Saturday, November 8, 2014

আজকের উপলব্ধিতে বাংলাদেশ [08.11.14]

1. রাজনীতি - দেশজুড়ে 




2. Other News

"শুরুতেই জামদানির পেটেন্ট অর্জনের গল্প বললেন তরুণ উদ্যোক্তা বিপাশা মতিন। তিনি বললেন, ‘“ভারত জামদানির পেটেন্ট করার কাজ শুরু করেছে”, সংবাদটি পড়ে আমরা সংশ্লিষ্ট মন্ত্রণালয়ে গিয়েছি। তাঁরা শুরুতে সেভাবে গুরুত্ব দেননি। আমরা গুরুত্বের কথা বুঝিয়েছি। এরপর কয়েকজন মিলে সারা দেশে ক্যাম্পেইন করে ডকুমেন্ট তৈরি করে দিয়েছি। এভাবেই অর্জিত হয়েছে জামদানির পেটেন্ট।
‘ক্রিকেটারকে কাছে পেয়ে লোভ সামলাতে পারছি না। তাঁদের কাছে আমার দাবি, ২০২৪ সালের মধ্যে বাংলাদেশ একবার হলেও যেন বিশ্ব চ্যাম্পিয়ন হয়।’ এ দাবি এমআইটি ফেরত নাজিয়ার।

২০২৪ সালে আরও মৌলিকতা আসবে বাংলাদেশের গানে—এমন আশাবাদ সংগীতশিল্পী এমিলের। তিনি বললেন, সে সময় বাংলা গান পৃথিবীর সর্বত্র ছড়িয়ে যাবে।"
"আলোচনায় সুপারিশ
 পরিকল্পিত নগরায়ণের জন্য বাংলাদেশের ১১টি সিটি করপোরেশন ও ৩২৪টি পৌরসভাসহ সব নগরের স্থানীয় সরকারে যোগ্য কারিগরি জ্ঞানসম্পন্ন জনবলসমৃদ্ধ ‘নগর পরিকল্পনা বিভাগ’ থাকা উচিত।
 সারা দেশে সুষ্ঠু পরিকল্পনা ও উন্নয়নের লক্ষ্যে নগর উন্নয়ন অধিদপ্তর ও দেশের সব নগর উন্নয়ন কর্তৃপক্ষের যথেষ্ট পরিমাণ লোকবল থাকতে হবে।
 দেশের প্রতিটি শহরের ওয়ার্ডগুলো হতে হবে নগর উন্নয়ন ও ব্যবস্থাপনার কেন্দ্রবিন্দু। ফলে ওয়ার্ডের জনগণ সহজে নগর উন্নয়নে অংশীদারির ভিত্তিতে সম্পৃক্ত হতে পারবে।"


No comments:

Post a Comment