Sunday, March 30, 2014

প্রিন্সেসকে লেখা চিঠি - ৯

প্রিন্সেস এখন যা যা করতে পারে

Mr. and Mrs. তাহসিন

  • আমার জীবনটা কেমন হবে - কল্পনা করতে পারে! 
  • আমাদের বাড়িটা দেখতে কেমন হবে - ডিজাইন করতে পারে।
  • আমি কোথায় কোথায় ঘুরতে যেতে পারি - ঠিক করতে পারে। 
  • আমার কোম্পানির নাম ঠিক করতে পারে। (Catchy একটা নাম হতে হবে কিন্তু!)
  • আমাদের ওয়েবসাইটে কি কি থাকবে (ব্লগ পোস্ট, ভ্লগ (Vlog), ইন্টারেক্টিভ কনটেন্ট, নিউজ লিঙ্কস, বুকমার্ক্স, আর?) আর আমার সোশ্যাল মিডিয়া আকাউন্টগুলো কিভাবে দুইজন মিলে ম্যানেজ করা যায় তা নিয়ে ভাবতে পারে। 

Entertainment, Edutainment (Education + Entertainment)

  • বই পড়তে পারে। 
  • গান শুনতে পারে। 
  • বিভিন্ন বিষয় নিয়ে Documentary দেখতে পারে।

আর্কিটেকচার অ্যান্ড ডিজাইন

  • ডিজাইন করতে পারে।
  • আর্কিটেকচার বিষয়টাতে কি কি পড়ানো হয় - Google করে বিস্তারিত জানতে পারে। 
  • Book 2.0 ডিজাইন করতে পারে। (আমাকে দেখাতে হবে কিন্তু!) 
  • Wearable Device ডিজাইন করতে পারে। 
  • SuperMarket কিংবা Smart Home এ মানুষের Experience ডিজাইন করতে পারে। 

রাজনীতি

  • রাজনীতি নিয়ে ভাবতে পারে। 
  • (অ্যাই, তুমি নাগরিক তরুণ শক্তি আর নাগরিক নারী অধিকার ফোরাম consider করতে পারো!)


ইন্টেলেকচুয়াল লাইফ (!) 

  • নতুন নতুন বিষয় শিখতে পারে।
  • সবকিছু নিয়ে ভাবতে পারে। 
    • ভাবনাগুলো লিখে রেখো। 

Life skills শেখা

  • সবসময় কিভাবে Happy থাকা যায় - সেই Secret জানতে পারে! (আমি আছি - আর কিছু লাগবে? আমার কাছে আসা পর্যন্ত প্রতি মুহূর্তে যদি তুমি happy থাকতে পারো, তোমাকে নিয়ে আমার আর কোন চিন্তা নেই। পারবে না?) 
    • তুমি যদি জীবনে অন্যায়ভাবে না পাওয়া ব্যাপারগুলোর কথা ভাব - মন খারাপ হবে। কিন্তু অন্য দশজনের দিকে তাকাও। তোমার এমন অনেক অনেক কিছু আছে, যেগুলো ওদের নেই। ওদের পক্ষে কল্পনা করাও সম্ভব না। তোমার যা আছে, তুমি ওগুলো ছেড়ে থাকতে পারতে? পারতে না। তোমার কি কি আছে তার হিসেব কর - দেখবে ভাল লাগবে। সৃষ্টিকর্তা তোমাকে যা দিয়েছেন ওগুলো নিয়ে ভাবাই happy হওয়ার ভাল উপায়। 
    • জীবনের সবচেয়ে বড় লক্ষ্য happy হওয়া। তুমি চাইলেই যা হতে পারো।
  • Mindfulness practice করতে পারে।





এই লিস্টে আর কি কি অ্যাড করা যায় - ভেবে লিস্টাটাকে আরও বড় করতে পারে!

তোমাকে রোল মডেল হতে হবে - ভুলো না যেন! 

No comments:

Post a Comment