Monday, November 3, 2014

আজকের উপলব্ধিতে বাংলাদেশ [03.11.14]

1. রাজনীতি - দেশজুড়ে 












2. Science, Engineering & Medicine


"লিংকড ইন তাদের ৩০ কোটি ব্যবহারকারীর প্রায় ১০ বিলিয়ন ইন্টারঅ্যাকশন থেকে নির্বাচিত করেছে সবচেয়ে আকাঙ্ক্ষিত ১০০টি চাকুরীদাতা প্রতিষ্ঠানকে।
এই তালিকার অধিকাংশ প্রতিষ্ঠানই মার্কিন যার মধ্যে ৬৩টির হেডকোয়ার্টার অবস্থিত দেশটিতেই। এছাড়া তালিকার প্রথম ১০টি প্রতিষ্ঠানের ৮টি মার্কিন।
সেরা ১০এর তালিকায় রয়েছে যথাক্রমে গুগল, অ্যাপল, ইউনিলিভার, মাইক্রোসফট, ফেসবুক, অ্যামাজন, পি এন্ড জি, জেনারেল ইলেকট্রিক, নেসলে এবং পেপসি।
এই তালিকা বিশ্লেষণ করে দেখা গিয়েছে, তালিকায় শীর্ষ তিনটি ক্যাটাগরি তথ্যপ্রযুক্তি, টেলিকম এবং গনমাধ্যম। লিংকড ইন আরও জানিয়েছে, এই তালিকার ১৫ শতাংশ প্রতিষ্ঠানের কর্মী সংখ্যা পাঁচ হাজারের কম। কর্মী সংখ্যার দিক থেকে সবচেয়ে ছোট তিনটি প্রতিষ্ঠান যথাক্রমে বিল এন্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশন ( কর্মী সংখ্যা ১,৬২২), এয়ার বিএনবি (কর্মী সংখ্যা ১,৮৩৬) এবং নেটফ্লিক্স (কর্মী সংখ্যা ১৯০৬)।"

3. Other News








"নির্বাচনে বর্তমান প্রধান বিরোধী দল লেবার পার্টি থেকে সর্বোচ্চ চারজন বাংলাদেশি মনোনয়ন পেয়েছেন। তাঁরা হলেন নির্বাচনী আসন পূর্ব লন্ডনের বেথনাল গ্রিন অ্যান্ড বো থেকে রুশনারা আলী, হ্যাম্পস্টেড অ্যান্ড কিলবার্ন আসনে টিউলিপ রিজওয়ানা সিদ্দিক, ইলিং সেন্ট্রাল অ্যান্ড একটন আসনে রূপা আশা হক এবং ওয়েলইউন হ্যাটফিল্ড আসনে আনোয়ার বাবুল মিয়া।
এ ছাড়া ক্ষমতাসীন জোটের কনজারভেটিভ পার্টির হয়ে বার্কিং আসনে লড়বেন মিনা রহমান।
নির্বাচনে মনোনয়ন পাওয়ার দলের সর্বশেষ যোগ হয়েছেন সিলেটের বাগবাড়ির প্রিন্স সাদিক চৌধুরী। তিনি ক্ষমতাসীন জোটের আরেক শরিক লিবারেল ডেমোক্রেট পার্টির হয়ে নর্থাম্পটন সাউথ আসনে লড়বেন।
বর্তমানে লেবার পার্টির রুশনারা আলী হলেন দেশটিতে প্রথম এবং একমাত্র বাংলাদেশি বংশোদ্ভূত সংসদ সদস্য।"

No comments:

Post a Comment