Wednesday, December 3, 2014

নাগরিক ঐক্যের আলোচনা সভা - সমাবেশ - উদ্যোগ [03.12.14]

আমরা মাননীয় প্রধানমন্ত্রীর কাছে আওয়ামী লীগের চিহ্নিত দুর্নীতিবাজ, সন্ত্রাসীদের গডফাদার এবং ৭১র মানবতাবিরোধী অপরাধীদের দল থেকে বহিষ্কারের আবেদন জানাই। তা নাহলে একদিন এসব অপরাধীর কারণেই আওয়ামী লীগ সরকারের পতন হবে।




Business & Economy (বাণিজ্য এবং অর্থনীতি)


কৃষিতে অগ্রগতি 

আমাদের তরুণ ইঞ্জিনিয়ারদের কৃষি যন্ত্রপাতি উদ্ভাবনের দিকে নজর দিতে হবে। কৃষির কাজগুলো (যেমন - বীজ বোনা, মাটি চাষের উপযোগী করা, ফসল কাটা ইত্যাদি) যন্ত্র দিয়ে সহজ করে দিতে পারলে একজন কৃষক অনেক বড় জমি চাষ করতে পারবেন।
আমাদের দেশের প্রায় ৪০% মানুষ কৃষিতে নিয়জিত। কৃষি যন্ত্রপাতি উদ্ভাবন করে - কৃষির বিভিন্ন কাজকে Automate বা Semi-automate করে কৃষিতে নিয়জিতদের বড় অংশকে Manufacturing, Mining, Service Industry তে আনা সম্ভব। 
পাশাপাশি,  
  • উন্নত বীজ সরবরাহ 
  • কৃষি ঋণ প্রদান সহজীকরন
  • গ্রামে গ্রামে কৃষকদের কাছে আধুনিক কৃষি শিক্ষা, তথ্য সুবিধা (আবহাওয়া, বীজের সরবরাহ কোথায় পাওয়া যাবে, কোথায় বিক্রি করে সর্বোচ্চ লাভ হবে) পৌঁছে দেওয়া।
 
Biotechnology তে উদ্ভাবনশীল কাজ করাও আমাদের জন্য সহজ - আমাদের এক্সপার্টস এবং এক্সপারটাইস রয়েছে।


মোবাইলপ্রযুক্তি ব্যবহার করে - কৃষকদের ন্যায্যমূল্য পাওয়া নিশ্চিত করা: তরুণ তথ্যপ্রযুক্তিবিদরা চালেঞ্জটা নিতে তৈরি তো?

মোবাইল তথ্য প্রযুক্তি ব্যবহার করে মধ্যস্বত্ব ভোগী (Middle-man) দের পাশ কাটিয়ে কৃষকদের সরাসরি ক্রেতাদের কাছে ফসল - ফলন বিক্রি করতে দেওয়ার সুবিধা দেওয়া যায়। এতে কৃষকদের ন্যায্য মূল্য পাওয়া নিশ্চিত হবে।

মোবাইল ব্যাংকিং কিন্তু দেশে অনেকটাই বিকশিত (প্রায় ২ কোটি গ্রাহক)।
Credit Card নেই তো কি - আমাদের M-Commerce (এম- কমার্স) তো আছে!


আমাদের তরুণ ইঞ্জিনিয়ার, তথ্য প্রযুক্তিবিদরা চালেঞ্জটা নিতে তৈরি তো? 


Links (লিঙ্কস)


Business & Economy (বাণিজ্য এবং অর্থনীতি) News

"ইউরোপীয় ইউনিয়নভুক্ত (ইইউ) দেশগুলোতে বাংলাদেশি পণ্য রপ্তানি বাড়াতে বাংলাদেশে দায়িত্ব পালনরত ইইউভুক্ত দেশগুলোর রাষ্ট্রদূত এবং সংশ্লিষ্ট ব্যবসায়ী চেম্বারগুলোর ব্যবসায়িক নেতাদের নিয়ে ‘ইউরোপিয়ান ইউনিয়ন বিজনেস কাউন্সিল’ গঠন করা হবে। 
সার্বিকভাবে দেশের রপ্তানির পরিমাণ এখন তিন হাজার কোটি ডলারের বেশি। এর অর্ধেকের বেশি রপ্তানি হয় ইউরোপের দেশগুলোতে। ভবিষ্যতে সেসব দেশে রপ্তানি আরও বাড়বে। এ জন্য ইইউ সব ধরনের সহযোগিতা দেবে। ইইউ বাংলাদেশ থেকে তৈরি পোশাকের পাশাপাশি ওষুধ এবং জাহাজ আমদানির আগ্রহ দেখিয়েছে।
"বাংলাদেশ ব্যাংক মনে করছে, প্রবাসী-আয়প্রবাহে গত অর্থবছরের ঋণাত্মক ধারা এখন ইতিবাচক ধারায় এসেছে। অক্টোবর মাসে ঈদ ও পূজার কারণে প্রায় এক সপ্তাহ সরকারি বন্ধ থাকার পরও যে পরিমাণ প্রবাসী-আয় দেশে এসেছে, তা ইতিবাচক।"


"কৃষি সম্প্রসারণ বিভাগ, বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট, বাংলাদেশ কৃষি উন্নয়ন করপোরেশন, বাণিজ্যিক ব্যাংকগুলো, রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংক ও বিভিন্ন এনজিও পেঁয়াজ আবাদে সহায়তা দিতে বিভিন্ন কর্মসূচি হাতে নিয়েছে। এর মধ্যে রয়েছে উন্নতমানের বীজ ও স্বল্প সুদে কৃষিঋণ বিতরণ, প্রশিক্ষণ প্রদান, কারিগরি সহায়তা ইত্যাদি।"

"তৈরি পোশাকশিল্পে কর্মরত নারী ও পুরুষ শ্রমিকদের মধ্যে বৈষম্য দূর করে নিরাপদ কর্মপরিবেশ তৈরিতে একসঙ্গে কাজ করবে তৈরি পোশাক মালিকদের সংগঠন বিজিএমইএ ও জাতিসংঘ জনসংখ্যা তহবিল (ইউএনএফপিএ)। 
বিজিএমইএর (BGMEA) সভাপতি এবং নাগরিক ঐক্যের যুগ্ম আহ্বায়ক আতিকুল ইসলাম বলেন, ‘১০ বছর আগে নারী পোশাকশ্রমিকদের যে কর্মপরিবেশ ছিল আজ আর তা নেই। পোশাকশিল্পের মাধ্যমে নারীদের ক্ষমতায়ন সম্ভব হচ্ছে।’"

"বাংলাদেশ উন্নয়ন গবেষণা প্রতিষ্ঠানের (বিআইডিএস) এক সেমিনারে অর্থনীতিবিদেরা এ অভিমত তুলে ধরেন।
রাজধানীর আগারগাঁওয়ে বিআইডিএসের সম্মেলনকক্ষে বিআইডিএস ও জাপান এক্সটারনাল ট্রেড অর্গানাইজেশন (জেইটিআরও) যৌথভাবে ‘পূর্বমূখী নীতি: বাংলাদেশ প্রেক্ষিত’ শীর্ষক এই সেমিনারের আয়োজন করে।
কিমুরা বলেন, আঞ্চলিক বাণিজ্য বাড়াতে হলে বাংলাদেশে বড় সমুদ্রবন্দর, বিমানবন্দর ও উন্নত যোগাযোগব্যবস্থার কোনো বিকল্প নেই। এসব খাতে বাংলাদেশকে বিনিয়োগ বৃদ্ধি করতে হবে। অভ্যন্তরীণ বাণিজ্যের ক্ষেত্রেও উন্নত যোগাযোগব্যবস্থার কোনো বিকল্প নেই।

বৈশ্বিক উৎপাদন প্রক্রিয়ার সঙ্গে যুক্ত থাকার বিষয়ে সিপিডির চেয়ারম্যান রেহমান সোবহান বলেন, এখন একটি দেশ এককভাবে কোনো পণ্য উৎপাদন করে না। দেখা যাচ্ছে, বিশ্বের বিভিন্ন দেশের মূল্য সংযোজনের মাধ্যমে একটি পণ্য তৈরি হচ্ছে। এ ধরনের মূল্য সংযোজন প্রক্রিয়ার সঙ্গে যুক্ত থাকার মাধ্যমে প্রতিযোগিতা সক্ষমতা বাড়াতে হবে।
উদাহরণ হিসেবে বলা যায়, একটি দেশে নতুন একটি মোবাইল ফোনসেট তৈরি করা হবে। তবে বিশ্বের অন্য কোনো একটি দেশ ওই ফোনসেটের জন্য সফটওয়্যার তৈরি করছে। আবার কোনো কোনো দেশ বিভিন্ন ক্ষুদ্র যন্ত্রাংশ তৈরি করছে। শেষে এসে চূড়ান্তভাবে ওই ফোনসেটটি তৈরি হচ্ছে অন্য আরেক দেশে। এই প্রক্রিয়াটিকে গ্লোবাল ভ্যালু চেইন বা বৈশ্বিক উৎপাদন প্রক্রিয়া হিসেবে চিহ্নিত করা হচ্ছে।"





তরুণ প্রজন্ম




"আন্তবিশ্ববিদ্যালয় বিজনেস কমিউনিকেশন ও অ্যাড তৈরির চূড়ান্ত প্রতিযোগিতা ‘অক্সি প্রেজেন্টস ক্রিয়েটিভ ২০১৪’ সম্প্রতি বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালসে (বিইউপি) অনুষ্ঠিত হয়েছে। প্রতিযোগিতাটি যৌথভাবে আয়োজন করে জাপানি বহুজাতিক কোম্পানি রোহ্তো মেন্থোলেটাম (বিডি)-এর পণ্য অক্সি ও বিইউপি কমিউনিকেশন ক্লাব। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। বিশেষ অতিথি ছিলেন রোহ্তোর ব্যবস্থাপনা পরিচালক কেন আরাই এবং বিইউপির উপাচার্য মেজর জেনারেল শেখ মামুন খালেদ। রাজধানী ঢাকার ১০টি বিশ্ববিদ্যালয় থেকে আসা ৩৭টি দল এ প্রতিযোগিতায় অংশ নেয়।"









আলোচনা সভা - সমাবেশ - উদ্যোগ

 
 

"মতবিনিময়কালে পিএসসি (প্রাথমিক সমাপনী) পরীক্ষায় প্রশ্নপত্র ফাঁসের ঘটনায় তীব্র ক্ষোভ প্রকাশ করে জেনারেল এরশাদ বলেন, ‘প্রাইমারি পরীক্ষায় প্রশ্নপত্র ফাঁস হয়, তাহলে আমরা ছোট ছোট বাচ্চাদের কোথায় নিয়ে যাচ্ছি? দেশ কোথায় যাচ্ছে? এটা দেশাবাসীর কাছে “বার্নিং”প্রশ্ন হয়ে দেখা দিয়েছে।’ তিনি আরও বলেন, ছাত্রলীগ-যুবলীগ নিজেদের মধ্যে মারামারি খুনোখুনি করছে। এসব প্রতিরোধে সরকারের কোনো পদক্ষেপ লক্ষ করা যাচ্ছে না। দেশের জনগণ পরিবর্তন চায়, আওয়ামী লীগ আর বিএনপিকে ক্ষমতায় দেখতে চায় না।"
 

নাগরিক সমাজ (Civil Society)



বাংলা শিল্প সাহিত্য সংস্কৃতির অগ্রযাত্রা



অন্যান্য রাজনৈতিক দল, রাজনীতিবিদ



 

Large Scale Engineering







একাত্তরে মানবতাবিরোধী অপরাধের বিচার



Law Enforcement
  • Human Trafficking Control 
  • Drug Trafficking Control 
  • Illegal Possession of Arms 
  • Gold Smuggling


"মাদকমুক্ত বাংলাদেশ" (Illegal Drugs) গড়ার পথে অগ্রগতি
বাংলাদেশ মাদকমুক্ত হওয়ার পথে।
বাংলাদেশের নাগরিকদের দেশ নিয়ে গর্ব করার মত অর্জনের ভান্ডারে আরেকটা অর্জন কিছুদিন পর যোগ হবে।
বাংলাদেশ হবে পৃথিবীর প্রথম অবৈধ মাদকমুক্ত দেশ।


মানব পাচার (Human Trafficking) রোধে অগ্রগতি




ভেজাল খাদ্য, নকল ওষুধ এবং ফরমালিন মুক্ত বাংলাদেশ গড়ে তোলায় অগ্রগতি




"অবৈধ অস্ত্রমুক্ত বাংলাদেশ" (Illicit Arms) গড়ার পথে অগ্রগতি





ভিওআইপি (VOIP) সরঞ্জাম উদ্ধারে অগ্রগতি 


 


অবৈধ বিলবোর্ড উচ্ছেদ


Anti-Corruption Initiatives 

No comments:

Post a Comment