Friday, March 7, 2014

ত্বকী হত্যাকারিদের বিচারের মুখোমুখি করা হোক



"আজ বৃহস্পতিবার ত্বকী হত্যাকাণ্ডের এক বছর পূর্ণ হচ্ছে। আদালতের নির্দেশে চাঞ্চল্যকর এ মামলাটি তদন্ত করছে রাব-১১। রাব সমকালকে জানিয়েছে, তদন্ত শেষ পর্যায়ে। তদন্ত প্রক্রিয়া তদারকির সঙ্গে যুক্ত রাবের দায়িত্বশীল এক কর্মকর্তা সমকালকে জানান, ত্বকী হত্যার ঘটনায় নাসিমপুত্র আজমেরী ওসমানসহ অন্তত ১১ জনের সংশ্লিষ্টতা পাওয়া গেছে।

রাবের তদন্তে স্পষ্ট হয়েছে, দুই কারণে ত্বকীকে খুন করা হয়েছে। বিগত সিটি করপোরেশন নির্বাচনে সেলিনা হায়াৎ আইভীর পক্ষ নিয়ে কাজ করায় প্রতিপক্ষের লোকজন ত্বকীর বাবার ওপর ক্ষিপ্ত ছিল। এ ছাড়া ঢাকা-নারায়ণগঞ্জ পরিবহনে ভাড়া বাড়ানোর প্রতিবাদ করায় একটি স্বার্থান্বেষী মহলের রোষানলে পড়েন তিনি। রফিউরের ওপর প্রতিশোধ নিতেই তার ছেলেকে খুন করা হয়। এতে মূল পরিকল্পনাকারী হিসেবে দায়িত্ব পালন করেন আজমেরী ওসমান। হত্যার পর আজমেরীর ব্যক্তিগত গাড়িতে করে কুমুদিনী জোড়া খালে ফেলে দেওয়া হয় ত্বকীর লাশ। এর আগে ত্বকীকে আজমেরীর টর্চার সেল হিসেবে পরিচিত উইনার ফ্যাশনে ভয়াবহ নির্যাতনের পর গলা টিপে শ্বাসরোধে হত্যা করা হয়। হত্যাকাণ্ডে কোনো আগ্নেয়াস্ত্র ব্যবহৃত হয়নি।

হত্যাকাণ্ডে যারা সম্পৃক্ত :আলোচিত এ মামলার তদন্তে এরই মধ্যে বেশ কয়েকজনের সম্পৃক্ততা পেয়েছে রাব। তারা হলো আজমেরী ওসমান, সুলতান শওকত ভ্রমর, ইউসুফ হোসেন লিটন, তায়েব উদ্দিন আহমেদ ওরফে জ্যাকি, কালাম শিকদার, কাজল, অপু, মামুন, রাজীব, শিপান ও জামশেদ। তাদের মধ্যে আজমেরী, রাজীব, মামুন, অপু, কাজল, শিপান ও জামশেদ পলাতক। এরই মধ্যে লিটন ও ভ্রমর আদালতে ১৬৪ ধারায় স্বীকারোক্তিমূলক জবানবন্দি দিয়েছে। ভ্রমরের জবানবন্দিতে বলা হয়, ত্বকীকে আজমেরী ওসমানের শহরের আল্লামা ইকবাল রোডের টর্চার সেল উইনার ফ্যাশনে নিয়ে হত্যা করা হয়েছে।

রফিউর রাবি্ব প্রশ্ন রাখেন, ত্বকী হত্যার সঙ্গে ওসমান পরিবার জড়িত- বিষয়টি জেনেও ওই পরিবারের দুজনকে মনোনয়ন দিয়ে এমপি বানানো হয়েছে। জেলা সিপিবির সভাপতি হাফিজুল ইসলাম বলেন, নারায়ণগঞ্জের সন্ত্রাসী, ভূমিদস্যু, চাঁদাবাজদের বিরুদ্ধেও বলিষ্ঠ কণ্ঠস্বর রাবি্ব। এসব কারণেই প্রতিশোধ নিতে রফিউর রাবি্বর ছেলে ত্বকীকে হত্যা করা হতে পারে। 

তিন দিনের কর্মসূচি :ত্বকী হত্যার বছরপূর্তিতে তিন দিনের কর্মসূচি ঘোষণা করেছে সন্ত্রাস নির্মূল ত্বকী মঞ্চ। আজ সকাল ৮টায় ত্বকীর কবর জিয়ারত ও ফাতেহা পাঠ, বাদ জোহর রফিউর রাবি্বর শায়েস্তা খাঁ সড়কের বাসভবনে পারিবারিক উদ্যোগে মিলাদ মাহফিল অনুষ্ঠিত হবে। বিকেল সাড়ে ৩টায় নারায়ণগঞ্জ চারুকলা ইনস্টিটিউটে শিশুদের চিত্রাঙ্কন প্রতিযোগিতা, আলোচনা ও পরে পুরস্কার বিতরণীতে অতিথি থাকবেন কামাল লোহানী। শুক্রবার বিকেল ৪টায় সেগুনবাগিচার মুক্তিযুদ্ধ জাদুঘরে নিহত ত্বকীকে নিয়ে বিভিন্ন লেখকের লেখা গ্রন্থের প্রকাশনা অনুষ্ঠান হবে। এ ছাড়া মফিদুল হকের সম্পাদনায় সাহিত্য প্রকাশ থেকে প্রকাশিত হবে ত্বকীর লেখা বাংলা ও ইংরেজি কবিতা, ছোটগল্প, নিবন্ধ এবং বিভিন্ন ছবিসংবলিত গ্রন্থ ;ত্বকীর বই। প্রকাশনা অনুষ্ঠানে আলোচনা করবেন অধ্যাপক আনিসুজ্জামান, অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরী, কামাল লোহানী ও ড. শফিউদ্দিন আহমদ। শনিবার বিকেল ৪টায় নারায়ণগঞ্জ শহরের চাষাঢ়ার কেন্দ্রীয় শহীদ মিনারে মা ও শিশু সমাবেশ অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন অ্যাডভোকেট সুলতানা কামাল।

সূত্র - নাসিমপুত্রসহ ১১ জন ত্বকী হত্যায় জড়িত


আরও


No comments:

Post a Comment