Wednesday, November 12, 2014

নাগরিক ঐক্যের আলোচনা সভা - সমাবেশ - উদ্যোগ [11.12.14]


1.

আমি যুক্তরাষ্ট্র এবং পৃথিবীর অন্যান্য দেশের বিখ্যাত সব ব্র্যান্ডগুলোকে বাংলাদেশে নিয়ে আসবো।



Microsoft আর Google সবার আগে। এই দুটো কোম্পানিতে আমিই থাকবো - কাজেই!

Sergey Brin আমাকে এক বছর আগেই suggest করেছেন - বাংলাদেশে Google র একটা Development Center হতে পারে।



বাংলাদেশী বিজ্ঞানী - ইঞ্জিনিয়ারদের নিয়ে Large Scale Engineering Projects In Bangladesh (Aircraft Manufacturing, Satellite Manufacturing, Deep Sea Port Construction ইত্যাদি) সম্পন্ন করবো।



বাংলাদেশের Engineer, হবু Engineer, Scientists রা নিজেদের প্রস্তুত করছেন তো?



2.

"নাগরিক শক্তি" আত্নপ্রকাশের দিনটি হবে বাংলাদেশের রাজনীতির ৪৩ বছরের ইতিহাসে সবচেয়ে তাৎপর্যপূর্ণ দিনগুলোর একটি।



একটি দলের দেড় শতাধিক (১৫০+) এমপি দল থেকে পদত্যাগ করে সেদিন নাগরিক শক্তিতে যোগদান করবেন। যোগদান করা দেড় শতাধিক এমপির নামের একটি তালিকা প্রকাশ করা হবে।

দেশের বড় দুটি দলের একটির অন্তিম পরিণতি সেদিনই নির্ধারিত হবে।



সাথে যোগ দেবেন অপর একটি দলের পদত্যাগ করা ত্রিশোরধ (৩০+) এমপি

নির্বাচন কমিশনে নিবন্ধিত ১৮টি রাজনৈতিক দল একীভূত হয়ে "নাগরিক শক্তি" হিসেবে আত্নপ্রকাশ করবে। ১৮টি রাজনৈতিক দলের প্রধান আত্নপ্রকাশ অনুষ্ঠানে ১৮টি রাজনৈতিক দলকে বিলুপ্ত ঘোষণা করবেন।

তত্ত্বাবধায়ক সরকারের ১০ জনের বেশি সাবেক উপদেষ্টা উপস্থিত থেকে আনুষ্ঠানিকভাবে নাগরিক শক্তির অংশ হবেন।




 
International Relations - Foreign Policy - Diplomacy



"Bangladesh is sending some 1,450 troops to the peacekeeping mission in Mali, which is already under process, Momen told this correspondent."


Large Scale Engineering Projects In Bangladesh


 
Economy & Business




"বাংলাদেশের শিক্ষার্থীদের মধ্যে ইন্টারনেটের ব্যবহার বাড়াতে গুগল চালু করল ‘গুগল বাস বাংলাদেশ প্রকল্প।’ গুগল কর্তৃপক্ষ একে বলছে শিক্ষামূলক উদ্যোগ। বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও কলেজের পাঁচ লাখ শিক্ষার্থীকে ইন্টারনেটের ব্যবহার শেখানোর লক্ষ্যে গুগল প্রকল্পটি হাতে নিয়েছে
গুগল বাসটি এক বছর ধরে বাংলাদেশের ৩৫টি স্থানে ৫০০টি কলেজ ও বিশ্ববিদ্যালয়ের ডিগ্রি ও উচ্চ মাধ্যমিক পর্যায়ের শিক্ষার্থীদের জন্য ইন্টারনেটবিষয়ক প্রশিক্ষণ কর্মশালার আয়োজন করবে। ইন্টারনেট ব্যবহারের দক্ষতা অর্জন করে শিক্ষার্থীরা যাতে নিজ নিজ প্রচেষ্টায় ব্যবসায় ও কোনো প্রকল্প তৈরি ও পরিচালনার কলাকৌশল জানতে পারেন সে লক্ষ্যে কাজ করে যাবে গুগল।
রাজধানী ঢাকার পাশাপাশি শিগগিরই গুগল বাস চট্টগ্রাম, খুলনা, সিলেট, রাজশাহী, রংপুর, বরিশাল—এই ছয়টি বিভাগীয় শহর এবং গুরুত্বপূর্ণ জেলা শহরগুলোর নির্বাচিত শিক্ষাপ্রতিষ্ঠানে পৌঁছাবে।
শিক্ষার্থীদের ইন্টারনেট ব্যবহারের কলাকৌশল ও উপযোগিতা শেখাতে গুগল বাসের কর্মশালায় একজন প্রশিক্ষক থাকবেন। সেই সঙ্গে তাঁদের গুগলের বিভিন্ন পণ্য ও সেবা সম্পর্কে ধারণা দেবেন তিনি। এ ছাড়া শিক্ষার্থীরা যা শিখেছেন তা নিয়ে ইন্টারনেট ব্যবহার করা যায় এমন ধরনের অ্যান্ড্রয়েড ডিভাইস বা মোবাইল ফোনে প্র্যাকটিস বা চর্চা করার সুযোগ পাবেন।"






  • The Lumia 535 is the first Microsoft-branded smartphone (Arstechnica)

  • "The Lumia 535 will be available later this month in China, Hong Kong, and Bangladesh, starting at €110 (about $135)."


    "মাইক্রোসফট ব্র্যান্ডের প্রথম এই স্মার্টফোনটি সবার আগে হাতে পাবেন বাংলাদেশ, চীন ও হংকংয়ের ক্রেতারা। এরপর অন্য দেশে এই ফোন বিক্রি শুরু করবে মাইক্রোসফট।"







    আলোচনা সভা - সমাবেশ - উদ্যোগ








    তরুণ প্রজন্ম 





    No comments:

    Post a Comment