Sunday, March 23, 2014

স্বপ্নের হাতছানি

আমি সবসময়ই অনেক অনেক বেশি উচ্চাকাঙ্ক্ষী (Ambitious)। আকাশ ছোঁয়ার স্বপ্ন সবসময় ছিল। 

কিন্তু এখন ভাবলে মনে হয়, সম্ভাবনাগুলো স্বপ্নকে ছাড়িয়ে অনেক অনেক দূরে গেছে।



চিটাগং কলেজে যখন পড়তাম, যখন বিজ্ঞান-গনিত চর্চা শুরু কর - তখন অনেক স্বপ্ন দেখতাম। বিজ্ঞান প্রযুক্তিতে নতুন অনেক কিছু করবো, এলিয়েন (Alien) টাইপ বুদ্ধিমত্তা হবে আমার - এই ধরণের!

কিন্তু এখন মনে হয়, স্বপ্নকে ছাড়িয়ে যাওয়া সম্ভব। স্বপ্নগুলো যেন অনেক অনেক বেশি আলোকিত হয়ে, অনেক অনেক বেশি তেজ নিয়ে হাতছানি দিয়ে ডাকছে।



ইউনিভার্সিটিতে যখন পড়তাম তখন স্বপ্ন দেখতাম - বুদ্ধিবৃত্তিক ক্ষেত্রে কোন একটা বড় সাফল্য দেখাবো - তারপর বাংলাদেশ সরকার আমাকে উপদেষ্টা ধরণের কিছু করবে!

গণিত অলিম্পিয়াডে ছিলাম। বাংলাদেশের নতুন প্রজন্মকে গড়ে তুলবো, নেতৃত্ব দেবো - এমন একটা ইচ্ছা ছিল।

কিন্তু স্বপ্নেও কখনও কল্পনা করিনি এতগুলো মানুষের হৃদয় ছুঁয়ে যেতে পারবো! 




পৃথিবীর সবচেয়ে সমৃদ্ধশালী দেশটির কাছে এত গুরুত্বপূর্ণ হয়ে উঠবো, বিভিন্ন দেশের গুরুত্বপূর্ণ ব্যক্তিরা আমাকে এত দ্রুত জানবেন - এসব স্বপ্ন ছাড়ানো বলব নাকি রূপকথা বলবো?  



আমি যাতে সবার প্রত্যাশা পূরণ করতে পারি। 

No comments:

Post a Comment