Sunday, November 16, 2014

নাগরিক ঐক্যের আলোচনা সভা - সমাবেশ - উদ্যোগ [11.16.14]

Business & Economy



"গুগল বাস বাংলাদেশে প্রশিক্ষক ও ব্র্যান্ড প্রোমোটর হিসেবে আছেন বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরাই। প্রকল্পের পরিচালন ও প্রশিক্ষণ সমন্বয়ক সাজিদুর রহমান বলেন, ‘ঢাকার বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে প্রশিক্ষণ কার্যক্রম পরিচালনা করছেন ঢাকা বিশ্ববিদ্যালয়, ব্র্যাক, নর্থ সাউথ, ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটিসহ বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।’ কার্যক্রমে অংশ নিয়ে অভিভূত প্রশিক্ষকেরাও। প্রশিক্ষক ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের ব্যবস্থাপনা বিভাগের শিক্ষার্থী গাজী মো. ইব্রাহিম খলিল বলেন, ‘কাজটার সঙ্গে যুক্ত হওয়াটা আমার জন্য অসাধারণ একটি অভিজ্ঞতা। প্রশিক্ষণ দিতে গিয়ে আমি প্রতিনিয়ত নতুন কিছু শিখছি।’ তাঁর সঙ্গে যোগ করেন ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটি অব বাংলাদেশের সৈয়দা মোমেকা মোনোয়ার, ‘প্রথমে আমি কাজটি নিয়েছিলাম ইন্টার্নশিপ হিসেবে। কিন্তু প্রশিক্ষণ কার্যক্রমে অংশ নেওয়ার পর থেকে আমি মুগ্ধ হয়েছি, এখন গুগল বাসে নিয়মিত কাজ করার সিদ্ধান্ত নিয়েছি।’ 
শুধু প্রশিক্ষক কিংবা ব্র্যান্ড প্রোমোটর নয়, এই প্রকল্পের অধিকাংশ কার্যক্রম পরিচালিত হচ্ছে তরুণদের হাত ধরে। ৪০ মিনিটের প্রশিক্ষণ কার্যক্রমে গুগলের বিভিন্ন পণ্য ও সেবা যেমন: গুগল সার্চ, ক্রোম, ডকস, গুগল হ্যাঙ্গআউট, গুগল কমিউনিটিস, ম্যাপস, ইউটিউব, গুগল প্লাস ইত্যাদি ছাড়াও ইন্টারনেট ব্যবহার সম্পর্কে ধারণা দেবেন এই তরুণ প্রশিক্ষকেরা। "

"বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্কের (বিডিওএসএন) ফেসবুক ভিত্তিক উদ্যোক্তা বিষয়ক গ্রুপ ‘চাকরি খুঁজবো না চাকরি দেব’র ( https://www.facebook.com/uddoktabd) আয়োজনে অনুষ্ঠিত সেমিনারে বক্তব্য মূল প্রবন্ধ উপস্থাপন করেন মোবাইল ব্যাংকিং সেবাদান প্রতিষ্ঠান সিওরক্যাশের প্রধান নির্বাহী কর্মকর্তা শাহাদাত খান। আলোচনায় অংশ নেন দেন প্রিয় ডট কমের সম্পাদক জাকারিয়া স্বপন, ফাস্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক লিমিটেডের মোবাইল ব্যাংকিং বিভাগের প্রধান তাহের আহমেদ চৌধুরী এবং জিএনআরের ব্যাবস্থাপক লুৎফী চৌধুরী। সেমিনার সঞ্চালনা করেন বিডিওএসএনের সাধারণ সম্পাদক মুনির হাসান 
বক্তারা বলেন, আমাদের দেশে ই-কমার্স বেড়েই চলছে। বর্তমানে প্রায় ২০০ কোটি টাকার বাজার রয়েছে ই-কমার্সের। একই সঙ্গে দেশে মোবাইল ব্যাংকিংয়ের গ্রাহকও বাড়ছে। কিন্তু মোবাইল ব্যাংকিং সেবা ব্যবহার করে কেনাকাটার পরিমাণ কম। এক্ষেত্রে ই-কমার্স সেবাদানকারী প্রতিষ্ঠানগুলো তাদের লেনদেন পদ্ধতি হিসেবে মোবাইল ব্যাংকিং বেছে নিলে এই দুটি খাতই এগিয়ে যাবে।"

"সারা দেশের আগ্রহী কম্পিউটার প্রকৌশলী, প্রোগ্রামার, ডিজাইনার ও প্রযুক্তিপ্রেমীদের জন্য ১৮ থেকে ২০ নভেম্বর ঢাকার ধানমন্ডির ইএমকে সেন্টারে যন্ত্রপাতি তৈরির প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে। টানা ৪৮ ঘণ্টা চলবে এ প্রতিযোগিতা। ‘মেইক-আ-থন’ নামের এ প্রতিযোগিতার আয়োজক বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস) ও বেটারস্টারিজ লিমিটেড।সম্মেলনে অন্যরকম গ্রুপের চেয়ারম্যান মাহমুদুল হাসান বলেন, হ্যাকাথনে অংশগ্রহণকারী প্রতিযোগীদের বিভিন্ন যন্ত্রপাতি ও সরঞ্জামাদি দেওয়া হবে, যেন তাঁরা তাঁদের উদ্ভাবনী শক্তি ব্যবহার করে বাস্তব সমস্যা সমাধানে কাজে লাগে এমন কোনো পণ্য তৈরি করতে পারে। সম্মেলনে বক্তৃতা করেন বেসিসের নির্বাহী পরিচালক সামি আহমেদসহ অনেকে উপস্থিত ছিলেন।"


International Relations - Foreign Policy - Diplomacy





আলোচনা সভা - সমাবেশ - উদ্যোগ






"আলোচনা সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য ড. এমাজ উদ্দিন আহমেদ। প্রধান আলোচক ছিলেন অ্যাডভোকেট রুহুল কবির রিজভী। 
আলোচনা সভায় সভাপতিত্ব করেন আয়োজক সংগঠনের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান কবীর মুরাদ। "



অন্যান্য রাজনৈতিক দল ও রাজনীতিবিদরা 




No comments:

Post a Comment