Thursday, November 27, 2014

নাগরিক ঐক্যের আলোচনা সভা - সমাবেশ - উদ্যোগ [27.11.14]

আলোচনা সভা - সমাবেশ - উদ্যোগ

"ছাত্রলীগ আবারও আলোচনায় এসেছে। গত পাঁচ-ছয় বছরে অধিকাংশ সময় তারা আলোচনায় ছিল নিন্দনীয় কাজ করে। সন্ত্রাস, ছিনতাই, অপহরণ, ভর্তি-বাণিজ্য, টেন্ডার-বাণিজ্য, প্রশ্নপত্র ফাঁসসহ নানা অপকর্মের অভিযোগ তাদের বিরুদ্ধে। সবচেয়ে গুরুতর অভিযোগ হচ্ছে নিজেদের মধ্যে খুনখারাবি করার।  
বিএনপির আমলে ছাত্রদলও তা-ই ছিল বিএনপির জন্য। নব্বই-পরবর্তী সময়ে দল দুটোর উত্তরোত্তর কুশাসন যত বেড়েছে, তার পাহারাদারির প্রয়োজন ততই বেড়েছে।"



"বৃহস্পতিবার (২৭ নভেম্বর) বিকেলে জাতীয় প্রেসক্লাবের ভিআইপি লাউঞ্জে মওলানা ভাসানী ফাউন্ডেশন নিউইয়র্ক ইউএসএ’র উদ্যোগে ড. আনিসুজ্জামান চৌধুরী সম্পাদিত ‘মওলানা ভাষানী: তার ধর্মবিশ্বাস এবং রাজনীতি’ (Moulana Bhashani: His Creed and Politics)  গ্রন্থের প্রকাশনা অনুষ্ঠানে তিনি এ কথা বলেন। 
অনুষ্ঠানে মওলানা ভাসানীকে নিয়ে স্মৃতিচারণ করে আরো বক্তব্য রাখেন, হায়দার আনোয়ার খান জুনো, সাংবাদিক মাহফুজ উল্লাহ, অধ্যাপক আবুল কাসেম ফজলুল হক, ডা. জাফরুল্লাহ চৌধুরী প্রমুখ।"




International Relations - Foreign Policy - Diplomacy 

"বিশ্ব শান্তি প্রতিষ্ঠায় জাতিসংঘের শান্তিরক্ষা মিশনসহ রাসায়নিক অস্ত্র নিষিদ্ধকরণ চুক্তি বাস্তবায়নে বাংলাদেশের উদ্যোগ প্রশংসনীয় বলে মন্তব্য করেছেন রাসায়নিক অস্ত্র নিষিদ্ধকরণ সংস্থার (ওপিসিডব্লিউ) মহাপরিচালক আহমেট উজুমচু। 

নেদারল্যান্ডের দি হেগ শহরে ওপিসিডব্লিউ সদর দফতরে রাসায়নিক অস্ত্র বিষয়ক বাংলাদেশ জাতীয় কর্তৃপক্ষের চেয়ারম্যান এবং সশস্ত্র বাহিনী বিভাগের প্রিন্সিপাল স্টাফ অফিসার লেফটেন্যান্ট জেনারেল আবু বেলাল মোহাম্মাদ সফিউল হক, এনডিসি, পিএসসির সঙ্গে সাক্ষাতে মহাপরিচালক এ মন্তব্য করেন।  
অতীতের যেকোনো সময়ের চেয়ে বাংলাদেশ বর্তমানে বিশ্ব শান্তি প্রতিষ্ঠায় অগ্রণী এবং উজ্জ্বল ভূমিকা পালন করছে উল্লেখ করে মহাপরিচালক ওপিসিডব্লিউ’র বিভিন্ন কর্মকাণ্ডে হেগস্থ বাংলাদেশ দূতাবাসের সক্রিয় অংশগ্রহণের বিষয়ে তার বিশেষ সন্তুষ্টির কথা জানান।"

"ইন্টারন্যাশনাল মোবাইল স্যাটেলাইট অর্গানাইজেশনের (আইএমএসও) মহাপরিচালক পদে নির্বাচিত হয়েছে বাংলাদেশ। লন্ডনে অনুষ্ঠিত সংস্থাটির ২৩তম সাধারণ সভায় এক প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ নির্বাচনে বাংলাদেশের প্রার্থী ক্যাপ্টেন মঈন উদ্দিন আহমেদ ৪৯ ভোট পেয়ে আইএমএসও’র পরবর্তী মহাপরিচালক হিসেবে এ বিজয় অর্জন করেন।  

নির্বাচনের চারটি পর্বে মঈন উদ্দিন আহমেদ ফ্রান্স, জার্মানি, ইতালি ও রুমানিয়ার প্রার্থিদের চেয়ে বিশাল ব্যবধানে এগিয়ে ছিলেন। বৃহস্পতিবারের (২৭ নভেম্বর) নির্বাচনের চূড়ান্ত পর্বে রুমানিয়ার প্রার্থীকে ৪৯-৩৭ ভোটে পরাজিত করে তিনি জয় ছিনিয়ে আনেন।  

সংস্থাটির ৩৫ বছরের ইতিহাসে এই প্রথম কোনো উন্নয়নশীল দেশের প্রার্থী মহাপরিচালক হিসেবে নির্বাচিত হলেন রাষ্ট্র নিয়ন্ত্রিত স্যাটেলাইটগুলোর যোগাযোগের নিরাপত্তা নিশ্চিতকরণে ৯৯ সদস্য রাষ্ট্রের সমন্বয়ে গঠিত আন্তর্জাতিক মোবাইল স্যাটেলাইট সংস্থা (আইএমএসও) কাজ করে থাকে। ১৯৭৯ সালে Inmarsat নামে গঠিত হলেও পরবর্তীতে ১৯৯৮ সালে এটি আইএমএসও হিসেবে নামান্তরিত হয়। 

ক্যাপ্টেন মঈন আহমেদ পেশাগত জীবনে ১৯৭৬ সালে বাংলাদেশ নৌ-বাহিনীতে যোগদান করে পরবর্তীতে বাংলাদেশ শিপিং কর্পোরেশনের নির্বাহী পরিচালক (কারিগরি) হিসেবে দায়িত্ব পালন করেন। 
গত ৬ মাসের মধ্যে আইএমএসও নির্বাচন হলো ষষ্ঠ আন্তর্জাতিক প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ নির্বাচন যাতে বাংলাদেশ বিজয়ী হলো। এর আগে 
  • কমনওয়েলথ পার্লামেন্টারি অ্যাসোসিয়েশনের সভাপতি, 
  • ইন্টার-পার্লামেন্টারি ইউনিয়নের সভাপতি, 
  • জাতিসংঘ মানবাধিকার কাউন্সিলের সদস্য, 
  • আন্তর্জাতিক টেলিযোগাযোগ ইউনিয়ন কাউন্সিলের সদস্য এবং 
  • নারীর প্রতি বৈষম্য বিলোপ সংক্রান্ত জাতিসংঘ কমিটির সদস্য 
নির্বাচিত হয় বাংলাদেশ।"




Large Scale Engineering




 
Business & Economy



Law Enforcement





"টাঙ্গাইল জেলা আওয়ামী লীগের নেতা ফারুক আহমেদ হত্যাকাণ্ডে আওয়ামী লীগদলীয় সাংসদ আমানুর রহমান খান (রানা) ও তাঁর ভাই মেয়র সহিদুর রহমান খানকে (মুক্তি) গ্রেপ্তার করা হতে পারে।  
একই হত্যাকাণ্ডে জড়িত বলে সন্দেহভাজন তাঁদের অপর দুই ভাই জাহিদুর রহমান খান (কাঁকন) ও সানিয়াত খান (বাপ্পা) দেশ ছেড়েছেন বলে স্থানীয় সূত্রে জানা গেছে। 
হত্যাকাণ্ডে চার ভাইয়ের সংশ্লিষ্টতা নিয়ে প্রায় তিন মাস আগেই তথ্যপ্রমাণ পাওয়ার কথা জানিয়েছিল পুলিশ। আমানুর টাঙ্গাইল-৩ (ঘাটাইল) আসনের সাংসদ, সহিদুর টাঙ্গাইল পৌরসভার মেয়র, জাহিদুর টাঙ্গাইল চেম্বার অব কমার্সের সভাপতি ও সানিয়াত ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটির সহসভাপতি। 
সাংসদ ও মেয়রকে এখন এলাকায় দেখা যাচ্ছে না। পুলিশের ধারণা, তাঁরাও গা ঢাকা দিয়েছেন। টাঙ্গাইলের প্রভাবশালী খান পরিবারের এই চার ভাইয়ের বিরুদ্ধে বিভিন্ন সময় অর্ধশত মামলা হয়েছে। "
  • Human Trafficking Control 
  • Drug Trafficking Control 
  • Illegal Possession of Arms 
  • Gold Smuggling


"মাদকমুক্ত বাংলাদেশ" গড়ার পথে অগ্রগতি
বাংলাদেশ মাদকমুক্ত হওয়ার পথে।
বাংলাদেশের নাগরিকদের দেশ নিয়ে গর্ব করার মত অর্জনের ভান্ডারে আরেকটা অর্জন কিছুদিন পর যোগ হবে।
বাংলাদেশ হবে পৃথিবীর প্রথম অবৈধ মাদকমুক্ত দেশ।
 ভেজাল খাদ্য এবং ফরমালিন মুক্ত বাংলাদেশ গড়ে তোলায় অগ্রগতি

"অস্বাস্থকর পরিবেশে খাবার পরিবেশন ও সংরক্ষণ এবং ডিলিং লাইসেন্স না থাকায় রেস্টুরেন্টকেগুলোকে জরিমানা করা হয়েছে। এদের মধ্যে লালদিঘি এলকার সিটি হোটেলকে ৩০ হাজার, জালালাবাদ হোটেল এবং সদরঘাট এলাকার অপর একটি হোটেলকে ২০ হাজার টাকা করে জরিমানা করা হয়।"



Anti-Corruption Initiative



No comments:

Post a Comment