেকবার বলেছেন, সামাজিক সূচকের অনেক দিক দিয়ে বাংলাদেশ এখন ভারত থেকে অনেক এগিয়ে আছে। 
প্রায় একযুগ আগে আমরা কয়েকজন ভাবছিলাম, আমাদের দেশের ছেলেমেয়েরা যেন আন্তর্জাতিক গণিত অলিম্পিয়াডে যেতে পারে, সে রকম একটা ব্যবস্থা করলে কেমন হয়! আমাদের সাথে যে তরুণ ছেলে-মেয়েরা কাজ করছে, তারা গণিত ‍অলিম্পিয়াডকে গণিত উৎসবে পরিণত করে সারাদেশে ছড়িয়ে দিয়েছে। পৃথিবীর কোনো দেশে ক্লাস থ্রির বাচ্চাদের নিয়ে গণিত ‍অলিম্পিয়াড হয় না, আমাদের দেশে হয়। 
আমি আমার বিশ্বাবিদ্যালয়ের তরুণ শিক্ষক-শিক্ষিকা এবং ছাত্রছাত্রীদের নিয়ে কাজ করি। কয়েক বছর আগে তাদের বলেছিলাম, বিশ্ববিদ্যালয়ে ভর্তি রেজিস্ট্রেশনের যন্ত্রণা কমানোর জন্য মোবাইল টেলিফোনে এসএমএস করে পুরো প্রক্রিয়াটি কি শেষ করা সম্ভব? আমার বাচ্চা সহকর্মীরা এই দেশের মানুষের জন্য মোবাইলে ভর্তি রেজিস্ট্রেশনের ব্যবস্থা তৈরি করে দিয়েছে। 
আমার সাথে যে সব ছাত্রছাত্রী কাজ করে, আমি যখন তাদের বলি, আমরা একটা ড্রোন বানাবো, তারা আমাকে ড্রোন বানিয়ে দেয়। যখন বলি, একটা রোবট বানালে কেমন হয়! তারা রোবট বানিয়ে দেয়। যখন বলি, পরীক্ষার খাতা দেখতে দেখতে ক্লান্ত হয়ে যাচ্ছি, তারা পরীক্ষার খাতা দেখা থেকে মুক্তি দেয়ার জন্য অ্যাপস বানিয়ে দেয়। যখন বলি, দৃষ্টি প্রতিবন্ধীদের জন্য কি ব্রেইল তৈরি করা সম্ভব? তারা দ্রুত একটি সমাধান বের করে আনে। যখন বলি, পরীক্ষার প্রশ্ন পাস ঠেকাতে হবে; দেশের নানা ইউনিভার্সিটির ছেলেমেয়েরা একশটা আইডিয়া নিয়ে পথে নেমে আসে।  
গণজাগরণ মঞ্চের কথা মনে আছে! একজন যুদ্ধাপরাধীর রায়টি যথাযথ হয়নি বলে এই দেশের তরুণ সমাজ সম্মিলিতভাবে পথে নেমে এসে সারাদেশ নয়, সারা পৃথিবীতে কী রকম আন্দোলন গড়ে তুলেছিল, তার কথা মনে আছে! সেটি কি চিন্তা-ভাবনার জগতে একটি বিপ্লবী ছিল না?  
প্রফেসর ইউনূস তার নতুন নতুন চিন্তা-ভাবনা নিয়ে পৃথিবীকে চমৎকৃত করছেন না! তার চিন্তার ক্ষেত্রটি তো বাইরের কোনো দেশ নয়, আমাদের বাংলাদেশ। ঠিক সে রকম স্যার ফজলে হাসান আবেদ তার বিশাল প্রতিষ্ঠান ব্র্যাকের নানা কর্মকাণ্ড দিয়ে সবাইকে অবাক করে দিচ্ছেন না! সেটি কি গতানুগতিক কাজ নাকি নতুন চিন্তা-ভাবনার বাস্তবায়ন!  
দেশের অসংখ্য এনজিও নিজেদের মতো করে কাজ করে যাচ্ছে, কত বিচিত্র তাদের আইডিয়া, কত আন্তরিক তাদের কাজকর্ম;  
বাংলাদেশের সশস্ত্রবাহিনী পৃথিবীর নানা দেশে শান্তিরক্ষা বাহিনী হিসেবে কাজ করে। এ রকম ‍অনেক দেশে বঙ্গবন্ধুর নামে রাস্তা তৈরি হয়েছে, এমনকি রাষ্ট্রভাষা হিসেবে বাংলা ভাষাকে গ্রহণ করা হয়েছে। 
পৃথিবীর কয়টা দেশে আব্দুল্লাহ আবু সায়ীদ স্যারের গড়ে তোলা বিশ্বসাহিত্য কেন্দ্রের মতো একটা প্রতিষ্ঠান গড়ে তোলা নিয়ে অহংকার করতে পারবে! আর কত উদাহরণ দেবো!"


বাংলাদেশ হচ্ছে, চিন্তা-ভাবনার দেশ।






তরুণ প্রজন্ম

Entrepreneurship (উদ্যোক্তা) Development

"সে অন্য রকম এক হাট! কী কী আছে? চেনা ফলপাকড় আর শাকসবজি তো আছেই, আছে কিছু অপ্রচলিত জিনিসও। ওই তো পাকা পেঁপে। তার পাশে শবরি আর চাঁপা কলা। সঙ্গে আছে হনুমানজটা কলা। 

রাজধানীর লালমাটিয়ার ২/৮, ব্লক-এফের ছোট একটি ঘরে এই হাট বসে প্রতি শুক্রবার। উদ্যোক্তা একদল শিক্ষিত তরুণ শুক্রবার সকাল নয়টা থেকে কয়েক ঘণ্টার জন্য বসে এ হাট বসতে না বসতে ক্রেতার ভিড়ে জমে ওঠে। হাটের সব খাদ্যপণ্যের গুণ একটাই‍—এগুলো সার ও কীটনাশকের বিষক্রিয়ামুক্ত।   
জানা গেল, সপ্তাহে শুধু বৃহস্পতিবার দুপুরে এ ধরনের আরেকটি হাট বসে ঝিনাইদহের কালীগঞ্জের নিয়ামতপুর ইউনিয়নের পূর্ব-বলরামপুর গ্রামে। সে হাট থেকে কিনে আনা সবজি ও ফলই তুলে দেওয়া হচ্ছে শহুরে ক্রেতাদের হাতে। তরুণেরা এই আন্দোলনের নাম দিয়েছেন ‘প্রাকৃতিক কৃষি’
গ্রামের কৃষকদের জ্ঞানকে কাজে লাগিয়ে কৃষকদের সহায়তায় রাসায়নিক সার ও কীটনাশকমুক্ত চাষাবাদ করাই মূল লক্ষ্য।"

International Relations - Foreign Policy - Diplomacy 


"এ মাসে ভারতীয় সংসদ এক অতি গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত গ্রহণের পথে প্রথম পদক্ষেপ নিয়েছে: সেই ১৯৪৭ সালে উপমহাদেশ ভাগ হওয়ার পর বাংলাদেশের সঙ্গে যে সীমানা বিরোধ সৃষ্টি হয়েছিল, তা নিরসনের লক্ষ্যে এ উদ্যোগ।

সব প্রক্রিয়া অনুসরণ করে ৭ ডিসেম্বর আমরা সর্বসম্মতিক্রমে সুপারিশ করি, সংসদ সংবিধানে প্রয়োজনীয় সংশোধনী আনুক।
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি পরবর্তীকালে এ চুক্তির প্রতি তাঁর সমর্থন ব্যক্ত করেছেন। এমনকি ভারতের বর্তমান অর্থমন্ত্রী অরুণ জেটলিও এ ব্যাপারে নিশ্চুপ।
আসামে কোনো বোমা না পড়লে তার জন্য বাংলাদেশকে ধন্যবাদ দিতে হবে।"



বিজ্ঞান প্রযুক্তি ইঞ্জিনিয়ারিং গণিত (STEM - Science Technology Engineering Mathematics) 
 

তথ্যপ্রযুক্তিতে বিশ্বজয়

"ইএটিএল-প্রথম আলো অ্যাপস প্রতিযোগিতার মাধ্যমে নির্বাচিত অ্যাপস নিয়ে অনুষ্ঠিত হতে যাচ্ছে জাতীয় পর্যায়ের সবচেয়ে বড় এই বুটক্যাম্প। ৫০০টি দল এবং প্রায় এক হাজার ৫০০ প্রতিযোগী জাতীয় ইনডোর স্টেডিয়ামে অনুষ্ঠিত এ বুটক্যাম্পে অংশ নেবেন।"
Links
 

"বাংলাদেশে উন্নত প্রযুক্তিসেবা চালিয়ে যেতে নতুন প্রযুক্তি পণ্য মানুষের হাতের নাগালে আনবে ডেল। গ্রাহকদের জন্য উপযোগী কিন্তু সহজ প্রযুক্তির ধারণা নিয়ে আজ ঢাকায় অনুষ্ঠিত হলো ডেল সলিউশন ট্যুর।

রযুক্তি নিয়ে গবেষণা, নতুন প্রযুক্তিপণ্য উদ্ভাবন তৈরিতে ডেল কাজ করে যাচ্ছে। পিসি, ট্যাবলেট এবং ভার্চুয়াল কম্পিউটিং সার্ভিসসহ বৈশ্বিক নানা উন্নয়নে কাজ করছে প্রতিষ্ঠানটি। ভবিষ্যতে সাইবার নিরাপত্তা নিয়েও কাজ করবে ডেল।"

No comments:

Post a Comment