Sunday, November 23, 2014

নাগরিক ঐক্যের আলোচনা সভা - সমাবেশ - উদ্যোগ [11.23.14]

Large Scale Engineering Projects








Business & Economy 
 

Law Enforcement




Anti-Corruption Initiative



"প্রধান অতিথির বক্তব্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ের এমিরেটাস অধ্যাপক আনিসুজ্জামান বলেন, মানুষের লোভের সীমা অতিরিক্ত হওয়ায় দুর্নীতি বর্তমানে ব্যাপকভাবে বিস্তার লাভ করেছে। লোভ কমলে দুর্নীতিও কমবে।বর্তমান কমিশন আগের যে কোনো সময়ের চেয়ে শক্তিশালী দাবি করে অনুষ্ঠানের বিশেষ অতিথি দুদক চেয়ারম্যান মো. বদিউজ্জামান বলেন, ক্ষমতাসীন দলের এমপি-মন্ত্রীদের এর আগে কখনো জিজ্ঞাসাবাদ করা হয়নি; এবারই প্রথম। "


International Relations - Foreign Policy - Diplomacy 


"গত সপ্তাহে এশিয়া ভ্রমণে গিয়ে বাংলাদেশ সফর করলাম। এ দেশ সফরে গিয়ে আমার মনে অনুকূল ধারণা সৃষ্টি হয়েছে। দেশটির অর্থনৈতিক অগ্রগতি বিশ্বে তাক লাগিয়ে দিয়েছে। মার্কিন সরকার বাংলাদেশের সঙ্গে ব্যবসা-বাণিজ্য ও বিনিয়োগ সম্পর্ক জোরদার করার প্রতিশ্রুতি দিয়েছে। "


তরুণ প্রজন্ম



বাংলাদেশের ছেলে রুবাব খান এখন যুক্তরাষ্ট্রের মহাকাশ গবেষণা কেন্দ্র নাসায়। সেখানে তিনি পোস্ট ডকটোরাল ফেলো হিসেবে কাজ ও গবেষণা করবেন মোট তিন বছর (আগস্ট ২০১৪-জুলাই ২০১৭)।
এক ই–মেইল সাক্ষাৎকারে রুবাব জানান, এখন তাঁর দায়িত্ব ওয়াশিংটন ডিসিতে, নাসার গডার্ড স্পেস ফ্লাইট সেন্টারে। তিনি ও তাঁর দল মূলত কাজ করছেন জেমস ওয়েব স্পেস টেলিস্কোপ নিয়ে। এটি নাসার পরবর্তী প্রজন্মের মহাকাশ পরিদর্শক, যেটিকে ২০১৮-১৯ সালে মহাশূন্যে উৎক্ষেপণ করা হবে। রুবাবের কাজের মধ্যে আছে হাবল, স্পিটজার ও হার্শেল—এই তিনটি টেলিস্কোপ থেকে পাওয়া তথ্য বিশ্লেষণ করা, যা মহাজাগতিক বস্তুর দৃশ্যমান হওয়ার বৈশিষ্ট্যগুলো বুঝতে আরও সহায়ক হবে। তাঁর এ গবেষণা জেমস ওয়েব টেলিস্কোপের উৎক্ষেপণ পরিকল্পনার গুরুত্বপূর্ণ একটি অংশ।রুবাব দেশে বরাবরই বাংলা মাধ্যমের শিক্ষার্থী ছিলেন। ঢাকার উদয়ন স্কুল থেকে এসএসসি আর নটর ডেম কলেজ থেকে এইচএসসি।  
তিনি যুক্তরাষ্ট্রের কলাম্বিয়া ইউনিভার্সিটিতে বৃত্তিসহ অ্যাস্ট্রোফিজিকস (জোতির্পদার্থবিজ্ঞান) বিষয়ে পড়ার সুযোগ পান।রুবাবের অ্যাস্ট্রোফিজিকস নিয়ে স্বপ্নের শুরুটা হয়েছিল মুহম্মদ জাফর ইকবালের সায়েন্স ফিকশন ও আবদুল্লাহ আলমুতীর বৈজ্ঞানিক নিবন্ধ পড়ে। স্নাতকে কলাম্বিয়া ইউনিভার্সিটি ও স্নাতকোত্তর পর্যায়ে ওহাইও স্টেট ইউনিভার্সিটির উন্নত গবেষণার সুবিধা আমাকে সুযোগ করে দিয়েছে নাসার মতো প্রতিষ্ঠানে কাজ করার।’ 
আমি যখন যুক্তরাষ্ট্রে পড়তে আসার সিদ্ধান্ত নিই, তখন থেকেই স্যাট-১, স্যাট-২ এবং টোয়েফল পরীক্ষার জন্য প্রস্তুতি নিতে থাকি। এর সঙ্গে সঙ্গে নটর ডেম কলেজে আমার শিক্ষকদের কাছ থেকে সুপারিশপত্র (রিকমেন্ডেশন লেটার) সংগ্রহ করে রাখি। এতে যুক্তরাষ্ট্রের সেরা বিশ্ববিদ্যালয়গুলোতে বৃত্তিসহ ভর্তির আবেদন করা আমার জন্য সহজ হয়। এ ছাড়া বিতর্ক, কুইজ ও নানা ধরনের সহশিক্ষাক্রমিক কাজে যুক্ত থাকায় আমার আবেদন প্রতিটি কলেজেই গুরুত্বের সঙ্গে বিবেচিত হয়।’"



আলোচনা সভা - সমাবেশ - উদ্যোগ





অন্যান্য রাজনৈতিক দল ও রাজনীতিবিদরা 


No comments:

Post a Comment