Wednesday, October 16, 2013

নির্বাচনকালীন সরকারবাবস্থা নিয়ে অবস্থানঃ সহিংসতার বিপক্ষে, শান্তির পক্ষে

নির্বাচনকালীন সরকারবাবস্থা নিয়ে সরকার এবং প্রধান বিরোধী দলের মুখোমুখি অবস্থানে দেশবাসী আতঙ্কিত। ২৫ অক্টোবর এবং তার পরবর্তী দিনগুলোতে কর্মসূচি নিয়ে সরকার এবং প্রধান বিরোধী - উভয় দলের নেতারা আগ্রাসী বক্তব্য (“লগি - বৈঠা” এর বিপরীতে “দা - কুড়াল”) দিচ্ছেন। দেশের জনগণ চায় তাদের ভোটের অধিকার সুষ্ঠুভাবে প্রয়োগ করতে। কিন্তু তার জন্য জনগণের জানমালের ক্ষতি হোক – এটাও কেউ চায় না।  

সরকারি এবং বিরোধী দলগুলো নিজ নিজ দাবির পক্ষে গনসচেতনতা সৃষ্টি করতে পারে, শান্তিপূর্ণ কর্মসূচি পালন করতে পারে। কিন্তু কোন দল জনগণের জানমালের ক্ষতি করলে জনগণ তাদেরকে প্রত্যাখ্যান করবে। অন্যদিকে, বিরোধী দলগুলোকে শান্তিপূর্ণ কর্মসূচি পালনের সুযোগ না দিলে, সরকার অবাধ, সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠানের যে প্রতিশ্রুতি দিচ্ছে - সেই প্রতিশ্রুতি গ্রহণযোগ্যতা হারাবে। 


সরকার এবং বিরোধী উভয়দলের নেতারা ক্ষমতার লোভে জনগণকে মুখোমুখি অবস্থানে দাঁড় করিয়ে দেবেন – কোন সচেতন নাগরিক তা মেনে নিতে পারেন না।

আমরা অতীতে দেখেছি দেশের ক্রান্তিলগ্নে জনগণের দায়িত্বপূর্ণ ভূমিকা।

আজ আরও একবার সময় এসেছে দেশের আপামর জনসাধারণের ঐক্যের।

সচেতন নাগরিক সমাজ সম্মিলিতভাবে সবরকম সহিংস কর্মসূচি প্রত্যাখ্যান করবেন, জনগণের মাঝে সচেতনতা সৃষ্টি করবেন এবং সহিংস কর্মসূচির বিরুদ্ধে শান্তিপূর্ণ অবস্থান নেবেন – এই অবস্থান কোন দলের পক্ষে বা বিপক্ষে নয়, এই অবস্থান সহিংস কর্মসূচির বিরুদ্ধে, দেশের জনগণের জানমালের ক্ষতির বিরুদ্ধে, এই অবস্থান শান্তির পক্ষে।

No comments:

Post a Comment