Tuesday, February 4, 2014

বাংলাদেশের রাজনীতিতে গুনগত পরিবর্তনের গল্প - ২

২০১৩ সালের নভেম্বরে যেটা ভাবছিলাম - “নাগরিক শক্তি” আর “প্রতীকঃ বই” - এই দুটো মানুষের মুখে মুখে পৌঁছাতে হবে। অনুভব করছি, বেশ খানিকটা পৌঁছেছে।

পরিকল্পনা করছিলাম, বাংলাদেশ সঠিকভাবে পরিচালিত হলে স্বপ্নের বাংলাদেশ কেমন হবে তার এবং সেই স্বপ্নের বাংলাদেশে বিভিন্ন শ্রেণী পেশার মানুষের জীবনের একটা চিত্র জনগণের সামনে আধুনিক প্রযুক্তি ব্যবহার করে তুলে ধরে সবাইকে অনুপ্রাণিত করতে হবে। অনুভব করছি, ভিডিও চিত্র দেখার আগেই মানুষ অনুপ্রাণিত।


২০১৩ সালের জানুয়ারি ফেব্রুয়ারির দিকে নিজেকে প্রশ্ন করেছিলাম, আমি যদি রাজনীতিতে আসি, তাহলে সবচেয়ে বড় কি পরিবর্তন আনতে পারবো? উত্তরটা ছিল, প্রত্যেকটা মানুষের মাঝে যে বিপুল শক্তি, বিপুল সম্ভাবনা লুকিয়ে আছে, সেই বিশাল বিপুল শক্তি সম্ভাবনাকে জাগিয়ে তুলতে পারবো - ঠিক যেভাবে আমার নিজের মাঝে লুকিয়ে থাকা সম্ভাবনাকে আমি কিছুটা হলেও বিকশিত করেছি।

এরপর ২০১৩ সালের মার্চ এপ্রিলের দিকে যখন একটা রাজনৈতিক দল গঠন নিয়ে প্রথম ভাবছিলাম, তখনও আমার প্রধান লক্ষ্য - মানুষের সেই অন্তর্নিহিত শক্তি সম্ভাবনাকে জাগ্রত করা।

এক একটা মানুষ - কি বিশাল বিপুল সম্ভাবনা তার মাঝে! আর ১৬ কোটি মানুষের শক্তি! তার সামনে বাঁধা হয়ে কিছু দাঁড়াতে পারে না। একটা মানুষের সম্ভাবনা-শক্তিকে বৃথা যেতে দেওয়া ঠিক হবে না। তাই লক্ষ্য ঠিক করেছিলাম, ১৬ কোটি মানুষকে যোগ্য নেতৃত্বের মাধ্যমে ঐক্যবদ্ধ করতে হবে আর তাদের শক্তি সম্ভাবনাকে জাগ্রত করতে হবে।

বাংলাদেশের ডেমোগ্রাফিও ভিশনটার পক্ষে সহায়ক। বেশির ভাগ মানুষ ছোট, নাহয় কিশোর, খুব বেশি হলে তরুণ। ৫০ ভাগের বেশি মানুষের বয়স ২৩ বা তারও কম। যুক্তরাষ্ট্রে ৫০ ভাগ মানুষের বয়স ৩৭ এর কম, বাকি ৫০ ভাগ মানুষের বয়স ৩৭ বা এর চেয়ে বেশি। যুক্তরাজ্যে বয়সটা ৪০ আর জাপানে ৪৪। [1]
এই বিশাল কিশোর-তরুণ জনগোষ্ঠীকে গড়ে তোলার সুযোগ কেউ কি হারাতে চাইবে?


এখন গভীর আগ্রহ নিয়ে সামনের দিকে তাকাচ্ছি।


বাংলাদেশের রাজনীতিতে গুনগত পরিবর্তনের গল্প লেখার অপেক্ষায় রইলাম। আমি জানি গল্পটা অনেক সুন্দর হবে।


পরিবর্তনের গল্প

মানুষের অন্তর্নিহিত শক্তি সম্ভাবনাকে জাগ্রতকরণ




রেফারেন্স

No comments:

Post a Comment