Sunday, December 21, 2014

আজকের উপলব্ধিতে নাগরিক ঐক্য [২১.১২.১৪]

সিলেট সিটি কর্পোরেশান মেয়র আরিফুল হক চৌধুরীকে মিথ্যা মামলায় জড়ানোর অপচেষ্টার আমরা তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাই।


আলোচনা সভা - সমাবেশ - উদ্যোগ 




ব্যবসা বাণিজ্য ও অর্থনীতি 

ব্যবসা বাণিজ্য ও অর্থনীতি - ৃষিতে বিপ্লব
 
"কৃষিঋণের সুদহার ২ শতাংশ কমিয়েছে বাংলাদেশ ব্যাংক। আগামী ১ জানুয়ারি থেকে এ হার কার্যকর হবে।
এতে কৃষকেরা ব্যাংক খাত থেকে সর্বোচ্চ ১১ শতাংশ সুদে কৃষিঋণ নিতে পারবেন। বর্তমানে কৃষিঋণের সুদহার ১৩ শতাংশ। কেন্দ্রীয় ব্যাংক থেকে গতকাল রোববার এ-সংক্রান্ত একটি নির্দেশনা ব্যাংকগুলোর প্রধান নির্বাহীদের কাছে পাঠানো হয়েছে।
কৃষি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) এম এ ইউসুফ এই প্রতিবেদককে এটি ইতিবাচক সিদ্ধান্ত বলে মন্তব্য করেন।" 
কৃষি ঋণের সুদহার হ্রাস - কৃষি উদ্যোক্তা এবং কৃষকদের নতুন কৃষি উদ্যোগে উৎসাহিত করবে।  

"খাদ্যে উদ্বৃত্ত জেলা নওগাঁ থেকে ৬ হাজার ৫০০ মেট্রিক টন উন্নতমানের আমন চাল শ্রীলঙ্কায় রপ্তানি করা হচ্ছে। সরকারিভাবে শ্রীলঙ্কায় যে ৫০ হাজার টন চাল রপ্তানি করার চুক্তি হয়েছে, তারই অংশ হিসেবে যাচ্ছে নওগাঁর এই চাল।
নওগাঁ থেকে এই প্রথম কোনো দেশে চাল রপ্তানি করা হচ্ছে।" 









কৃষির ফলন বাড়াতে কৃষকদের কাছে তথ্য পৌঁছানো নিশ্চিত করতে হবে।



ব্যবসা বাণিজ্য ও অর্থনীতি - হালকা প্রকৌশল (Light Engineering) 
"দেশের বিভিন্ন ভারী শিল্প-কারখানার জন্য প্রতিবছর অনেক ধরনের যন্ত্রাংশ আমদানি করতে হয়। যদিও এসব যন্ত্রাংশ উৎপাদন, সংস্কার ও রক্ষণাবেক্ষণের জন্য সারা দেশে ৪০ হাজারের বেশি ছোট-বড় কারখানা আছে। এ প্রতিষ্ঠানগুলোর উৎপাদিত পণ্য অবশ্য মানসম্মত নয়।
৪০ হাজার কারখানা থাকলেও যন্ত্রাংশ উৎপাদন করে মাত্র পাঁচ হাজারের মতো প্রতিষ্ঠান। বাকিগুলো সংস্কার আর রক্ষণাবেক্ষণের কাজ নিয়ে ব্যস্ত থাকে।

হালকা প্রকৌশলশিল্পে ইতিমধ্যে বিনিয়োগ হয়েছে প্রায় এক লাখ ২০ হাজার কোটি টাকা। এ খাতে সরাসরি কর্মসংস্থান হয়েছে ছয় লাখ মানুষের
বর্তমানে দেশের জিডিপিতে এ শিল্পের অবদান ২ দশমিক ২৯ শতাংশ।


শিল্প খাতটির উদ্যোক্তাদের জন্য বাংলাদেশ ব্যাংকের এসএমই (SME) অর্থায়ন তহবিল থেকে ১০০ কোটি টাকা এসএমই ফাউন্ডেশনের মাধ্যমে বরাদ্দের বিষয়ে সহযোগিতা"


ব্যবসা বাণিজ্য ও অর্থনীতি - সামগ্রিক অর্থনীতি
  
"দেশের সামষ্টিক অর্থনীতিতে বর্তমানে তিনটি চ্যালেঞ্জ রয়েছে। এগুলো হলো 
  • বেসরকারি বিনিয়োগে শ্লথগতি, 
  • বার্ষিক উন্নয়ন কর্মসূচি (এডিপি) বাস্তবায়নে ধীরগতি এবং 
  • রাজস্ব আদায়ের লক্ষ্য অর্জন না হওয়া।"

"মাদকমুক্ত বাংলাদেশ" (Illegal Drugs) গড়ার পথে অগ্রগতি
বাংলাদেশ মাদকমুক্ত হওয়ার পথে।  
বাংলাদেশের নাগরিকদের দেশ নিয়ে গর্ব করার মত অর্জনের ভান্ডারে আরেকটা অর্জন কিছুদিন পর যোগ হবে।  
বাংলাদেশ হবে পৃথিবীর প্রথম অবৈধ মাদকমুক্ত দেশ।



 
জঙ্গিবাদ ও চরমপন্থা মুক্ত বাংলাদেশ গড়ার লক্ষ্যে অগ্রগতি





প্রবাসী বাংলাদেশী 


মালয়েশিয়ায় প্রায় দশ লাখ অভিবাসীর বাস। কিন্তু আইনগত তাদের অধিকার সম্পর্কে তারা সচেতন নয়। অনেক নিয়ম কানুনই তাদের জ্ঞানের বাহিরে। এসব বিষয়ে মানুষকে সচেতন করার লক্ষ ভালবাসি বাংলাদেশ’র।  - See more at: http://www.banglanews24.com/beta/fullnews/bn/350878.html#sthash.QtIjxkjx.dpuf

"মালয়েশিয়ায় প্রায় দশ লাখ অভিবাসীর বাস। কিন্তু আইনগত তাদের অধিকার সম্পর্কে তারা সচেতন নয়। অনেক নিয়ম কানুনই তাদের জ্ঞানের বাহিরে। এসব বিষয়ে মানুষকে সচেতন করার লক্ষ ভালবাসি বাংলাদেশ’র।

ভালবাসি বাংলাদেশ’র কার্যক্রমের মধ্যে থাকছে- অভিবাসী শ্রমিকদের নিয়ে মালয়েশিয়ার বিভিন্ন প্রদেশে প্রশিক্ষণ ক্যাম্প, স্বাস্থ্য সচেতনতার জন্য হেলথ ক্যাম্প, ডিটেনশন ক্যাম্প থেকে প্রতিবছর এক হাজার বাংলাদেশিকে টিকেট করে দেশে পাঠানো, বুকলেটের মাধ্যমে অভিবাসীদের প্রয়োজনীয় তথ্য পৌঁছে দেওয়া এবং হটলাইন নম্বরের মাধ্যমে যোগাযোগ , ২০১৫ সাল থেকে মালয়েশিয়ার কারাগার থেকে বাংলাদেশিদের দেশে পাঠানোর উদ্যোগ হিসেবে টিকেট সংগ্রহ ।

এসব উদ্যোগে তরুণদের এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন ভালবাসি বাংলাদেশে’র আহ্বায়ক জনাব হারুন। তিনি স্বেচ্ছাসেবকদের এগিয়ে আসার জন্য আহবান জানান। ভালবাসি বাংলাদেশে’র অফিসিয়াল ফেসবুক পেজ www.facebook.com/bbbd.co

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন- বাংলাদেশ কমিউনিটির সদস্য ড. বোরহান, রাশেদ বাদল, মিসেস সারাহ তানভির, আহমেদুল কবির, মনসুর আল বাশার সোহেল, মোশাররফ, তালহা, অ্যাডভোকেট মিরান, মিনহাজ, সাহাদাত হোসেন, রুহুল আমিন, মান্নান প্রমুখ।"
মালয়েশিয়ায় প্রায় দশ লাখ অভিবাসীর বাস। কিন্তু আইনগত তাদের অধিকার সম্পর্কে তারা সচেতন নয়। অনেক নিয়ম কানুনই তাদের জ্ঞানের বাহিরে। এসব বিষয়ে মানুষকে সচেতন করার লক্ষ ভালবাসি বাংলাদেশ’র।  - See more at: http://www.banglanews24.com/beta/fullnews/bn/350878.html#sthash.QtIjxkjx.dpuf



No comments:

Post a Comment