Friday, December 13, 2013

স্বপ্নের বাংলাদেশের চিত্রকল্প

নাগরিক শক্তি ক্ষমতায় এলে স্বপ্নের বাংলাদেশ কেমন হবে তার এবং সেই স্বপ্নের বাংলাদেশে বিভিন্ন শ্রেণী পেশার মানুষের জীবনের একটা চিত্র জনগণের সামনে আধুনিক প্রযুক্তি ব্যবহার করে তুলে ধরে জনগণকে সুখী সমৃদ্ধ বাংলাদেশের স্বপ্নে উজ্জীবিত করা হবে।

বাংলাদেশের মানুষ পরিকল্পনাবিহীন অপরাজনীতি দেখে অভ্যস্ত। জনগণ জানে না সুপরিকল্পিত সুশাসন দেশকে কোথায় নিয়ে যেতে পারে।

Audience এ সবচেয়ে বেশি থাকবে তরুণ। Social media দিয়ে ছড়িয়ে পড়বে তরুণদের মাধ্যমে।

সবাই emotionally attached হবে যদি viewer রা নিজেকে এর অংশ ভাবতে পারে।

গল্পের মত করে থাকবে। “স্বপ্নের বাংলাদেশ” এ একজন কৃষকের জীবন। একজন আইটি উদ্যোক্তা। গ্রামে যুবকদের উদ্যোগ। গ্রামে গ্রামে প্রতিযোগিতা হচ্ছে - উন্নয়নের জোয়ার এসেছে। অর্থনৈতিক ভাবে সমৃদ্ধশালী বাংলাদেশ। বিশ্বমানের বিশ্ববিদ্যালয় এ তরুণ ছাত্র ছাত্রীরা। বাসা বাড়ি শিল্প কারখানা গড়ে উঠছে। জাতি ধর্ম বর্ণ নির্বিশেষে সবাই মিলে বিজয় দিবস আর শত বছরের বাঙালি সংস্কৃতির নানা উৎসব উদযাপন করছে । গনতন্ত্রের চর্চা - নেতারা জনগণের চাওয়া পাওয়া বোঝার চেষ্টা করছেন। বাংলাদেশ ক্রিকেট দল বিশ্বকাপ জিতেছে - সারা দেশ উল্লাস করছে। রিকশার চাকার ঘূর্ণনে বিদ্যুৎ উৎপন্ন হচ্ছে আর জাতীয় গ্রিডে যুক্ত হওয়া সেই বিদ্যুৎ দিয়ে চলছে নতুন নতুন শিল্প। বিভিন্ন দেশ বিনিয়োগ করতে এগিয়ে এসেছে। বাংলাদেশ মাথাপিছু আয়ের দিক দিয়ে অনেক দেশকে ছাড়িয়ে গেছে। আইনজীবী লড়ছেন জনগণের অধিকার আদায়ে। বাংলাদেশের কোন সাহিত্যিক বা শিল্পী আন্তর্জাতিক পুরষ্কার জয় করে এনেছেন। (মোট কথা - বিভিন্ন শ্রেণী পেশার মানুষ যে যে স্বপ্ন দেখেন।)

ধারাবাহিকতা থাকলে ভাল। (যেমন sequence - রিকশার চাকার ঘূর্ণনে বিদ্যুৎ উৎপন্ন হচ্ছে আর জাতীয় গ্রিডে যুক্ত হওয়া সেই বিদ্যুৎ দিয়ে চলছে নতুন নতুন শিল্প। বিভিন্ন দেশ বিনিয়োগ করতে এগিয়ে এসেছে। বাংলাদেশ মাথাপিছু আয়ের দিক দিয়ে অনেক দেশকে ছাড়িয়ে গেছে।)

দলের নাম (নাগরিক শক্তি) এবং প্রতীক (বই) আটাচড থাকবে।

যতজনকে প্রক্রিয়াটার সাথে যুক্ত করা যাবে তত ভাল। বিশেষ করে তরুণদের।

No comments:

Post a Comment