Saturday, November 1, 2014

নাগরিক ঐক্যের আলোচনা সভা - সমাবেশ - উদ্যোগ [1.11.14]


"সাভারে রানা প্লাজা ধসের বছরটিতে বাংলাদেশের তৈরি পোশাক রপ্তানি বেড়েছে। ২০১৩ সালে বৈশ্বিক পোশাক বাণিজ্যে বাংলাদেশের অংশ বেড়ে হয়েছে ৫ দশমিক ১ শতাংশ, যা এক বছর আগে ছিল ৪ দশমিক ৭ শতাংশ।
বিশ্ব বাণিজ্য সংস্থার (ডব্লিউটিও) ‘আন্তর্জাতিক বাণিজ্য পরিসংখ্যান-২০১৪’ প্রতিবেদন থেকে এ তথ্য পাওয়া গেছে। এতে ২০১৩ সালে বিশ্ব বাণিজ্যের সামগ্রিক চিত্র তুলে ধরা হয়েছে।
যোগাযোগ করা হলে বাংলাদেশ তৈরি পোশাক শিল্প মালিক সমিতির (বিজিএমইএ) সভাপতি আতিকুল ইসলাম প্রথম আলোকে বলেন, ২০১৩ সালটি ছিল প্রচণ্ড প্রতিকূল একটা বছর। রানা প্লাজা ধসের ঘটনা তো ছিলই। তার চেয়েও বড় হলো বছরজুড়ে ছিল রাজনৈতিক সহিংসতা, অবরোধ, হরতাল। আবার শ্রমিকদের বেতন বৃদ্ধির আন্দোলনও ছিল। এত সব প্রতিকূলতা মোকাবিলা করে এগিয়ে যাওয়ার কারণেই ভালো প্রবৃদ্ধি হয়েছে।
আতিকুল ইসলাম ব্যাখ্যা করে বলেন, ‘চট্টগ্রাম বন্দরে পণ্য পাঠাতে কখনো লাখ টাকাতেও ট্রাক ভাড়া করতে হয়েছে। প্রচুর উদ্যোক্তা বিমানে পণ্য পাঠিয়েছেন। এভাবে আমরা ক্রেতাদের কাছে আমাদের প্রতিশ্রুতি রক্ষা করেছি। উদ্যোক্তা, সরকার ও শ্রমিক মিলে একযোগে কাজ করায় এটা সম্ভব হয়েছে।’



আলোচনা সভা - সমাবেশ - উদ্যোগ



 "আলোচনায় আরো অংশ নেন ড. কামাল হোসেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক অধ্যাপক এম এম আকাশ, নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না প্রমুখ।"



"ঈশ্বরদী উপজেলা মুক্তিযোদ্ধা সংসদের কমান্ডার আব্দুর রাজ্জাকের সভাপতিত্বে পথসভায় আরো বক্তব্য রাখেন- ছাত্র ইউনিয়নের কেন্দ্রীয় কমিটির সভাপতি হাসান তারেক, মারুফ রসুল, ঈশ্বরদী উপজেলা পরিষদের প্যানেল চেয়ারম্যান মাহজেবিন শিরিন পিয়া, মুক্তিযোদ্ধা গোলাম মোস্তফা চান্না মণ্ডল, আব্দুল খালেক, ফজলুর রহমান ফান্টু, সাংবাদিক মোস্তাক আহমেদ কিরণ প্রমুখ।"

"বিএনপিকে উদ্দেশ্যে করে ইমরান এইচ সরকার বলেন, যুদ্ধাপরাধীদের বাঁচাতে গিয়ে একটি রাজনৈতিক দল আস্তাকুড়ে নিক্ষেপ হয়েছে।
সন্ধ্যায় গণজাগরণ মঞ্চের কর্মীদের বহন করা চারটি বাস রাজশাহীর আলুপট্টিতে এসে থামলে স্লোগানে স্লোগানে এলাকা মুখরিত হয়ে উঠে। "

"জামায়াতের নেতা দেলাওয়ার হোসাইন সাঈদীর রায় পুনর্বিবেচনার (রিভিউ) জন্য আবেদন করা, মানবতাবিরোধী অপরাধে রাষ্ট্রপতির ক্ষমার বিধান রহিত করা ও জামায়াত-শিবিরের রাজনীতি নিষিদ্ধ করা - দাবিতে টেকনাফ থেকে তেঁতুলিয়া ‘জাগরণ যাত্রা’ কর্মসূচি গতকাল শুরু করেছে গণজাগরণ মঞ্চ।
এতে ইমরান এইচ সরকার ছাড়াও সংগঠকদের মধ্যে মারুফ রসূল, হাসান তারেক, লাকী আক্তার, জনার্দন দত্ত প্রমুখ অংশ নেন।দুপুর ১২টার দিকে জাগরণ যাত্রার বহর মানিকগঞ্জ পৌঁছালে তাঁদের স্বাগত জানান সেখানকার গণজাগরণ মঞ্চের নেতা-কর্মীরা। সেখানে পথসভায় ইমরান এইচ সরকার বলেন, সরকার ও জামায়াতের মধ্যে আঁতাত রয়েছে।বিকেল সাড়ে চারটার দিকে জাগরণ যাত্রার বহরটি ঝিনাইদহ শহরে পৌঁছলে রাস্তার দুই পাশে দাঁড়িয়ে স্থানীয় লোকজন তাঁদের স্বাগত জানান। পৌনে পাঁচটার দিকে শহরের ওয়াজির আলী হাইস্কুলের সামনে থেকে একটি মিছিল বের করা হয়।পরে সেখানকার মুক্তিযোদ্ধা স্মৃতিসৌধে আয়োজিত সমাবেশে রাষ্ট্রপতির যুদ্ধাপরাধীদের ক্ষমার বিধান বাতিল করতে গণ-আন্দোলন গড়ে তোলার আহ্বান জানান ইমরান এইচ সরকার।সন্ধ্যা সাড়ে ছয়টায় বহরটি চুয়াডাঙ্গায় পৌঁছায়। সেখানে জেলা শিল্পকলা একাডেমীর প্রধান ফটকে পথসভা হয়। এরপর সাড়ে সাতটার দিকে মেহেরপুরের শহীদ ডা. শামসুজ্জোহা পার্কে পৌঁছায় জাগরণ যাত্রার বহর। এরপর তাঁরা কুষ্টিয়ায় যান। সেখানে পৌরসভা মিলনায়তনে রাত যাপন করেন। 
আজ শনিবার কুষ্টিয়া, ঈশ্বরদী, নাটোর, পুঠিয়া ও রাজশাহীতে পথসভা-সমাবেশ শেষে ঢাকায় ফিরবেন তাঁরা। টেকনাফ অভিমুখে জাগরণ যাত্রার দ্বিতীয় পর্যায়ের কর্মসূচি পরে জানানো হবে।"






International Relations - Foreign Policy - Diplomacy



 

অন্যান্য রাজনৈতিক দল ও রাজনীতিবিদরা 

No comments:

Post a Comment